• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

ছোলা কাঁচা না ভাজা, কোনটা বেশি উপকারী

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ জানুয়ারি ২০২৪, ১২:০৯
ছবি : সংগৃহীত

পুষ্টিগুণে ভরপুর ছোলা একাধিক গুণে ভরপুর৷ কাঁচা হোক বা ভাজা, ছোলার স্বাস্থ্য উপকারিতা রয়েছে প্রচুর৷ ফাইবার, প্রোটিন, আয়রন, কার্বোহাইড্রেট, ক্যালসিয়াম এবং ভিটামিন সমৃদ্ধ ভাজা ছোলা স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। তবে ছোলা খাওয়ার আগে জেনে নিন শরীরের জন্য কোনটা বেশি উপকারী৷

জেনে নিন ছোলার উপকারিতা-

পুষ্টিবিদদের তথ্যমতে, ভাজা ছোলাতে ফাইবারের পরিমাণ অনেক বেশি। এটি খাওয়ার পরে, আপনার দীর্ঘক্ষণ খিদে পাবে না। ফাইবার হজমের উন্নতি করে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। যারা নিয়মিত ওয়ার্কআউট করেন তাদের জন্য কালো ছোলা পানিতে ভিজিয়ে গুড় দিয়ে খাওয়াও খুব স্বাস্থ্যকর।

> ব্লেন্ডারে ভাজা ছোলা ভেঙ্গে ঘরে তৈরি ছাতুও তৈরি করতে পারেন। এটি প্রোটিন এবং জটিল কার্বোহাইড্রেটের একটি চমৎকার উৎস। সুস্থ শরীরের জন্য প্রোটিন গ্রহণ অপরিহার্য। ভাজা ছোলা উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের একটি চমৎকার উৎস, যা পেশী শক্তিশালী করে এবং শরীরের কার্যকারিতা বজায় রাখে।

> ভাজা ছোলাতেও প্রচুর পরিমাণে আয়রন থাকে। এটি খেলে শরীরে রক্তের অভাব হবে না। শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কম হলে ছোলা খান। আয়রনের অভাবের কারণে, আপনি ক্লান্ত এবং অলসবোধ করতে পারেন। ডায়াবেটিসের রোগীরাও ছোলা খেতে পারেন। এটি রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করে। এছাড়াও, রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে এটি খাওয়া যেতে পারে।

> ছোলাতে উপস্থিত পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম হার্টকে সুস্থ রাখতে অপরিহার্য। যা হৃদরোগ থেকে রক্ষা করে। শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলোতে রক্ত প্রবাহ উন্নত করে। রক্ত জমাট বাঁধতে বাধা দেয়। হার্টের ভালো রাখে। এছাড়া নিয়মিত ছোলা খেলে রক্তচাপও স্বাভাবিক থাকে। এমন পরিস্থিতিতে প্রতিদিন ভাজা ছোলা খেয়ে হার্টকে নিরাপদ রাখতে পারেন।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওজন কমাবে ফাইবার সমৃদ্ধ এই ৫ খাবার
যে কারণে এড়িয়ে যাবেন মসলাদার ভাজা খাবার
সুস্থ থাকতে যেভাবে খাবেন সবেদা-শাঁকালু
কাঁচা ছোলা খেলে কী হয় জানেন?
X
Fresh