• ঢাকা মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

ভালো শুরুর পর ফিরলেন জয়

প্রকাশ : ৩১ মার্চ ২০২৪, ১০:৩৫ | আপডেট : ৩১ মার্চ ২০২৪, ১৭:২৭

বাংলাদেশ
ছবি-সংগৃহীত

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ১৫৯ ওভারে ৫৩১/১০, বাংলাদেশ প্রথম ইনিংস : ১৩ ওভারে ৫১/১ রান

ব্যাটিংয়ে বাংলাদেশ

১৬: ৩৫, মার্চ ৩১

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৫৩১ রানে অলআউট হয়েছে লঙ্কানরা। বড় লক্ষ্য তাড়া করতে ব্যাটিংয়ে নেমেছে টাইগাররা।

৫৩১ রানে থামল শ্রীলঙ্কা

১৬: ১০, মার্চ ৩১

টাইগার বোলারদের হতাশায় ডুবিয়ে অবশেষে ৫৩১ রানে থামল শ্রীলঙ্কার প্রথম ইনিংস। সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ৯২ রানে অপরাজিত থাকলেন কামিন্দু মেন্ডিস। পাহাড় সমান রানের চাপ মাথায় নিয়ে প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নামবে স্বাগতিক দল।

অবশেষে উইকেট পেলেন মিরাজ

১৫: ৫৯, মার্চ ৩১

চট্টগ্রাম টেস্টে দুই দিনে ৪৫ ওভারের বেশি বল করেছেন মিরাজ। অবশেষে পেলেন কাঙ্ক্ষিত উইকেট। লাহিরু কুমারকে বোল্ড করেছেন তিনি।

৯ উইকেটে শ্রীলঙ্কা ৫১৮।

২ বছর পর বাংলাদেশের বিপক্ষে ৫০০ রান

১৫: ৫২, মার্চ ৩১

দায়িত্বশীল ব্যাটিংয়ে ৫০০ ছাড়াল সফরকারীরা। ফলে প্রায় দুই বছর ও ৯ টেস্ট পর বাংলাদেশের বিপক্ষে কোনো দল ৫০০ বা তার বেশি রান করল।

সবশেষ ২০২২ সালের মে মাসে মিরপুরেই ৫০৬ রান করেছিল লঙ্কানরা। এবার চট্টগ্রামে এলো ৫০০ রান।

১৫৬ ওভারে শ্রীলঙ্কা ৫১৬/৮

রান আউট বিশ্ব

১৫: ৩৫, মার্চ ৩১

সাকিবের গুড লেংথের বলটি স্কয়ার লেগে খেলেছিলেন ফার্নান্দো। এরপরই দ্রুত প্রান্ত বদলের চেষ্টা। তবে সার্কেল থেকে শান্তর দুর্দান্ত এক থ্রোয়ে উইকেট হারিয়েছে সফরকারীরা।

১৫২ ওভারে ৪৯৭/৮

ক্যাচ ছাড়লেন হাসান

১৫: ২৫, মার্চ ৩১

ফিল্ডিং ব্যর্থতায় যেন বিশাল গল্প লিখছে বাংলাদেশ। এবার কামিন্দু মেন্ডিসের ক্যাচ মিস করেছেন হাসান মাহমুদ। ফলে ৬০ রানে বেঁচে গেলেন কামিন্দু। এ নিয়ে ষষ্ঠবার ক্যাচ ছাড়লো বাংলাদেশের ক্রিকেটাররা।

১৫০ ওভারে ৪৯২/৭

দ্বিতীয় সেশনে বাংলাদেশের প্রাপ্তি ২ উইকেট

১৪: ৫০, মার্চ ৩১

এই সেশনেও লঙ্কানদের দাপট। ৫ উইকেটে ৪১১ রানে মধ্যাহ্নবিরতিতে যাওয়া লঙ্কানরা ৭ উইকেটে ৪৭৬ রানে দ্বিতীয় সেশন শেষ করেছে। সিলেট টেস্টে দুই ইনিংসে সেঞ্চুরির পর চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসেও হাফ-সেঞ্চুরি করেছেন কামিন্দু মেন্ডিস। তার সঙ্গে আছেন বিশ্ব ফার্নান্দো।

