• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

ভারতে লোকসভা নির্বাচনে তৃতীয় দফার ভোটগ্রহণ শুরু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ মে ২০২৪, ১০:২৭
ফাইল ছবি

ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণ চলছে। মঙ্গলবার (৭ মে) পশ্চিমবঙ্গে চার লোকসভা আসন- মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদে ভোট শুরু হয়েছে। এই চার আসনে মোট ভোটার সংখ্যা ৭৩ লাখ ৩৭ হাজার ৬৫১ জন। সব মিলিয়ে ৭ হাজার ৪৬০ টি ভোটকেন্দ্র খোলা হয়েছে।

স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোট শুরু হয়েছে। ভোট শেষ হবে সন্ধ্যা ৬টায়। মঙ্গলবার সকাল থেকেই ভোটকেন্দ্রে দেখা গেছে লম্বা লাইন।

অবাধ ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ করতে এই চার কেন্দ্রে ৩৩৪ কোম্পানি কেন্দ্রীয় সুরক্ষা বাহিনী ও পশ্চিমবঙ্গসহ দেশের বিভিন্ন রাজ্যে থেকে আনা মোট ১০ হাজার রাজ্য পুলিশ মোতায়েন করা হবে।

তৃতীয় দফার নির্বাচনে মুর্শিদাবাদ আসনে তৃণমূলের প্রার্থী আবু তাহের খান, বিজেপি প্রার্থী গৌরীশংকর ঘোষ এবং সিপিএমের প্রার্থী মো. সেলিমের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে। মালদা উত্তর আসনে লড়বেন তৃণমূল প্রার্থী সাবেক আইপিএস কর্মকর্তা প্রসূন ব্যানার্জি, বিজেপি প্রার্থী খগেন মুর্মু এবং কংগ্রেস প্রার্থী মোস্তাক আলম। অপরদিকে মালদা দক্ষিণ কেন্দ্রে তৃণমূলের শাহনাজ আলী রায়হান, বিজেপি প্রার্থী শ্রীরুপা মিত্র চৌধুরী এবং জাতীয় কংগ্রেসের ঈসা খান চৌধুরীর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে।

এ ছাড়া আজ জঙ্গিপুর কেন্দ্রীয় তৃণমূল প্রার্থী খলিলুর রহমান, বিজেপির ধনঞ্জয় ঘোষ, জাতীয় কংগ্রেসের প্রার্থী মোরতাজা হোসেনের মধ্যে ভোটের লড়াই হবে।

প্রথম দুই দফার ভোট মোটামুটি শান্তিপূর্ণ পরিবেশেই হয়েছে। তৃতীয় দফায়ও সেই ছন্দ ধরে রাখতে চাইছে জাতীয় নির্বাচন কমিশন। তাই প্রতিটি বুথে কেন্দ্রীয় সুরক্ষা বাহিনী মোতায়েন করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পাশাপাশি ক্যুইক রেসপন্স টিম (কিউআরটি), হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড, ওয়েবক্যাম, ড্রোনের মাধ্যমেও ভোট প্রক্রিয়ার ওপর নজর রাখছে জাতীয় কমিশন।

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের সঙ্গে দেশটির ২৭টি আসনে বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে। এই ২৭টি কেন্দ্রের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের দুটি কেন্দ্র বরাহনগর এবং ভগবানগোলা। তৃণমূল কংগ্রেসের বিধায়ক ইদ্রিস আলীর মৃত্যুতে ভগবানগোলা কেন্দ্রটিতে উপনির্বাচন হচ্ছে। এদিন সকাল থেকেই মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের ভগবানগোলা বিধানসভায় ভোট শুরু হয়েছে। এই উপনির্বাচনে তৃণমূল কংগ্রেসের প্রার্থী রেয়াত হোসেন সরকার, কংগ্রেসের অঞ্জু বেগম এবং বিজেপির প্রার্থী ভাস্কর সরকার।

পশ্চিমবঙ্গে মোট ৪২টি আসনে সাত দফায় নির্বাচন হবে। সেখানে আরও ৪ দফার ভোট বাকি আছে। চতুর্থ দফায় ১৩ মে, পঞ্চম দফায় ২০ মে, ষষ্ঠ দফায় ২৬ মে এবং সপ্তম শেষ দফার ভোট হবে আগামী ১ জুন। ভোট গণনা হবে আগামী ৪ জুন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চিকিৎসার জন্য ভারতে গিয়ে নিখোঁজ এমপি আনার
‘গ্লোবাল ডিসরাপ্টর্স’ তালিকায় প্রথম ভারতীয় হিসেবে দীপিকার নাম
মোদি বাংলাদেশ থেকে শিক্ষা নিয়ে ভোট করার চেষ্টা করছেন: কেজরিওয়াল
নিখোঁজের ২৫ দিন পর বাড়ি ফিরে যা জানালেন অভিনেতা
X
Fresh