• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ব্যাটিং বিপর্যয়ে ১৮৮ রানে অলআউট বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ মার্চ ২০২৪, ১৪:১১
বাংলাদেশ
ছবি-সংগৃহীত

সিলেট টেস্টে শ্রীলঙ্কার প্রথম ইনিংসে ২৮০ রানের জবাবে ১৮৮ রানে থেমেছে বাংলাদেশ। এতে ৯২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামবে সফরকারীরা।

শনিবার (২৪ মার্চ) ৭ উইকেট হাতে নিয়ে ২৪৮ রানে পিছিয়ে দ্বিতীয় দিন শুরু করেছিল বাংলাদেশ। তবে দ্বিতীয় দিনের প্রথম সেশন খুব একটা ভালো কাটেনি শান্ত-লিটনদের। দলীয় শতরান পার হওয়ার আগেই ৫ উইকেট হারায় টাইগাররা। এতে অস্বস্তি নিয়েই মধ্যাহ্নবিরতিতে যায় বাংলাদেশ।

তবে দ্বিতীয় দিনের প্রথম সেশনে মাহমুদুল হাসান জয়, লিটন দাস এবং শাহাদাত হোসেন দিপুদের ব্যাটিং ব্যর্থতার দিনে একাই প্রতিরোধ গড়েছিলেন তাইজুল ইসলাম। এই স্পিনারের ফিফটি না পাওয়ার আক্ষেপ (৪৭ রান) এবং শেষদিকে দুই পেসার খালেদ এবং শরিফুলের ৪০ রানের জুটিতে অলআউট হওয়ার আগে স্কোরবোর্ডে ১৮৮ রান জড়ো করে লাল-সবুজেরা।

প্রথম দিনে ৩ উইকেট হারানোর পর ‘নাইটওয়াচম্যান’ হিসেবে ওপেনার মাহমুদুল হাসান জয়ের সঙ্গী হয়েছিলেন তাইজুল ইসলাম। এই জুটিই শুরু করেছিলেন দ্বিতীয় দিনের খেলা। তবে ক্রিজে থিতু হতে পারেননি জয়। স্কোরবোর্ডে ২১ রান যোগ হতেই প্যাভিলিয়নে ফেরেন এই ওপেনার। কুমারার বলে ডি সিলভার মুঠোবন্দী হয়ে সাজঘরের পথ ধরেন এই ওপেনার। ফেরার আগে ৪৬ বলে খেলেন ১২ রানের এক ইনিংস।

জয় ফেরার পর তাইজুলের সঙ্গী হন শাহাদাত হোসেন দিপু। চাপের মুখে দিপুও দলীয় আস্থার প্রতিদান দিতে পারেননি। ব্যক্তিগত ১৮ রানে বিদায় নেওয়ার আগে তাইজুলের সঙ্গে গড়েন ৩০ রানে জুটি।

দিপুর পর দ্রুত ফেরেন লিটনও। যদিও ক্রিজে এসে ভালোই শুরু করেছিলেন উইকেটকিপার এই ব্যাটার। কুমারার দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড হয়ে ফেরার আগে তাইজুলের সঙ্গে গড়েন ৪১ রানের জুটি।

নিয়মিত বিরতিতে উইকেট হারালেও একপ্রান্ত আগলে রেখে তাইজুলের ৭১ বলে ৪১ রানের অপরাজিত ইনিংসে ভর করে শেষ পর্যন্ত ৬ উইকেটে ১৩২ রান নিয়ে বিরতিতে মধ্যাহ্নভোজে যায় নাজমুল হোসেন শান্তর দল।

মধ্যাহ্ন বিরতি থেকে ফেরার পর আর টিকে থাকতে পারেননি ফিফটির পথে থাকা টাইগার এই স্পিনার। কাসুন রাজিথার দুর্দান্ত এক ডেলিভারিতে মেন্ডিসের মুঠোবন্দী হয়ে ৪৭ রানে সাজঘরে ফেরেন তিনি।

লঙ্কানদের হয়ে সর্বোচ্চ চারটি উইকেট নেন ফার্নান্দো। এ ছাড়া রাজিথা ও লাহিরু কুমারা তিনটি করে উইকেট নিয়েছেন।

এর আগে, শুক্রবার টস জিতে সফরকারীদের ব্যাটিংয়ে পাঠায় স্বাগতিকরা। প্রথমে ব্যাটিংয়ে নেমে ২৮০ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। এরপর জবাব দিতে নেমে দিনের শেষ ঘণ্টায় ব্যাটিংয়ে নেমে লঙ্কানদের বোলিং তোপে দ্রুত ৩ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। ৮ বলে ৯ রানে লেগ-বিফোরে কাঁটা পড়েন ওপেনার জাকির হাসান। ১০ বলে ৫ রানে ফার্নান্দোর দ্বিতীয় শিকার হন শান্ত। জাকিরের মতোই লেগ-বিফোরের শিকার হন টাইগার এই অধিনায়ক। এরপর ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি মুমিনুল হকও। ৭ বলে ৫ রান করে ক্যাচ আউট হন তিনি।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ-ভারত সিরিজ দেখা যাবে যেভাবে
এইচএসসি পাসেই পেট্রোলিয়াম করপোরেশনে চাকরি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৭ এপ্রিল)
বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না
X
Fresh