Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

নোবেল বিজয়ে ‘কোটা’ প্রসঙ্গ

নোবেল

বিশ্বে ১৯০১ সাল থেকে শুরু হওয়ায় নোবেল পুরস্কারে এখন পর্যন্ত ৫৯ নারী বিভিন্ন ক্যাটাগরিতে নোবেল বিজয়ী হয়েছেন। চলতি বছরে ১৩ জন নোবেল পুরস্কার বিজয়ীর মধ্যে মাত্র ১ জন নারী। নোবেল পুরস্কারে কোনো বৈষম্য রয়েছে কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

এ বিষয়ে পুরস্কার ঘোষণাকারী রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সের প্রধান গোরান হ্যানসন গত সোমবার এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে স্পষ্ট করে বলেছেন, চলতি বছরে ১৩ জন নোবেল বিজয়ীদের মধ্যে মাত্র ১ জন নারী হলেও নোবেল পুরস্কারে কোনো লিঙ্গ কোটা নেই।

নোবেল পুরস্কারে নারীদের হার মাত্র ৬ দশমিক ২ শতাংশ। নরওয়েজিয়ান নোবেল কমিটি জানিয়েছে, মতপ্রকাশের স্বাধীনতা, যা গণতন্ত্র ও টেকসই শান্তির অন্যতম পূর্বশর্ত, তার পক্ষে লড়াইয়ের স্বীকৃতি হিসেবে মারিয়া ও দিমিত্রিকে এবার শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

গোরান হ্যানসন নোবেল বিজয়ীদের নির্বাচক কমিটির পক্ষে দাঁড়িয়ে বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, নারী নোবেল বিজয়ীর সংখ্যা খুব কম, এটা দুঃখজনক। আমরা চাই, প্রত্যেক বিজয়ীকে গ্রহণ করা হবে। কারণ, তারা সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার করে থাকেন। এই আবিষ্কার লিঙ্গ বা জাতিগত কারণে হয় না। এটি আলফ্রেড নোবেলের শেষ ইচ্ছার চেতনার সঙ্গে সংগতিপূর্ণ।

রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেসের প্রধান আরও বলেন, আমরা নিশ্চিত করতে চাই, সব যোগ্য নারী নোবেল পুরস্কারের জন্য মূল্যায়নের সুষ্ঠু সুযোগ পান। তাই আমরা নারী বিজ্ঞানীদের মনোনয়ন উৎসাহিত করার জন্য উল্লেখযোগ্য প্রচেষ্টা চালিয়েছি। শেষ পর্যন্ত যারা সবচেয়ে বেশি যোগ্য, যারা সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন, তারা পুরস্কার পান।

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS