• ঢাকা মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

কাঁচা ছোলা খেলে কী হয় জানেন?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৪৯
প্রোটিন
ছবি : সংগৃহীত

সকাল হোক কিংবা বিকেল আপনার প্রতিদিনের খাবারে রাখুন কাঁচা ছোলা। উচ্চ রক্তচাপ থেকে ওজন সব কিছুই থাকবে আপনার আয়ত্বে। পুষ্টির পাওয়ার হাউস বলা হয় কাঁচা ছোলাকে। কাঁচা ছোলা পানিতে ভিজিয়ে খেলে দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

চিকিৎসকরা জানান, ছোলা পুষ্টিকর একটি শস্যদানা। ছোলা আমিষ, ট্রিপট্যোফান, কপার, ফসফরাস এবং আয়রণ সমৃদ্ধ। সন্ধ্যা কিংবা সকালের খাবারে কাঁচা ছোলা ভিজিয়ে কিংবা সেদ্ধ করে শসা, পেঁয়াজ কিংবা গুড়ের সাথে খাওয়া খুব উপকারী। ছোলা ভিটামিন, খনিজ লবণ, ম্যাগনেসিয়াম ও ফসফরাস সমৃদ্ধ।

সেগুলো কী-কী চলুন দেখে নেওয়া যাক-

>> কাঁচা ছোলা হলো এনার্জিতে ভরপুর একটি খাবার। কাঁচা ছোলা খেলে আপনার সহজে ক্লান্তি অনুভব করবেন না। এই খাবার আপনার পেটকে ভর্তি রাখবে এবং কাজ করার এনার্জি জোগাবে।

>> কাঁচা ছোলার মধ্যে থাকা প্রোটিন পেশি গঠনে এবং দেহের একাধিক কার্যকারিতা সচল রাক্তে সাহায্য করে।

>> কাঁচা ছোলার মধ্যে ভরপুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ও মিনারেল রয়েছে। এই খাবার দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে সাহায্য করে। নিয়মিত কাঁচা ছোলা খেলে আপনি প্রায়ই জ্বর-সর্দিতে ভুগবেন না।

>> কাঁচা ছোলার গ্লাইসেমিক সূচক কম। এটি রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে। তাই ডায়াবেটিসের রোগীরা নিশ্চিন্তে কাঁচা ছোলা খেতে পারেন। এতে সুগার লেভেল বেড়ে যাওয়ার কোনও ভয় নেই।

>> কাঁচা ছোলার মধ্যে খুব কম কোলেস্টেরল রয়েছে। এই ভেষজ খাবারটি হার্টের জন্য উপকারী। কাঁচা ছোলায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার কোলেস্টেরলের মাত্রা কমায় এবং হৃদরোগের ঝুঁকি কমায়।

>> কাঁচা ছোলার মধ্যে ডায়েটরি ফাইবার রয়েছে। এটি হজম স্বাস্থ্য উন্নত করে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। হজমের সমস্যায় ভুগলে অবশ্যই ভেজানো কাঁচা ছোলা খান। এ ছাড়া ওজনকেও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে কাঁচা ছোলা।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডায়াবেটিস রোগীরা আম খাবেন যে নিয়মে
প্রোটিনের ঘাটতি হলে শরীরের যেসব ক্ষতি হয়
গরমে দই খেলে পাবেন যেসব উপকারিতা
যে ৬ খাবারেই কমবে কোলেস্টেরল থেকে ডায়াবেটিস
X
Fresh