• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

নিজেকে যে কারও চেয়ে বেশি ইসরায়েলপন্থী দাবি ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ এপ্রিল ২০২৪, ১১:৩৬
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে এবার ইহুদি ভোটব্যাংকের দিকে নজর সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। সেই লক্ষ্যে নিজেকে এবার অতীতের যেকোনো মার্কিন প্রেসিডেন্টের তুলনায় বেশি ইসরায়েলপন্থী বলে দাবি করলেন তিনি। খবর টাইমস অব ইসরায়েলের।

চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া ৬০তম প্রেসিডেন্ট নির্বাচনে নিজের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের সমালোচনা করতে গিয়ে ট্রাম্প বলেন, বাইডেন শতভাগ ফিলিস্তিনিদের পক্ষে।

রিয়েল আমেরিকাস ভয়েস নেটওয়ার্ককে দেওয়া সাক্ষাৎকারে সাবেক এ মার্কিন প্রেসিডেন্ট বলেন, যে ইহুদি ব্যক্তি বাইডেনকে ভোট দেয় সে ইসরায়েলকে ভালোবাসে না এবং খোলাখুলিভাবে তার সঙ্গে কথা বলা উচিত। ইহুদিদের বুঝতে হবে যে তারা বাইডেন বা ডেমোক্র্যাটদের ভোট দিতে পারেন না; কারণ ডেমোক্রেটরা শতভাগ ফিলিস্তিনিদের পক্ষে। সত্যিই, এটা অবিশ্বাস্য যে ঐতিহাসিকভাবে ইহুদিরা ডেমোক্র্যাটদের ভোট দেয়।

এরপরই ট্রাম্প দাবি করেন, এখন পর্যন্ত অন্য যেকোনো মার্কিন প্রেসিডেন্টের চেয়ে তিনি অনেক বেশি ইসরায়েলপন্থী ছিলেন। এ সময় ইরানের সঙ্গে পরমাণু চুক্তি প্রত্যাহার ও জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে সেখানে মার্কিন দূতাবাস স্থানান্তরের কথা স্মরণ করিয়ে দিয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এসব কেউ চায়নি; কিন্তু আমি না চাইতেই করে দিয়েছি।’

ডেমোক্র্যাটদের ভোট দেওয়া ইহুদিদের খারাপ একটি অভ্যাস উল্লেখ করে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আমি বুঝি না, কোনো ইহুদি কীভাবে ডেমোক্র্যাটদেরকে ভোট দেয়।’

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লেবানন থেকে ইসরায়েলে রকেট হামলা
ফিলিস্তিনের পক্ষে উত্তাল যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো, গ্রেপ্তার ৯০০
ইসরায়েলবিরোধী বিক্ষোভ, স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
গাজায় বর্বরতা, বিশ্বজুড়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ
X
Fresh