• ঢাকা বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, সর্বশেষ যা জানা গেল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ মে ২০২৪, ০৪:২৮
ছবি: রয়টার্স

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও দেশটির পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দুল্লাহিয়ানসহ তার সঙ্গীদের বহনকারী পাহাড়ে বিধ্বস্ত হেলিকপ্টারটির ফ্লাইট ক্রুদের একজন সদস্যের মোবাইল ফোন থেকে সংকেত সনাক্ত করা গেছে।

সোমবার (২০ মে) পূর্ব আজারবাইজানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) কমান্ডার আসগর আব্বাস ঘোলি জাদেহ তাসনিমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আল জাজিরা

জাদেহ তাসনিম বলেন, ‌‘আমরা এখন সব সামরিক শক্তি নিয়ে ওই এলাকার দিকে অগ্রসর হচ্ছি এবং আমি আশা করি আমরা জনগণকে সুসংবাদ দিতে পারব। ওই এলাকায় এখন আর বেশি সেনা মোতায়েনের সক্ষমতা নেই।’

নাম প্রকাশে অনিচ্ছুক এক ইরানি কর্মকর্তা আল জাজিরাকে বলেছেন, হেলিকপ্টার থেকে সংকেত পাওয়ার পর বিশেষায়িত দলগুলো দ্রুত দুর্ঘটনাস্থলে পৌঁছানোর চেষ্টা করছে। আমরা প্রেসিডেন্ট এবং তার সঙ্গে যারা ছিলেন তাদের সম্পর্কে কোনো তথ্য নিশ্চিত করতে পারছি না এবং তল্লাশি জোরকদমে চলছে।

তিনি বলেন, ‘আমাদের একটি সংবিধান রয়েছে যা দেশ পরিচালনা করে এবং যে কোনও পরিস্থিতি ঘটতে পারে তা নিয়ে উদ্বিগ্ন হওয়ার দরকার নেই।’

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় উদ্ধার তৎপরতার আপডেটসহ একটি বিবৃতি দিয়েছে। এখানে যা বলা হয়েছে, রোববার বিকেলে পূর্ব আজারবাইজান প্রদেশের ভারজাঘান অঞ্চলে প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রী ও কয়েকজন সঙ্গীকে বহনকারী একটি হেলিকপ্টার দুর্ভাগ্যজনকভাবে দুর্ঘটনায় পড়ে।

প্রতিকূল আবহাওয়া ও পরিবেশ সত্ত্বেও উদ্ধারকারী দলের প্রচেষ্টা আন্তরিকভাবে এবং আশা নিয়ে দুর্ঘটনাস্থলে পৌঁছানোর চেষ্টা অব্যাহত রয়েছে।

এদিকে ইরানে পাহাড় উদ্ধারকারী দল পাঠাচ্ছে তুরস্ক। তুরস্কের জরুরি ত্রাণ সংস্থা এএফএডি জানিয়েছে, প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টারটির সন্ধানে ইরানকে সহায়তা করতে তুরস্ক ৩২ জন পর্বত উদ্ধার বিশেষজ্ঞ পাঠাচ্ছে। এএফএডি এক্স-এ এক পোস্টে জানিয়েছে, পূর্ব তুরস্কের কেন্দ্রগুলো থেকে দলটি এবং ৩২টি গাড়ি মোতায়েন করা হয়েছে। ইরান নাইট ভিশনযুক্ত হেলিকপ্টার ব্যবহারের অনুরোধ জানিয়েছিল।

প্রেসিডেন্ট রাইসিকে উদ্ধারের জন্য উদ্ধারকারী বিশেষজ্ঞ ও একটি হেলিকপ্টার পাঠাচ্ছে রাশিয়া। রুশ জরুরি পরিস্থিতি মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, তল্লাশি অভিযানে সহায়তার জন্য ৪৭ জন উদ্ধারকারী বিশেষজ্ঞ ও একটি হেলিকপ্টার পাঠাচ্ছে রাশিয়া।এতে আরও বলা হয়, ইরানের তাবরিজের উদ্দেশে রওনা হওয়ার আগে রাশিয়ার ঝুকোভস্কি বিমানবন্দরে বিশেষ সরঞ্জামগুলো লোড করা হচ্ছে।

সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে আলজাজিরার খবরে বলা হয়, রাইসি হেলিকপ্টার দুর্ঘটনায় সহায়তা করতে প্রস্তুত সৌদি আরব। ইরানকে যেকোনো ধরনের সহায়তার জন্য প্রস্তুত রিয়াদ। এ ঘটনায় সহমর্মিতা ও উদ্বেগ প্রকাশ করেছে দেশটি।

আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইরানের খবরে হতবাক আর্মেনিয়া। ইরানের প্রেসিডেন্ট এবং অন্যদের জন্য সহমর্মিতা ও উদ্বেগ প্রকাশ করেছে দেশটি। ইরানের ঘনিষ্ঠ ও বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী হিসেবে প্রয়োজনীয় সবধরনের সহায়তা দিতে প্রস্তুত আর্মেনিয়া।

এছাড়া উদ্ধার অভিযানে সহায়তার জন্য স্যাটেলাইট ম্যাপিং সক্রিয় করেছে ইউরোপীয় কমিশন। তারা জানিয়েছে, ইরানের অনুরোধে এ পদক্ষেপ নিয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অস্ত্র কেনার মামলায় দোষী বাইডেনপুত্র, হতে পারে ২৫ বছর কারাদণ্ড
বিমান বিধ্বস্ত হয়ে মালাউইয়ের ভাইস প্রেসিডেন্টসহ নিহত ১০
মালাবির ভাইস প্রেসিডেন্টকে বহনকারী উড়োজাহাজ নিখোঁজ
ইরানের প্রেসিডেন্ট পদে ৬ প্রার্থীর নাম ঘোষণা