জুটি ভাঙলেন সাকিব

১৪: ৩৪, মার্চ ৩১

সাকিবের ঘূর্ণিতে লেগ-বিফোর হয়ে ফিরেছেন জয়সুরিয়া। রিভিউ নিয়ে বাঁচতে চেয়েছিলেন। তবে তাতেও শেষ রক্ষ হয়নি। ৪৭৬ রানে সপ্তম উইকেট হারাল শ্রীলঙ্কা।

এবার ক্যাচ ছাড়লেন লিটন

১৪: ২০, মার্চ ৩১

আরও একবার বাঁচলেন জায়াসুরিয়া। ব্যাট করতে নেমে ৬ রানেই জীবন পেয়েছিলেন। এবার উইকেটরক্ষক লিটন জীবন দিয়েছেন তাকে। তার ক্যাচ নিতে পারেননি লিটন।

তাইজুলের টেনে করা ডেলিভারি অফ সাইডে খেলার চেষ্টা করেছিলেন জয়াসুরিয়া। তবে তা লাগে ব্যাটের ভেতরের কানায়। গ্লাভসে জমাতে পারেননি লিটন। এতে ২৪ রানে বেঁচে যান জায়াসুরিয়া।

বাঁচলেন কামিন্দু

১৪: ১০, মার্চ ৩১

মিরাজের অফ স্ট্যাম্পের বাইরের টসড-আপ ডেলিভারি রক্ষণাত্মক ভঙ্গিতে খেলতে চেয়েছিলেন কামিন্দু মেন্ডিস। তবে এতে পরাস্ত হন এই ব্যাটার। আর লিটনের হাতে বল যেতেই জোরালো আবেদনে সাড়া দেন আম্পায়ার। সময়ক্ষেপণ না করেই রিভিউ নেন কামিন্দু।

রিপ্লেতে দেখা যায়, ব্যাট ও বলের দূরত্ব অনেকটাই স্পষ্ট। এতে বদলে যায় আম্পায়ারের সিদ্ধান্ত। বেঁচে যান কামিন্দু।

১৩৫ ওভারে শ্রীলঙ্কা ৪৫৯/৬

অবিশ্বাস্য ক্যাচ মিস

১৩: ০৯, মার্চ ৩১

আরও একটি সুযোগ তৈরি করেছিলেন খালেদ। কিন্তু বাজে ফিল্ডিংয়ের কারণে সেটিও হাতছাড়া হলো। ৬ রানের মাথায় জীবন পেলেন প্রবাথ জয়াসুরিয়া।

ইনিংসের ১২১তম ওভারে খালেদের বলে প্রথম স্লিপে ক্যাচ তুলেছিলেন জয়াসুরিয়া। বাতাসে ভাসমান সেই ক্যাচ মুঠোবন্দি করতে পারেননি শান্ত। তবে শান্ত একা না, স্লিপে দাঁড়ানো তিনজনেই ক্যাচটি মিস করেছেন।

শান্তর হাত থেকে ছুটে যাওয়া বল মুহূর্তেই লাফিয়ে দিপুর কাছে গিয়েছিল। সেখান থেকে হাত ছুঁয়ে বল জাকিরের কাছেও গিয়েছিল। তবে কেউই বলটি তালুবন্দি করতে পারেননি।

ধনাঞ্জয়াকে ফেরালেন খালেদ

১২: ৫৪, মার্চ ৩১

মধ্যাহ্নবিরতি থেকে ফিরেই সাফল্য পেয়েছে বাংলাদেশ। দ্বিতীয় সেশনের প্রথম ওভারেই ড্রেসিং রুমে ফিরেছেন ধনাঞ্জয়া ডি সিলভা।

খালেদের লেগ স্ট্যাম্পের ওপরের ডেলিভারি কিছুটা ভুল করেই ব্যাট চালিয়ে বসেন ধনাঞ্জয়া। তবে বল আঘাত লাগে প্যাডে, আর জোরালো আবেদনে আম্পায়ারও সাড়া দেন। রিভিউ নিলেও তাতে লাভ হয়নি। আম্পায়ার্স কলে প্যাভিলিয়নে ফিরতে হয়েছে তাকে। ৬ চার ও ২ ছক্কায় ১১১ বলে ৭০ রান করে ফিরলেন এই ব্যাটার

