• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ঘুম থেকে উঠেই হাঁটা যাবে কী?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ ফেব্রুয়ারি ২০২১, ১০:২৬
Can you wake up and walk?
ঘুম থেকে উঠেই হাঁটা যাবে কী?

সুস্থ জীবন কে না চায়? কিন্তু সুস্থ থাকতে গেলে তো কিছু নিয়ম মানতেই হয়। শরীর চর্চা তার অন্যতম অনুষঙ্গ। কিন্তু ব্যস্ত জীবনে শরীর চর্চা করা অনেক সময় কঠিন হয়ে পরে। তারপরেও শরীর ভালো রাখতে নিয়মিত হাঁটার বিকল্প নেই। প্রতিদিন নিয়ম করে হাঁটলে শরীর থাকে সতেজ। আর ওজনও কমে। তবে ওজন কমানোর জন্য হাঁটছেন যারা তাদের কিছু নিয়ম জানা খুব জরুরি।

হাঁটার গতি কেমন হবে: হাঁটার সময় অনেকে বুঝতে পারেন না হাঁটার গতি কেমন হবে। তবে হাঁটার জন্য তেমন নির্দিষ্ট কোনো গতি নেই। প্রথমে ধীরে ধীরে হাঁটা শুরু করার পর আস্তে আস্তে গতি বাড়াতে হবে। শরীরের সঙ্গে তাল মিলিয়ে যতটুকু পারা যায় গতি বাড়াতে হবে। অনেকে ঘুম থেকে উঠেই হাঁটতে শুরু করেন। এটি মোটেই ঠিক নয়। ঘুম থেকে ওঠার কমপক্ষে ৩০ মিনিট পর হাঁটতে বের হওয়া উচিত।

হাঁটার সঙ্গে ব্যায়ামও: হাঁটার পাশাপাশি কিছুদিন পর পর নতুন কিছু ব্যায়াম শুরু করুন। প্রথমে কিছুদিন হাঁটার সঙ্গে একটু করে দৌড়ান বা একটু করে যোগব্যায়াম করতে পারেন। এগুলোতে একঘেয়ে হয়ে গেলে কিছুদিন হাঁটার পাশাপাশি ভারোত্তোলন করুন কিংবা টেনিস বা ব্যাডমিন্টন খেলুন। এতে ওজন যেমন কমবে, তেমনি হাঁটাহাঁটিতেও একঘেয়েমি আসবে না।

কতটা হাঁটলে কত ক্যালরি ওজন কমবে: আধুনিক যুগে প্রযুক্তির সাহায্যে কত ক্যালরি পোড়ে তা সহজেই জানা যায়। তাতে দেখা গেছে, যখন কোনো ব্যক্তি ১০০০ স্টেপ হাঁটেন, তখন ৩০ থেকে ৪০ ক্যালরি পোড়ে। সেক্ষেত্রে যদি ১০,০০০ স্টেপ হাঁটা যায়, তাহলে ৩০০ থেকে ৪০০ ক্যালোরি সহজেই ঝরানো যায়। যত দ্রুতগতিতে হাঁটা যায় প্রতি মিনিটে তত বেশি ক্যালরি পুড়বে। ধীরে ধীরে হাঁটলে প্রতি মিনিটে হয়তো ৩ ক্যালরির মতো পুড়বে। আর একটু বেশি গতিতে হাঁটলেই এর প্রায় দ্বিগুণ ক্যালরি পুড়বে। আর যদি দৌঁড়ানো বা জগিং করা যায় তাহলে ক্যালরি পোড়ানো দ্রুত হাঁটার চেয়েও দ্বিগুণ বাড়বে। আর হাঁটা বাদ দিয়ে পুরোপুরি দৌড়াতে শুরু করলে ক্যালরি পোড়ানোর হার আরও বাড়তে থাকবে।
জিএম/পি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঘুমের ওষুধ খাইয়ে স্বামীর গোপনাঙ্গ কাটলেন প্রথম স্ত্রী
আমার ঘুম ভাঙাইয়া গেলো গো মরার কোকিলে
রেললাইনে উঠে গেল বাস, প্রাণে বাঁচল হাজারও যাত্রী 
গাজায় এক কবর থেকেই উঠে আসছে শত শত লাশ
X
Fresh