logo
  • ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭

৪০০ তালেবান সদস্যের মুক্তির বিষয়ে আফগানিস্তানে জমায়েত শুরু

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ০৭ আগস্ট ২০২০, ২১:৫৮
Afghans begin mega gathering to decide fate of 400 Taliban prisoners
দ্য হিন্দু থেকে নেয়া
৪০০ তালেবান সদস্যকে মুক্তি দেয়া হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নিতে কাবুলে আজ শুক্রবার থেকে তিনদিনের এক জমায়েতে অংশ নিয়ে হাজার আফগান নাগরিক। ওই ৪০০ তালেবানের মধ্যে এমন ব্যক্তিও রয়েছে যাদের হামলায় বহু আফগান ও বিদেশির মৃত্যু হয়েছে। খবর জাকার্তা পোস্টের।

আফগানিস্তান কর্তৃপক্ষ ও তালেবানদের মধ্যে যে শান্তি আলোচনা চলছে, এটিকে তার জন্য একটি তাৎপর্যপূর্ণ বিষয় বলে মনে করা হচ্ছে। এর আগেও আলোচনার আগে বন্দি বিনিময়ের ঘটনা ঘটেছে উভয় পক্ষের মধ্যে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বন্দিদের মুক্তি দিতে আহ্বান জানিয়েছেন। এমনকি শান্তি আলোচনা এগিয়ে নিতে কোনও সাহায্য দরকার হলে সহায়তার প্রস্তাবও দিয়েছেন তিনি।

প্রথম অধিবেশন শুরু হওয়ার আগে পম্পেও এক বিবৃতিতে বলেন, এই কারাবন্দিদের ছেড়ে দেয়া বিষয়টি জনপ্রিয় বলে স্বীকার করি আমরা। কিন্তু কঠিন এই সিদ্ধান্ত নিলে আফগানিস্তান ও তার মিত্ররা সহিংসতা কমানো এবং সরাসরি আলোচনার জন্য একটি শান্তিচুক্তি এবং যুদ্ধাবসানের মতো যে গুরুত্বপূর্ণ ফলাফল পাওয়ার জন্য দীর্ঘদিন ধরে চেষ্টা করছে তা অর্জন করা যাবে।

কাবুল ইতোমধ্যেই প্রায় পাঁচ হাজার তালেবান বন্দিকে মুক্তি দিয়েছে। কিন্তু তালেবানদের দাবি মেনে এই ৪০০ সদস্যকে ছাড়ার ব্যাপারে অস্বীকৃতি জানিয়েছে। একটি বিশ্ববিদ্যালয়ের হলে লয়া জিরগার উদ্বোধন করে আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি বলেন, তালেবানরা জানিয়েছে যদি এই ৪০০ জনকে মুক্তি দেয়া হয়, তাহলে তিনদিনের মধ্যে সরাসরি আলোচনা শুরু হবে।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়