১২০ ওভারে ৪১৭/৬

বড় সংগ্রহের আভাস দিয়ে মধ্যাহ্নবিরতিতে শ্রীলঙ্কা

১২: ১০, মার্চ ৩১

চট্টগ্রাম শহরে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হলেও জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে নির্ধারিত সময়েই মাঠে গড়ায় দ্বিতীয় দিনের খেলা। ধারণা করা হচ্ছিল, বৈরী আবহাওয়ার সুযোগ কাজে লাগিয়ে দ্রুত উইকেট তুলে নেবেন টাইগার পেসাররা। কিন্তু হয়েছে উল্টো। দিনের প্রথম সেশনে একটি সাফল্য পেয়েছে বাংলাদেশ, তা-ও সাকিবের হাত ধরে।

হাফ-সেঞ্চুরি করা চান্ডিমালকে ৫৯ রানে থামিয়েছেন সাকিব। ইনিংসের ১০৬তম ওভারে সাকিবের বলে কট বিহাইন্ড হন এই ব্যাটার। লিটনের হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে খেলেন ১০৪ বলে ৫৯ রানের ইনিংস।

লঙ্কানদের সংগ্রহ ৪০০ ছাড়িয়ে নিয়ে গেছেন অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা। ৪ উইকেটে ৩১৪ রান নিয়ে দিন শুরু করা শ্রীলঙ্কা ৫ উইকেটে ৪১১ রান নিয়ে মধ্যাহ্নভোজে গেছে। ধনাঞ্জয়া ৭০ রান ও কামিন্দু মেন্ডিস ১৭ রানে অপরাজিত আছেন।

১১৮ ওভারে ৪১১/৫

ব্রেক-থ্রু এনে দিলেন সাকিব

১১:২১, মার্চ ৩১

দ্বিতীয় দিনের শুরুতে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দিয়েছেন সাকিব আল হাসান। তার অফ স্ট্যাম্পের বাইরের ফুল লেংথ ডেলিভারিতে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন চান্দিমাল। লিটনের হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে ১০৪ বলে তার ব্যাট থেকে এসেছে ৫৯ রান।

ধনাঞ্জয়ার ফিফটি

১১:১৯, মার্চ ৩১

চট্টগ্রামেও সিলেট টেস্টের ছন্দ জিইয়ে রাখলেন সিলভা। টানা তৃতীয়বারের মতো খেললেন পঞ্চাশ ছোঁয়া ইনিংস।

টেস্ট ক্যারিয়ারের ১৪তম ফিফটি ছুঁতে ৭০ বল লেগেছে তার। বাংলাদেশের বিপক্ষে এটি তার দ্বিতীয় অর্ধশতক।

১০৫ ওভারে শ্রীলঙ্কা ৩৭৫/৪

চান্দিমালের হাফ-সেঞ্চুরি

১১:০৪, মার্চ ৩১

সিলেট টেস্টের ব্যর্থতা মুছে চট্টগ্রাম টেস্টে রানের দেখা পেয়েছেন চান্দিমাল। ৮৭ বলে তুলে নেন ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি।

টাইগারদের বিপক্ষে এটি তার চতুর্থ ফিফটি। এর সঙ্গে পাঁচটি সেঞ্চুরিও আছে। সব মিলিয়ে তার ক্যারিয়ারের ২৬তম ফিফটি এটি।

দিনের শুরুতেই উইকেট থেকে কিছুটা সহায়তা পেয়েছেন চান্দিমাল। খালেদ ও হাসানের অন্তত তিনবার ব্যাটের কানায় লেগেছে বল। তবে তা বিপদ ঘটনার মতো জায়গায় পৌঁছায়নি।

অন্যপ্রান্তে ফিফটি ছোঁয়ার অপেক্ষায় ডি সিলভা। ৬৬ বলে ৪৭ রানে অপরাজিত লঙ্কান অধিনায়ক।

