• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ঈদের ছুটিতে প্রথমবারের মতো যুদ্ধবিরতি আফগান তালেবানের

আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ জুন ২০১৮, ১৬:১৩
ফাইল ছবি

আফগানিস্তানের তালেবানরা প্রথমবারের মতো ঈদের ছুটিতে তিন দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। আফগান সরকার শর্তবিহীন যুদ্ধবিরতি ঘোষণার কয়েকদিন পর তালেবানদের পক্ষ থেকে এমন ঘোষণা এলো। খবর আল-জাজিরার।

সশস্ত্র এই গ্রুপটি শনিবার জানিয়েছে, বিদেশি বাহিনী এই যুদ্ধবিরতির আওতায় পড়বে না এবং যেকোনও ধরনের হামলায় নিজেদের আত্মরক্ষা করবে তারা।

এর আগে বৃহস্পতিবার আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি আগামী ২০ জুন পর্যন্ত তালেবানদের সঙ্গে শর্তবিহীন যুদ্ধবিরতির ঘোষণা দেন। সামনে মুসলমানদের অন্যতম বড় উৎসব ঈদের সঙ্গে মিল রেখে এই যুদ্ধবিরতির ঘোষণা দিলো আফগান প্রেসিডেন্ট।

ঘানি বলেন, অন্যান্য গ্রুপ যেমন ইসলামিক স্টেট বা আইএসের সঙ্গে লড়াই অব্যাহত থাকবে।

রাজধানী কাবুলে আফগানিস্তানের শীর্ষ ধর্মীয় নেতারা এক সমাবেশে আত্মঘাতী বোমা হামলা ও হামলার বিরুদ্ধে ফতোয়া জারি করার পর দেশটির সরকারের পক্ষ থেকে এই পদক্ষেপ এলো।

গেলো সোমবারের ওই সমাবেশে এক আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে সাতজন নিহত হয়েছেন।

তালেবান ওই সমাবেশের নিন্দা জানিয়ে বিদেশি আক্রমণকারীদের বিরুদ্ধে নিজেদের লড়াই ন্যায়সঙ্গত বলে দাবি করেছে। তারা এসময় ধর্মীয় নেতাদের তাদের প্রতি সমর্থন জানাতে এবং একইসঙ্গে দেশটিতে ‘দখলদারের’ বিরুদ্ধে সোচ্চার হতে আহ্বান জানিয়েছে।

তবে এটা এখনও স্পষ্ট নয় যে, তালেবানদের ওই যুদ্ধবিরতি কবে থেকে কার্যকর হবে। কারণ ঈদ শুরু হতে আর বেশিদিন বাকি নেই।

এদিকে যুদ্ধ বন্দিদের ছেড়ে দেয়ার বিষয়টা শীর্ষ নেতৃত্ব বিবেচনা করছে বলেও তালেবানের ওই বিবৃতিতে জানানো হয়েছে। ওই ব্যক্তিরা আর যুদ্ধক্ষেত্রে ফিরবেন না, এমন প্রতিশ্রুতির বিনিময়েই তাদের মুক্তি মিলবে বলে জানাচ্ছে তালেবান।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদের ছুটি শেষে ঢাকায় ফিরছে মানুষ
ঈদের ছুটি শেষে সোমবার খুলছে ব্যাংক, অফিস-আদালত
পিকআপে গানবাজনা ও বেপরোয়া মোটরসাইকেল চালানোয় মামলা
প্রথমবারের মতো সালমানের বাড়িতে রণবীর-আলিয়া
X
Fresh