logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

বিক্ষোভে উত্তাল মিয়ানমারে ফের গুলি ছুড়লো পুলিশ

Myanmar police fire stun grenades
সংগৃহীত

সামরিক শাসনের বিরুদ্ধে রাস্তায় নেমে আসা বিক্ষোভকারীদের ওপর মঙ্গলবারও গুলি চালিয়েছে মিয়ানমারের পুলিশ। এমন এক সময় মিয়ানমারের পুলিশ এই ঘটনা ঘটালো যখন দেশটির সঙ্কটের শান্তিপূর্ণ সমাধানের লক্ষ্যে প্রতিবেশী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা আলোচনার বসছেন।

আরও পড়ুনঃ পাকিস্তানে জরুরি অবতরণ করলো ভারতীয় বিমান

গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থান ঘটিয়ে নির্বাচিত সরকারকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়া মিয়ানমারের সেনাবাহিনী। এসময় ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) নেত্রী অং সান সু চিসহ দলটির শীর্ষ নেতাদের গ্রেপ্তার করা হয়। এরপরই অভ্যুত্থান বিক্ষোভে ফেটে পড়ে মিয়ানমারের মানুষ।

প্রথম কয়েক সপ্তাহ তুলনামূলক শান্তিপূর্ণ থাকলেও, গত দুই-তিনদিন ধরে বেশ উত্তাল হয়ে উঠেছে মিয়ানমার। শনিবার ‍বিক্ষোভকারীদের ওপর পুলিশ গুলি চালালে অন্তত ১৮ জনের মৃত্যু হয়। বিক্ষোভ-আন্দোলন শুরু হওয়ার পর একদিনে এত সংখ্যক আর মারা যায়নি।

আরও পড়ুনঃ ‘দুষ্টু আত্মা’ তাড়াতে ৯ বছরের শিশুকে পিটিয়ে হত্যা

এক মাসের বেশি সময় ধরে চলা এই বিক্ষোভ-আন্দোলনে এ পর্যন্ত অন্তত ৩০ জন নিহত এবং ১ হাজার ২শ’র বেশি মানুষকে আটক করা হয়েছে বলে জানিয়েছে মিয়ানমার ভিত্তিক একটি মানবাধিকার সংগঠন।

দ্য অ্যাসিস্টেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি) সোমবার জানায়, পুলিশ এবং নিরাপত্তা বাহিনী ১ হাজার ২১৩ জনকে আটক করেছে। আর মৃত্যু হয়েছে অন্তত ৩০ জনের।

RTV Drama
RTVPLUS