১০৩ ওভারে ৩৬৯/৪

চান্দিমাল-ধনাঞ্জয়ার জুটিতে পঞ্চাশ

১০:৪১, মার্চ ৩১

দ্বিতীয় দিনের শুরুর ৩০ মিনিটেও হতাশ বাংলাদেশ। ভাগ্যও সহায় হয়নি লাল-সবুজ শিবিরের। তবে ভাগ্যের ছোঁয়া কাজে লাগিয়ে পঞ্চাশ রানের জুটি গড়েছেন ডি সিলভা ও চান্দিমাল।

৯৭ ওভার শেষে সফরকারীদের সংগ্রহ ৪ উইকেটে ৩৪০ রান। দিনের প্রথম ৭ ওভারে ২৬ রান তুলেছেন এই জুটি।

দ্বিতীয় দিনের খেলা শুরু

১০: ০৫, মার্চ ৩১

চট্টগ্রামে এখনও মেঘ আছে। তবে বৃষ্টি না থাকায় নির্ধারিত সময়েই শুরু হয়েছে টেস্টের দ্বিতীয় দিনের খেলা। পেসার খালেদ আহমেদ প্রথম ওভারটি করেছেন। তিনটি স্লিপ নিয়ে বল করছেন তিনি।

বড় লক্ষ্য শ্রীলঙ্কার

১০: ০৪, মার্চ ৩১

দ্বিতীয় দিনের খেলা শুরুর আগে মেন্ডিসের ভাষ্য, আমরা ভালো অবস্থানে আছি। এই পিচে যদি ৪৫০ থেকে ৫০০ রান করতে পারি, তাহলে ভালো হবে। আমাদের তিন পেসার আছে। গত ম্যাচে বোলাররা ভালো বোলিং করেছে। উইকেটে কিছু টার্ন আছে। তাই বোলারদের জন্যও ভালো সুযোগ আছে।

রান-পাহাড়ে চাপা পড়ার শঙ্কা

১০: ০২, মার্চ ৩১

চট্টগ্রাম টেস্টে প্রথম দিন জুড়ে দাপট দেখিয়েছে সফরকারীরা। বড় স্কোরের ভিত গড়ে ৪ উইকেট ৩১৪ রান তুলে নিয়েছে লঙ্কানরা। অন্যদিকে লঙ্কানদের দ্রুত অলআউটের অভিযানে নামবে বাংলাদেশ।

প্রথম দিনে পঞ্চাশ ছোঁয়া ইনিংস খেলেছেন সফরকারীদের তিন ব্যাটার। সেঞ্চুরির খুব কাছে গিয়ে ফেরেন দিমুথ কারুনারাত্নে (৮৬) ও কুসাল মেন্ডিস (৯৩)। চান্দিমাল ৩৪ ও ধানাঞ্জয়া ১৫ রানে দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন।

শ্রীলঙ্কা সংক্ষিপ্ত স্কোর (প্রথম দিন শেষে ):

১০: ০১, মার্চ ৩১

শ্রীলঙ্কা প্রথম ইনিংস : ৯০ ওভারে (মাদুশকা ৫৭, কারুনারাত্নে ৮৬, কুসাল ৯৩, ম্যাথিউস ২৩, চান্দিমাল ৩৪*, ধানাঞ্জয়া ১৫*; খালেদ ১০-১-৪১-০, হাসান ১৭-৫-৬৪-২, সাকিব ১৮-২-৬০-১, মিরাজ ২৮-৪-৯৫-০, তাইজুল ১৭-৪-৪৮-০)

বিস্তারিত : চট্টগ্রামে প্রথম দিনে ক্যাচ মিসের মাশুল গুনলো টাইগাররা

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনে স্বাগতম

০৯: ৪৭, মার্চ ৩১

চট্টগ্রাম শহরে সকালে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হয়েছে। এখনও আকাশজুড়ে কালো মেঘ রয়েছে। চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে ৪ উইকেট হারিয়ে ৩১৪ রান তুলেছে শ্রীলঙ্কা। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় দিনের মতো স্বাগতম।

মন্তব্য করুন

daraz
    আরও
    • লাইভ স্কোর আপডেট এর পাঠক প্রিয়
    X
    Fresh