• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

ফোর্বসের তালিকায় বাংলাদেশি বিলিয়নেয়ার আজিজ খান

আরটিভি নিউজ

  ০৪ এপ্রিল ২০২৪, ২৩:৫৮
ছবি : সংগৃহীত

ফোর্বস ম্যাগাজিন ২০২৪ সালে বিশ্বের শতকোটিপতিদের যে তালিকা করেছে সেখানে স্থান পেয়েছেন সামিট গ্রুপের চেয়ারম্যান বাংলাদেশের মুহাম্মদ আজিজ খান। তবে এই তালিকায় একমাত্র ও প্রথম বাংলাদেশি হিসেবে স্থান পেয়েছেন তিনি।

ফোর্বসের প্রতিবেদন অনুযায়ী আজিজ খানের সম্পদের পরিমাণ ১ দশমিক ১ বিলিয়ন বা ১১০ কোটি ডলার। ফোর্বসের শতকোটিপতিদের তালিকায় তার অবস্থান ২ হাজার ৫৮২। ২০২৪ সালের তালিকা অনুসারে, এখন বিশ্বে মোট শতকোটিপতির সংখ্যা মোট ২ হাজার ৭৮১ জন। এ ছাড়া ফোর্বস ম্যাগাজিন যে ২০২৩ সালে সিঙ্গাপুরের ৫০ জন ধনীতম ব্যক্তির তালিকা করেছিল, সেখানে আজিজ খানের অবস্থান ছিল ৪১তম।
ফোর্বসের ২০২২ সালের সিঙ্গাপুরের শীর্ষ ধনীর তালিকায় আজিজ খানের অবস্থান ছিল ৪২ নম্বরে। ২০২১ সালে মুহাম্মদ আজিজ খানের সম্পদের পরিমাণ ছিল ৯৯ কোটি মার্কিন ডলার।

২০২৩ সালে সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকা অনুসারে আজিজ খানের সম্পদমূল্য ছিল ১১২ কোটি ডলার। ২০২২ সালের তালিকা অনুসারে তার সম্পদমূল্য ছিল ১০০ কোটি ডলার।

ফোর্বস জানিয়েছে, ২০১৯ সালে মুহাম্মদ আজিজ খান জাপানি প্রতিষ্ঠান জেরার কাছে সামিট পাওয়ার ইন্টারন্যাশনালের ২২ শতাংশ শেয়ার ৩৩ কোটি মার্কিন ডলারে বিক্রি করে দেন। সেই বিক্রয়মূল্যের ওপর ভিত্তি করে তখন সামিট পাওয়ারের বাজারমূল্য নির্ধারণ করা হয়েছিল ১৫০ কোটি মার্কিন ডলার।

ফোর্বসের ২০২২ সালের সিঙ্গাপুরের শীর্ষ ধনীর তালিকায় আজিজ খানের অবস্থান ছিল ৪২ নম্বরে। ২০২৩ সালে সেই তালিকায় এক ধাপ অগ্রগতি হয় আজিজ খানের।

২০২১ সালে মুহাম্মদ আজিজ খানের সম্পদের পরিমাণ ছিল ৯৯ কোটি মার্কিন ডলার। ২০১৯ সাল থেকে তার সম্পদ ধারাবাহিকভাবে বেড়েছে। ২০২২ সালে তা বিলিয়ন ডলার বা ১০০ কোটি ডলারে উন্নীত হয়। ফলে তিনি ফোর্বসের বিলিয়নিয়ার বা শতকোটিপতিদের তালিকায় স্থান পান।

জানা যায়, সামিটের যাত্রা শুরু হয় ট্রেডিং কোম্পানি হিসেবে। পরে বেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদন ব্যবসায় ভালো করে তারা। বিদ্যুৎ খাতের ব্যবসায় তাদের দ্রুত অগ্রগতি হয়। ১৯৯৮ সালে সামিটের প্রথম বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে যায়।

সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান বর্তমানে সিঙ্গাপুরে বসবাস করেন। ফোর্বস ম্যাগাজিন বলছে, তার সব ব্যবসা বাংলাদেশে। বিদ্যুৎ, বন্দর, ফাইবার অপটিক ও আবাসন খাতে ব্যবসা আছে আজিজ খানের।

প্রতিবেদন অনুযায়ী আরেক ধনকুবের ইলন মাস্কের মোট সম্পদের পরিমাণ ১৯৫ বিলিয়ন ডলার। তালিকায় হংকংসহ চীনের মোট বিলিয়নেয়ার রয়েছে ৪৭৩ জন। ভারতের বিলিয়নেয়ার ২০০ জন ও এশিয়া-প্যাসিফিক অঞ্চলের রয়েছে মোট ১ হাজার জন।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফুটপাত বিক্রির সঙ্গে জড়িতদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
রোহিঙ্গাদের ভোটার তালিকা চান হাইকোর্ট
বর্ষসেরা ক্রীড়াবিদের তালিকায় শান্ত, ইমরানুর ও রাকিব
স্নাতক প্রথমবর্ষে ভর্তির দ্বিতীয় মেধাতালিকা প্রকাশ
X
Fresh