Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

গরমে যে খাবারগুলো অবশ্যই এড়িয়ে চলা উচিত

গরমে যে খাবারগুলো অবশ্যই এড়িয়ে চলা উচিত

গরমে আমাদের খাবার তালিকায় কিছুটা পরিবর্তন আনা উচিত। যেমনটা আসে শীতকালে। গরমে সাধারণ একটু কাজ করার ফলেই হাঁপিয়ে উঠি আমরা। ঘেমে অস্থির হয়ে পড়ি। গ্রীষ্মে নিজেকে সর্বদা সতেজ ও সজীব রাখার জন্য খাদ্য তালিকায় কিছুটা পরিবর্তন থাকা প্রয়োজন। এবার তাহলে গ্রীষ্মকালের খাবার তালিকায় কোন কোন খাবার এড়িয়ে চলা উচিত তা আলোচনা করা হল-

অ্যালকোহল : গ্রীষ্মকালে প্রায় সকলেই ড্রিংকস বা ঠাণ্ডা ওয়াইন ভালোবাসেন। এসব খাওয়া একদমই ঠিক নয়। এতে করে শরীরের তাপমাত্রা বেড়ে যায়। ফলে ডিহাইড্রেশনের মতো সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। এমনকি রোগ প্রতিরোধ ক্ষমতার উপরও প্রভাব পড়ে।

ডেয়ারি প্রোডাক্ট : বাচ্চারা সাধারণ কোল্ড মিল্কশেক একটু বেশিই পছন্দ করে। তাদের সাবধান করতে হবে। গরমে ডেয়ারি জিনিস যত কম খাওয়া যায় ততই ভালো। গ্রীষ্মকালে শরীর বারবার ঘেমে যাওয়ায় দুধ ও মাখন জাতীয় খাবার হজমে সমস্যা হয়।

তৈলাক্ত খাবার : তৈলাক্ত খাবার একদমই খাবেন না। যেমন ফাস্ট ফুড, জাঙ্ক ফুড ইত্যাদি শরীরের জন্য অস্বাস্থ্যকর। আবার গরমের জন্য একদমই বেমানান। এসব খাবার শরীরে তাপ সৃষ্টি করে। কোনও কিছু না করলেও অস্বস্তি লাগে। বারবার তৃষ্ণা পাবে।

চা-কফি : অনেকেই আছেন সকাল-বিকাল চা ছাড়া তাদের জমেই না। চা বা কফি খাওয়ার অভ্যাস এবার একটু বদলান। এসব পানীয় গরমে ডিহাইড্রেশন বাড়িয়ে দেয়।

মশলা : এলাচ, দারুচিনি, লবঙ্গ ও শুকনো মরিচের মতো মশলাজাতীয় সুস্বাদু খাবারের লোভ সামলাতে হবে। মসলাজাতীয় খাবারের নিজস্ব উত্তাপ রয়েছে। এসব খাবার দ্বারাও ডিহাইড্রেশন হওয়ার সম্ভাবনা থাকে।

এসআর/

RTV Drama
RTVPLUS