Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮

কোভিডে মৃত্যু রুখতে ৯৮ শতাংশ কার্যকর কোভিশিল্ড

কোভিডে মৃত্যু রুখতে ৯৮ শতাংশ কার্যকর কোভিশিল্ড
সংগৃহীত

করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির মৃত্যু ৯৮ শতাংশ রুখতে পারে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভারতীয় সংস্করণ কোভিশিল্ড টিকা। সেরাম ইনস্টিটিউটের তৈরি টিকাটি নতুন করে সংক্রমণ প্রতিরোধেও ৯৩ শতাংশ কার্যকর। মঙ্গলবার এ কথা জানিয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর আনন্দবাজারের।

ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে যুক্ত প্রায় ১৫ লাখ ৯৫ হাজার স্বাস্থ্যকর্মী এবং প্রথম সারির কোভিড যোদ্ধার ওপর সমীক্ষা চালিয়েছে আর্মড ফোর্সেস মেডিকেল সার্ভিসেস (এএফএমএস)। সেই রিপোর্ট উল্লেখ করে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সম্ভবত এটিই কোভিড টিকার কার্যকারিতা নিয়ে সবচেয়ে বড় সমীক্ষা।

তবে মন্ত্রণালয় জানিয়েছে, এই সমীক্ষায় যারা অংশ নিয়েছেন তাদের অধিকাংশই স্বাস্থ্যবান পুরুষ। অনেকেরই গুরুতর কোনও অসুখবিসুখ (কোমর্বিডিটি) নেই। বয়স্ক এবং শিশুদের ওপর টিকার কার্যকারিতা সংক্রান্ত কোনও তথ্য নেই ওই রিপোর্টে।

উল্লেখ্য, গত জানুয়ারি মাস থেকে ভারতে কোভিড টিকাকরণ চালু হয়েছে। সেই সময় থেকে এখনও পর্যন্ত ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে যুক্ত ব্যক্তিরা কবে প্রথম ও দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন, কে কবে কোভিডে আক্রান্ত হয়েছেন, কত জনের মৃত্যু হয়েছে— সেই সব তথ্যই খতিয়ে দেখে এই রিপোর্ট তৈরি করা হয়েছে বলে জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এ/এম

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS