logo
  • ঢাকা রবিবার, ২৬ জানুয়ারি ২০২০, ১৩ মাঘ ১৪২৭

যুক্তরাষ্ট্র সোলাইমানিকে হত্যার পর কী বলেছে সৌদি পত্রিকা?

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৭ জানুয়ারি ২০২০, ২০:৪৭
কাসেম সোলাইমানি, আয়াতুল্লাহ খামেনি
সংগৃহীত
ইরাকের বাগদাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের কাছে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় গত ৩ জানুয়ারি ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। খবর জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলের।

মধ্যপ্রাচ্যে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠায় অনেক দিন ধরে শত্রুভাবাপন্ন ইরান ও সৌদি আরব। এছাড়া যুক্তরাষ্ট্রের বন্ধু হিসেবে সৌদি আরব সোলাইমানি হত্যা নিয়ে বেশি কিছু বলেনি। সৌদি গণমাধ্যমেও ছিল ভিন্ন চিত্র।

সৌদি আরবের প্রভাবশালী পত্রিকা আরব নিউজ সোলাইমানি হত্যার পর প্রথম পাতায় তার ছবি সংবলিত একটি সম্পাদকীয় প্রকাশ করে। এর শিরোনাম ছিল ‘আর কাউকে হত্যা করতে পারবে না সে (সোলাইমানি)’।

কুদস ফোর্সের প্রধানকে একজন বিজ্ঞ সমরবিদ মনে করা হতো। তিনি মধ্যপ্রাচ্যে ইরানের আধিপত্য বিস্তার ও সৌদি আরবের প্রভাব কমিয়ে আনার কারিগর। তাই তাকে খুব একটা ভালো চোখে দেখেনি সৌদি সরকার।

সৌদি আরবের এক কূটনীতিক উভয় পক্ষকে সংযত থাকার আহবান জানান বলে উল্লেখ করে এএফপি। সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল-জুবেইর এক টুইটে জানান, দেশটি উত্তেজনা কমিয়ে আনার বিষয়ে গুরুত্ব দিচ্ছে।

হামলার পর যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর পেন্টাগন জানায়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে এই হামলা চালানো হয়। অন্যদিকে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি বলেন, যুক্তরাষ্ট্রের জন্য কঠোর প্রতিশোধ অপেক্ষা করছে।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়