Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮

আফগানিস্তানে আবারও ফিরে আসছে ফাঁসি কার্যকরের প্রথা 

আফগানিস্তানে আবারও ফিরে আসছে ফাঁসি কার্যকরের প্রথা 
ছবি: বিবিসি থেকে

তালেবানের নাম করা ধর্মীয় পুলিশের সাবেক প্রধান বলেছেন, আফগানিস্তানে আবারও ফাঁসি এবং অঙ্গচ্ছেদের মতো ভয়াবহ শান্তি ফিরে আসছে। খবর বিবিসির

মোল্লা নুরউদ্দিন তোরাবি, যিনি আফগানিস্তানের কারগারের দায়িত্ব আছেন। তিনি বার্তা সংস্থা এপি কে বলেন, নিরাপত্তার প্রয়োজনে আবারও ফাঁসির প্রথা চালু হবে।

তিনি বলেন, এ ধরনের শাস্তি জনসম্মুখে প্রকাশ করা হবে না। তালেবানের আইন অনুযায়ী ১৯৯০ এর দিকে এ ধরনের শাস্তি চালু ছিল।

এ সময় তিনি পূর্বেরকার প্রকাশ্য শাস্তি সম্পর্কে জনগণের অসন্তোষের বিষয়টি উড়িয়ে দিয়ে বলেন, কেউ বলবে না, আমাদের আইন কী হওয়া উচিত।

গত মাসের ১৫ আগস্ট তালেবান আফগানিস্তান দখলের পর ঘোষণা দিয়েছিল তারা পূর্বের কঠোর আইনের পরিবর্তে কিছুটা নমনীয় আইনের মাধ্যমে দেশ পরিচালনা করবে।

তবে ইতোমধ্যে আফগানিস্তানে তালেবানের বিরুদ্ধে বেশ কিছু মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ পাওয়া গেছে।

বৃহস্পতিবার আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা তালেবানকে হুঁশিয়ারি দিয়ে বলছে, তারা দেশটির হেরাত শহের হাই প্রোফাই নারীদের খুঁজছেন এবং নারী স্বাধীনতাকে তারা অস্বীকার করছে। এছাড়া নারীদের ড্রেজ কোড অনুসরণে তারা জোর করছে।

এছাড়াও দেশটির হাজারা সংখ্যালঘুর নয় সদস্যকে হত্যার পিছনে তালেবান যোদ্ধাদের দায়ি করছে অ্যামিনেস্টি ইন্টান্যাশনাল।

তালেবানের এ ঘটনাকে ঠান্ডা মাথায় নিষ্ঠুরতা বলে অবিহিত করেছেন অ্যামিনেস্টি ইন্টান্যাশনালের সেক্রেটারি জেনারেল অ্যাগনেস ক্যালামার্ড। তিনি বলেন, এর মাধ্যমে বোঝা যাচ্ছে তালেবান তাদের শাসন ব্যবস্থায় নতুন কী যুক্ত করতে যাচ্ছে।

ক্ষমতা গ্রহণের আগে তালেবানের একজন বিচারক হাজি বদরুদ্দিন বিবিসিকে বলেন, যে তিনি ইসলামী ধর্মীয় আইনের কঠোর এবং আক্ষরিক ব্যাখ্যা সমর্থন করেন।

জেএইচ/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS