logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু আরো ৩ জন, এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২০ জনে, নতুন আক্রান্ত ৫৪ জন, এর মধ্যে ঢাকায় ৩৯ জন আর পুরুষ ৩৩ জন, নারী ২১ জন, মোট আক্রান্ত ২১৮: আইইডিসিআর। বিশ্বে গত ২৪ ঘণ্টায় ৭৩৮০ জনের মৃত্যু, মোট মৃত্যু ৮২ হাজারের বেশি। সবচেয়ে বেশি মৃত্যু যুক্তরাষ্ট্রে ১৯৭০ জন। মোট মৃত্যু ১২৮৫৪, আক্রান্তের দিক দিয়েও সবার ওপরে যুক্তরাষ্ট্র। এরপরেই ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ১৪১৭ জনের। মোট মৃত্যু ১০৩২৮ জনের। মোট আক্রান্ত এক লাখ নয় হাজারের বেশি মানুষ। তবে মৃত্যুতে বিশ্বে এখনও শীর্ষ ইতালি, এরপরই স্পেন। ব্রিটেনে হঠাৎ করে মৃত্যুর সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এক লাফে ৭৮৬ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে মারা গেছেন ৫ জন, শনাক্ত ৪১ জন, ঢাকায় ২০ জন ও নারায়ণগঞ্জে ১৫ জন এবং এর মধ্যে পুরুষ ২৮, নারী ১৩, সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩১ জন: আইইডিসিআর।

করোনাভাইরাস: মাছি থেকেও ছড়াতে পারে সংক্রমণ

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৬ মার্চ ২০২০, ১২:০১
অমিতাভ বচ্চন
ছবি সংগৃহীত

করোনাভাইরাসের ভয়াবহতা দেখছে পুরো বিশ্ব। এটি নিয়ে গবেষণা চলছে। চিকিৎসা সংক্রান্ত একটি আন্তর্জাতিক ম্যাগাজিনদ্য ল্যান্সেট’ জানায়,  মাছি থেকেও ছড়াতে পারে নোভেল-19 করোনাভাইরাস সংক্রমণ। চীনে এই বিষয়ের ওপর গবেষণা হয়েছে।

ল্যান্সেট বিশ্বের পুরোনো মেডিক্যাল ম্যাগাজিন। গবেষণায় বলা হয়েছে, মাছির মাধ্যমে করোনা-আক্রান্ত ব্যক্তির মল থেকে অন্য ব্যক্তির ওপর এই ভাইরাস সংক্রমিত হতে পারে। আর সেই ম্যাগাজিনের ওই রিপোর্ট নিয়ে টুইট করেছেন  অমিতাভ বচ্চন।

এই সুপারস্টার অভিনেতা বলেছেন, মানুষের শ্বাস-প্রশ্বাসের চেয়ে করোনাভাইরাস অনেকক্ষণ বেশি বেঁচে থাকতে পারে শরীর থেকে নিষ্ক্রমিত মলে। কোনও মাছি প্রথমে খোলা জায়গায় করোনা আক্রান্তের ত্যাগ করা মলের ওপর বসে সেখান থেকে কোনও খাবারের ওপর গিয়ে বসে, তাহলে ভাইরাস সংক্রমিত হতে পারে। অমিতাভের ওই টুইট এরপর রিটুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এম

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২১৮ ৩৩ ২০
বিশ্ব ১৪৬৪৮৫২ ৩১৫১০৫ ৮৫৩৯৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিনোদন এর সর্বশেষ
  • বিনোদন এর পাঠক প্রিয়