logo
  • ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭

পাম অয়েল না কিনলেও ভারতের অন্যায়ের বিরুদ্ধে কথা বলব: মাহাথির

ভারত, মাহাথির মোহাম্মদ
ফাইল ফটো
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ মঙ্গলবার বলেছেন, মালয়েশিয়া থেকে ভারত পাম অয়েল না কিনলেও দেশটির অন্যায়ের বিরুদ্ধে কথা বলব। খবর যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় সংবাদ সংস্থা রয়টার্সের।

বিশ্বে পাম অয়েলের সবচেয়ে বড় ক্রেতা ভারত। অন্যদিকে এটি উৎপাদনে বিশ্বে দ্বিতীয় মালয়েশিয়া। কিন্তু গত সপ্তাহে মালয়েশিয়ার পরিশোধিত পাম অয়েল না কেনার কথা জানান ভারতীয় ক্রেতারা।

এর আগে মাহাথির ভারতের নতুন ধর্ম ভিত্তিক নাগরিকত্ব আইনের সমালোচনা করলে আপত্তি জানায় নয়াদিল্লি। এরপরই মালয়েশিয়া থেকে ভারতীয় ক্রেতাদের পাম অয়েল না কেনার বিষয়টি সামনে আসে।

এর ফলে মালয়েশিয়ার পাম পরিশোধকরা বড় ধরনের ব্যবসায়িক ক্ষতির সম্মুখীন হলেও দেশটির সরকার একটি সমাধান খুঁজে বের করবে বলে জানান মাহাথির।

তিনি বলেন, আমরা ভারতীয় ক্রেতাদের কাছে প্রচুর পাম অয়েল বিক্রি করি। আমরা তাই বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। অন্যদিকে আমরা অবশ্যই অন্যায়ের বিরুদ্ধে কথা বলব।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আরও বলেন, যদি আমরা অর্থের কারণে একটি অন্যায়কে প্রশ্রয় দিই, তবে আরও অনেকেই অনেক অন্যায় করবে।

স্পষ্টভাষী মাহাথিরের বিভিন্ন মন্তব্যের জন্য সাম্প্রতিক মাসগুলোতে মালয়েশিয়ার সঙ্গে ভারত ও সৌদি আরবের সম্পর্ক বেশি তিক্ত হয়ে উঠেছে।

এর আগে ভারত মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চল কাশ্মীরে আগ্রাসন চালাচ্ছে বলে অভিযোগ করেন ৯৪ বছর বয়সী এই প্রধানমন্ত্রী।

কে/এসএস

RTVPLUS