logo
  • ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ জানুয়ারি ২০২১, ১৫:০২

ফাস্টফুড খেয়ে হৃদরোগের ঝুঁকি বাড়াচ্ছেন না তো?

Eating fast food does not increase the risk of heart disease
ফাস্টফুড (ফাইল ছবি)
খাওয়া উচিত হবে না জেনেও আমরা তৈলাক্ত ও ফাস্টফুড খেয়ে দিনের পর দিন পার করে থাকি। মুখরোচক খাবার আমাদের মানসিক তৃপ্তি দিলেও শরীরে বিভিন্ন সমস্যা তৈরি করে। তারপরও স্বাদের লোভ সামলাতে না পেরে দিব্যি খেয়ে যাচ্ছি এসব খাবার। কিন্তু আমরা কি জানি এসব খাবারে হৃদরোগের মতো ভয়ানক সমস্যা হতে পারে।

প্রক্রিয়াজাত খাবার বা প্রক্রিয়াজাত প্যাকেট করা খাবারে সোডিয়াম, চিনি ও প্রিজারভেটিভসের পরিমাণ অনেক বেশি থাকে। মহামারির এই সময়ে এসব খাবার করোনা আক্রান্ত শরীরে গুরুতর সমস্যা সৃষ্টি করার সম্ভাবনা রাখে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, প্রক্রিয়াজাত খাবার যথাসম্ভব এড়ানো উচিত আমাদের। এসব খাবার একদমই খাওয়া উচিত নয়। পিজ্জা, বার্গার, রুল, হট ডগের মতো অন্যান্য ফাস্টফুড খাওয়ার বিষয়ে অনেক বেশি সচেতন হতে হবে সবাইকে।

আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনের প্রকাশিত এক গবেষণা বলছে, অতিরিক্ত ফাস্টফুড খেলে হৃদরোগ ও অকালমৃত্যুর ঝুঁকি বাড়ায়। ১০ থেকে ৩৫ বছর বয়সীদের মধ্যে চালানো এক সমীক্ষার প্রতিবেদন এমনটাই বলছে। সেখানে দেখা গেছে, যারা প্রচুর আল্ট্রা প্রক্রিয়াজাত খাবার খেতেন তারা হৃদরোগ সংক্রান্ত রোগ, হার্ট অ্যাটাক বা স্ট্রোক করে মারা যাওয়ার ঝুঁকি বেশি। এছাড়াও সমবয়সীদের তুলনায় কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত হওয়ার শঙ্কা ৫৮ ভাগ বেশি থাকে।

জাঙ্ক ফুড ও ফাস্টফুডে সোডিয়ামের পরিমাণ বেশি থাকায় মাথাব্যথা এবং মাইগ্রেন বেড়ে যায়। অতিরিক্ত জাঙ্ক ফুড ব্রনের প্রাদুর্ভাবকে বাড়িয়ে তোলে। এছাড়াও হতাশা বাড়িয়ে দেয় জাঙ্ক ফুড। এসব খাবারে থাকা চিনি এবং শর্করা দাঁতের গহ্বর সৃষ্টির সম্ভাবনা রাখে। এদিকে ফাস্টফুডে থাকা কার্বোহাইড্রেড রক্তে শর্করা এবং ইনসুলিনের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। সূত্র: জি-নিউজ ও সাউথ ব্যাঙ্ক মেডিকেল সেন্টার।
এসআর/পি
 

RTV Drama
RTVPLUS