• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

উত্তর মেরুর বরফে ট্রাম্পের মুখ খোদাই করবেন আন্দোলনকারীরা

আন্তর্জাতিক ডেস্ক

  ০২ মে ২০১৮, ২৩:২৫

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুখ এঁকে দেয়া হবে উত্তর মেরুর বরফে। এজন্য পরিবেশবাদী একটি গ্রুপ অর্থ সংগ্রহ করছে। এরই মধ্যে তাদের তহবিলে অর্ধমিলিয়ন ডলার যোগ হয়েছে। খবর ইন্ডিপেনডেন্ট।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বরাবরই পরিবেশের প্রতি অত্যন্ত অনমনীয় মনোভাব পোষণ করেন। আর তার বেশ কিছু সিদ্ধান্তের কারণে বিশ্বের পরিবেশ বিপন্ন হয়ে পড়ছে। সম্প্রতি পরিবেশবাদীরা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এ সিদ্ধান্তের বিরুদ্ধে এই অভিনব প্রতিবাদের আয়োজন করেছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : নির্বাচনে দাঁড়াচ্ছেন বুশকে জুতা ছোঁড়া সেই সাংবাদিক
--------------------------------------------------------

ফিনিস গ্রুপটি এ কাজের নাম দিয়েছে ‘প্রজেক্ট ট্রাম্পমোর’। এ প্রকল্পের আওতায় ট্রাম্পের মুখের ছবি খোদাই করা হবে ১১৫ ফুট উঁচু একটি বরফখণ্ডে।

আন্দোলনকারীরা জানান, পরিবেশের ওপর সাম্প্রতিক মানুষের অযাচিত কর্মকাণ্ডের প্রভাব যেভাবে পড়ছে তাতে শীঘ্রই বরফখণ্ডটি গলে যাবে। আর এটি দেখে পরিবেশের ওপর সাম্প্রতিক পড়া বিরূপ প্রতিক্রিয়া এবং সমুদ্রের বরফ গলে যাওয়ার বিষয়টি নিয়ে সচেতনতা তৈরি হবে।

উল্লেখ্য, বর্তমানে সারা বিশ্বের শিল্পকারখানা ও যানবাহন থেকে কার্বন ডাই-অক্সাইডসহ নানা ধরনের ক্ষতিকর গ্যাস নির্গত হচ্ছে প্রবল গতিতে। আর এ কারণে বিশ্বের মেরুগুলোর বরফ গলে যাচ্ছে। ফলে সমুদ্রের পানির উচ্চতাও বেড়ে যাচ্ছে। এ অবস্থায় বিশ্বের বিভিন্ন দেশ কার্বন নিঃসরণ কমাতে উদ্যোগী হয়েছে। যদিও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ বিষয়ে উল্টো পথে চলছেন। তার প্রতিবাদেই আন্দোলনকারীরা এই অভিনব উদ্যোগ নিয়েছেন।

আরও পড়ুন :

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নোংরা বরফের শরবতে প্রাণ জুড়াচ্ছেন ঢাকাবাসী! (ভিডিও)
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
ঈদের নাশতায় নেসেস্তার বরফি
নিজেকে যে কারও চেয়ে বেশি ইসরায়েলপন্থী দাবি ট্রাম্পের
X
Fresh