logo
  • ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ ফেব্রুয়ারি ২০২১, ২১:২৫

ভিটামিনে ভরপুর কাঁচা মরিচের সুস্বাদু আচার

ভিটামিনে ভরপুর কাঁচা মরিচের সুস্বাদু আচার
ফাইল ছবি

আচার নাম শুনলেই যে কারও জিভে জল চলে আসে। কথাটা পুরনো হলেও কিন্তু সত্য। প্রায় সকল বয়সী মানুষের কাছেই আচার পছন্দের একটি খাবার। অনেকের তো আবার আচার ছাড়া খিচুড়িই জমে না। তবে সেই আচার যদি হয় কাঁচা মরিচের তাহলে কেমন হবে?

কাঁচা মরিচে রয়েছে ভিটামিন-সি, কে, বি-৬,পটাশিয়াম, কপার ও ম্যাগনেসিয়াম। এছাড়াও এতে রয়েছে ডায়াটারি ফাইবার, থিয়ামিন, রাইবোফ্লবিন, নিয়াসিন, ফলেট, আয়রন, ম্যাঙ্গানিজ ও ফসফরাস। এসব উপাদান শরীরের জন্য স্বাস্থ্য উপকারী। এবার তাহলে কাঁচা মরিচের আচার তৈরির রেসিপি সম্পর্কে জেনে নেয়া যাক-

উপকরণ : কাঁচা মরিচ- ১০টি, জিরা- ১ চা চামচ, সরিষা- ২ চা চামচ, ধনিয়া- ১ চা চামচ, মেথি- ১/৪ চা চামচ, মৌরি- ১ চা চামচ, হলুদ গুঁড়া- ১ চা চামচ, লবণ- পরিমাণ মতো, লেবু- ১টি, সরিষার তেল- ১/৪ কাপ, হিং- ১ চিমটি, ভিনেগার- ২ চা চামচ।

প্রস্তুত প্রণালি : প্রথমে মরিচের বোঁটাগুলো ছাড়িয়ে নিয়ে ভালো করে ধুয়ে নিন। প্যানে জিরা, সরিষা, ধনিয়া, মেথি ও মৌরি একসঙ্গে ঢেলে নিন। ঠাণ্ডা হলে ব্লেন্ডারে মিহি গুড়া করে ফেলুন। মরিচের টুকরোর সঙ্গে এসব মশলার গুঁড়ো মিশিয়ে নিন। তারপর পরিমাণমত লবণ, লেবুর রস ও হলুদ গুঁড়া দিয়ে মেখে কয়েক মিনিট রেখে দিন।

এবার অন্য একটি প্যানে সরিষার তেল গরম করে নিন। তেলে এক চিমটি হিং দিয়ে দিন। নামিয়ে ফেলুন এবং ঠাণ্ডা করুন তেল। মসলামাখা মরিচের মিশ্রণে তেল ঢেলে দিয়ে ভিনেগার দিন। ১৫ থেকে ২০ মিনিট পর কাঁচের বা অন্য কোনো পাত্রে ভালো করে মুখ বন্ধ করে আটকে রেখে দিন। এরপর কয়েকদিন রোদের কড়া তাপে গরম করে নিয়ে সুন্দরভাবে পরিবেশন করুন বাসায় তৈরি সুস্বাদু মরিচের আচার।

এসআর/এসএস

RTV Drama
RTVPLUS