• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

ইরানের প্রেসিডেন্টের খোঁজে এগিয়ে এসেছে যেসব দেশ

আন্তর্জাতিক ডেস্ক, অরটিভি নিউজ

  ২০ মে ২০২৪, ০৬:১৫

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও দেশটির পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দুল্লাহিয়ানসহ তার সঙ্গীদের বহনকারী হেলিকপ্টারটি পাহাড়ে বিধ্বস্ত হয়েছে। প্রচণ্ড কুয়াশার কারণে এটি পাহাড়ি এলাকায় বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছে ইরানের কর্মকর্তারা।

রোববার (১৯ মে) দেশটির আজারবাইজান প্রদেশ সফর শেষে ফেরার পথে এ ঘটনা ঘটলেও এখনো মেলেনি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সন্ধান। দুর্ঘটনার কবলেপড়ার খবরে সহমর্মিতা ও উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্বের বিভিন্ন দেশের নেতারা। এ ছাড়া ঘটনার অনুসন্ধান ও উদ্ধার অভিযানে সহায়তার জন্য এগিয়ে এসেছে সৌদি আরব, তুরস্ক, আর্মেনিয়া, রাশিয়া, ইউরোপীয় কমিশনসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ।

সোমবার (২০ মে) এ খবর জানিয়েছে আল জাজিরা।

ইরানে পাহাড় উদ্ধারকারী দল পাঠাচ্ছে তুরস্ক। তুরস্কের জরুরি ত্রাণ সংস্থা এএফএডি জানিয়েছে, প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টারটির সন্ধানে ইরানকে সহায়তা করতে তুরস্ক ৩২ জন পর্বত উদ্ধার বিশেষজ্ঞ পাঠাচ্ছে। এএফএডি এক্স-এ এক পোস্টে জানিয়েছে, পূর্ব তুরস্কের কেন্দ্রগুলো থেকে দলটি এবং ৩২টি গাড়ি মোতায়েন করা হয়েছে। ইরান নাইট ভিশনযুক্ত হেলিকপ্টার ব্যবহারের অনুরোধ জানিয়েছিল।

প্রেসিডেন্ট রাইসিকে উদ্ধারের জন্য উদ্ধারকারী বিশেষজ্ঞ ও একটি হেলিকপ্টার পাঠাচ্ছে রাশিয়া। রুশ জরুরি পরিস্থিতি মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, তল্লাশি অভিযানে সহায়তার জন্য ৪৭ জন উদ্ধারকারী বিশেষজ্ঞ ও একটি হেলিকপ্টার পাঠাচ্ছে রাশিয়া। এতে আরও বলা হয়, ইরানের তাবরিজের উদ্দেশ্যে রওনা হওয়ার আগে রাশিয়ার ঝুকোভস্কি বিমানবন্দরে বিশেষ সরঞ্জামগুলো লোড করা হচ্ছে।

সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে আলজাজিরার খবরে বলা হয়, রাইসি হেলিকপ্টার দুর্ঘটনায় সহায়তা করতে প্রস্তুত সৌদি আরব। ইরানকে যেকোনো ধরনের সহায়তার জন্য প্রস্তুত রিয়াদ। এ ঘটনায় সহমর্মিতা ও উদ্বেগ প্রকাশ করেছে দেশটি।

আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইরানের খবরে হতবাক আর্মেনিয়া। ইরানের প্রেসিডেন্ট এবং অন্যদের জন্য সহমর্মিতা ও উদ্বেগ প্রকাশ করেছে দেশটি। ইরানের ঘনিষ্ঠ ও বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী হিসেবে প্রয়োজনীয় সবধরনের সহায়তা দিতে প্রস্তুত আর্মেনিয়া।

এছাড়া উদ্ধার অভিযানে সহায়তার জন্য স্যাটেলাইট ম্যাপিং সক্রিয় করেছে ইউরোপীয় কমিশন। তারা জানিয়েছে, ইরানের অনুরোধে এ পদক্ষেপ নিয়েছে।

মন্তব্য করুন

  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন ২১ সেপ্টেম্বর
কে হবেন কমলা হ্যারিসের রানিং মেট
মিয়ানমারে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব নিলেন সেনাপ্রধান
আজ নেলসন ম্যান্ডেলার জন্মবার্ষিকী