• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

নির্বাচনে দাঁড়াচ্ছেন বুশকে জুতা ছোঁড়া সেই সাংবাদিক

আন্তর্জাতিক ডেস্ক

  ০২ মে ২০১৮, ২২:৫৪

ইরাকি সাংবাদিক মুনতাজের আল-জায়েদি। এই মানুষটি ২০০৮ সালে একটি সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশকে জুতা মেরে রাতারাতি আলোচনায় চলে এসেছিলেন। এবার ইরাকের কাউন্সিল অফ রিপ্রেজেন্টিটিভ নির্বাচনে অংশ নিতে তিনি। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস।

চলতি বছরের ১২ মে ইরাকে ৩২৮ সদস্যের কাউন্সিল অফ রিপ্রেজেন্টিটিভ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর একটি আসনের জন্য লড়াই করবেন মুনতাজের আল-জায়েদি।

তার দেশকে মার্কিন সেনার অবৈধভাবে দখল করেছে এই অভিযোগে বুশকে আক্রমণ করেছিলেন তিনি। ওই সময় তিনি মিসর ভিত্তিক আল-বাগদাদিয়া টেলিভিশন নেটওয়ার্কে কাজ করতেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : আলীগড় বিশ্ববিদ্যালয়ে জিন্নাহর ছবি নিয়ে বিতর্ক
--------------------------------------------------------

তৎকালীন ইরাকি প্রধানমন্ত্রী নূরি-আল-মালিকির উপস্থিতিতে জুতা ছুঁড়ে মারার সময় জায়েদি বুশকে উদ্দেশ্য করে বলেন, ‘এটা ইরাকি জনগণের পক্ষ থেকে বিদায়ী চুম্বন, কুকুর। ইরাকে যাদের হত্যা করেছ তাদের বিধবা এবং এতিমদের পক্ষ থেকে এই উপহার।’প্রথমবার মাথা নিচু করে এবং দ্বিতীয়বার হাত দিয়ে মুখকে আড়াল করে নিজেকে রক্ষা করার চেষ্টা করেন বুশ। এই জুতোজোড়া অবশ্য তাকে আঘাত করেনি।

উল্লেখ্য, ২০০৯ সালে ভালো ব্যবহারের জন্য মুক্তি পাবার আগ পর্যন্ত নয় মাস জেল খাটেন জায়েদি। এরপর তিনি দেশত্যাগ করেন। ২০১১ সালে দেশে ফিরে আসেন। তিনি বর্তমানে মানবাধিকার কাজের জন্য প্রতিষ্ঠিত আল-জায়েদি ফাউন্ডেশনে সভাপতির দায়িত্ব পালন করছেন।

আরও পড়ুন :

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞায় টিআইবির উদ্বেগ 
এফডিসিতে মারামারি, যা বললেন অঞ্জনা
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা
X
Fresh