smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

করোনার মধ্যে ভারতে বেড়েছে বিলিওনিয়ারের সংখ্যা

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৯:০৫ | আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৯:৩৩
forbes billionaires list 15 indian industrialists added during covid pandemic
সংগৃহীত
করোনাভাইরাসের কারণে ভারতে কাজ হারিয়েছে অন্তত ৪১ লাখ মানুষ। কিন্তু এরই মধ্যে ভারতে বাড়ছে বিলিওনিয়ারের সংখ্যা। গত ছয় মাসে দেশটিতে নতুন করে ১৫ জন বিলিওনিয়ার হয়েছেন। সবমিলিয়ে ফোর্বসের ‘রিয়েল টাইম বিলিওনিয়ার’ তালিকায় আপাতত মোট ১১৭ জন ভারতীয়ের নাম রয়েছে। মার্চ মাসে এই সংখ্যাটা ছিল ১০২ জন। খবর আনন্দবাজারের।

বিশ্বে বিলিওনিয়ারের তালিকায় মুকেশ আম্বানি ৬ নম্বরে। ভারত তো বটেই, এশিয়ার মধ্যেও ধনীতম রিলায়েন্স কর্ণধার। তার মোট সম্পত্তির পরিমাণ ৮,৮২০ কোটি ডলার। ভারতে দ্বিতীয় স্থানে এইচসিএল টেকনোলজিস-এর প্রতিষ্ঠাতা কর্ণধার শিব নাদার। ২,০৬০ কোটি ডলারের মালিক নাদার বিশ্বে ৬৪ নম্বরে।

এরপর ভারতীয়দের তালিকায় ক্রমপর্যায়ে রয়েছেন আদানি গ্রুপের কর্ণধার গৌতম আদানি, কোটাক মহিন্দ্রা গ্রুপের কর্ণধার উদয় কোটাক, ডিমার্ট-এর কর্ণধার রাধাকৃষ্ণ দামানি ও তার পরিবার, সিরাম ইনস্টিটিউটের কর্ণধার সাইরাস পুণাওয়ালার মতো ব্যবসায়ীরা।

ভারতীয় শত কোটিপতিদের তালিকায় সবচেয়ে নিচে আপাতত ওয়েলস্প্যান গ্রুপের চেয়ারম্যান বালকৃষ্ণ গোয়েঙ্কা। তার সম্পত্তির পরিমাণ ১০০ কোটি ডলার ছুঁয়েছে। তার উপর ক্রমান্বয়ে রয়েছেন রাধেশ্যাম আগরওয়াল, রাধেশ্যাম গোয়েনকা, বিনি বনসল, মুরলীধর বিমল কুমার জ্ঞানচন্দানি। তাদের সম্পত্তির পরিমাণ ১০১ কোটি ডলারের আশেপাশে।

করোনা পরিস্থিতিতে লকডাউনের কারণে বহু মানুষ কাজ হারিয়েছে। আন্তর্জাতিক শ্রম সংগঠন (আইএলও) এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের যৌথ সমীক্ষার রিপোর্ট বলছে, লকডাউনের কারণে আগস্টের মাঝামাঝি পর্যন্ত ভারতে মোট ৪১ লাখ মানুষ কাজ হারিয়েছে।

তবে আর্থিক সঙ্কটের এমন ভয়াবহ পরিস্থিতির মধ্যেও গুগল, ফেসবুক, সিলভার লেকের মতো অন্তত ১২টি সংস্থা বিপুল বিনিয়োগ করেছে মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। রিলায়েন্সের মতো না হলেও অন্য বহু প্রতিষ্ঠান ছোটখাটো বিনিয়োগ পেয়েছে। অনলাইন ব্যবসার সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানগুলোরও মূলধন বেড়েছে।

আরও পড়ুন: যুদ্ধ প্রস্তুতি দেখতে কাশ্মীরে ভারতের সেনাপ্রধান

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৯৪৮২৭ ৩১০৫৩২ ৫৭৪৭
বিশ্ব ৪,১৫,৭০,৮৩১ ৩,০৯,৫৮,৫৪৬ ১১,৩৭,৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়