• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ভিন্ন স্বাদের অরেঞ্জ চিকেন

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ মার্চ ২০২৪, ১৪:৪৪
চিকেন
ছবি : সংগৃহীত

সারাদিন রোজা রেখে ইফতারিতে অতিরিক্ত তেলযুক্ত খাবার না খেয়ে স্বাস্থকর খাবার খাওয়া উচিত। এ সময়টাতে বাহিরের খাবার না খেয়ে ঘরে তৈরি খাবার খেতে পারেন। অনেকেই ইফতারিতে ভিন্নরকম খাবার খেতে পছন্দ করেন, তারা কমলা দিয়ে চিকেন রান্নার এই রেসিপি জেনে নিতে পারেন। চলুন অরেঞ্জ চিকেন বানানোর প্রস্তুতি নেই। স্বাদে ও গন্ধে অতুলনীয় এই পদ তৈরির সহজ রেসিপি জেনে নিন।

যা যা লাগবে-

চিকেন, কমলা, টমেটো পেস্ট, টমেটো কেচাপ, পেঁয়াজ, শুকনো মরিচ, কাশ্মীরি মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, চিনি, তেল, ডিম, ভিনিগার, কর্নফ্লাওয়ার, সাদা তিল, লবণ

যেভাবে বানাবেন-

প্রথমে চিকেনটা কেটে ভালো করে ধুয়ে নিন। এরপর এতে হলুদ, ভিনিগার, লবণ, ডিম ও টমেটো কেচাপ দিয়ে ম্যারিনেট করুন। অন্তত ২ ঘণ্টা রেখে দিন। ফ্রিজে রেখে দিতে পারেন। রান্নার ১৫ মিনিট আগে ফ্রিজ থেকে বের করুন। এবার একটি কড়াইয়ে তেল গরম করুন। এতে পেঁয়াজ, রসুন ও আদা বাটা দিন। একটু ভাজুন। আদা ও রসুনের ভাজা গন্ধ ছাড়বে। এরপর এতে টমেটো পেস্ট দিয়ে দিন। আবারও স্বাদমতো লবণ ও হলুদ, লাল মরিচের গুঁড়ো দিন। ভালোভাবে মশলা কষাতে থাকুন। মশলা কষে এলে বেশি করে কমলার রস দিন। মশলা থেকে তেল ছাড়তে শুরু করবে। এরপর এতে ম্যারিনেট করা চিকেনটা দিয়ে দিন। আবারও ভালো করে কষিয়ে নিন। সামান্য গরম পানি দিন। এবার ঢাকনা দিয়ে রাখুন। মাংস সেদ্ধ হতে দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে ওপর থেকে সাদা তিল ও কমলালেবুর পাল্প ছড়িয়ে দিন। তৈরি হয়ে গেল অরেঞ্জ চিকেন। ইফতারে রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কমলা রঙের মেঘে ঢেকে গেছে গ্রিসের আকাশ
দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হাতিয়ার কমলার দিঘি সমুদ্রসৈকত 
কমলাপুরে ঘরমুখো মানুষের চাপ
কমলাপুর স্টেশনে ঘরমুখো মানুষের চাপ, অতিরিক্ত নিরাপত্তা
X
Fresh