logo
  • ঢাকা বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

টরেন্টোর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘জন্মভূমি’

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৫ মে ২০১৯, ১৫:৩৪ | আপডেট : ১৮ মে ২০১৯, ১১:২৪

কানাডার টরেন্টোর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব সাউথ এশিয়াতে (আইএফএফএসএ) ফিচার চলচ্চিত্র ‘জন্মভূমি’ আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হয়েছে। আগামী ১৮ মে টরেন্টোর স্কারবরোতে সিনেপ্লেক্স ওডিওনে চলচ্চিত্রের প্রিমিয়ার হবে বেঙ্গল মাল্টিমিডিয়া প্রযোজিত ছবিটির।

বর্তমান বিশ্বমানচিত্রের আলোচিত ও রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ রোহিঙ্গা ইস্যুতে নির্মিত এই চলচ্চিত্র প্রদর্শন শেষে আন্তর্জাতিক দর্শকদের উদ্দেশে একটি বিশেষ আলোচনাপর্ব রাখা হয়েছে। উৎসব ও আলোচনা পর্বে অংশ নেবেন চলচ্চিত্রটির চিত্রনাট্যকার ও পরিচালক প্রসূন রহমান ও বেঙ্গল মাল্টিমিডিয়ার প্রধান নির্বাহী সৈয়দ আশিক রহমান।

জন্মভূমি চলচ্চিত্রটির গল্প গড়ে উঠেছে বাংলাদেশের কক্সবাজার জেলার কুতুপালংয়ে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বিতাড়িত রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে। মিয়ানমার সরকার ২০১৭ সালের আগস্টে রোহিঙ্গাদের ওপর ব্যাপক হত্যাকাণ্ড চালালে জীবন বাঁচানোর জন্য প্রায় ১১ লাখ শরণার্থী নিজেদের জন্মভূমি ছেড়ে বাংলাদেশে প্রবেশ করে। তাদের মধ্যে প্রায় ৬৫ হাজার নারী গর্ভবতী ছিলেন এবং অনেকে মিয়ানমার আর্মি দ্বারা ধর্ষিত হন। বাংলাদেশ সরকার তাদের আশ্রয়ের জন্য কুতুপালংয়ে শরণার্থী শিবির তৈরি করে দেয়। আশ্রয় নেয়া রোহিঙ্গা জনগোষ্ঠীর আত্মপরিচয়ের সংকট, শরণার্থী শিবিরের অভ্যন্তরীণ জীবন সংগ্রাম ও তাদের জন্মভূমিতে ফিরে যাবার আকুতিকে ধারণ করে নির্মিত হয়েছে জন্মভূমি চলচ্চিত্র।

প্রসূন রহমান পরিচালিত এই চলচ্চিত্রে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান, সায়রা আক্তার জাহান, সংগীতা চৌধুরী, অঙ্কন চাকমা, জয়নাল জ্যাক, পামেলা কেচার, নাসির উদ্দিনসহ অনেকে।

এর আগে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও ভারতের কলকাতায় বাংলাদেশ চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় ছবিটি।

উল্লেখ্য, প্রসূন রহমান নির্মিত প্রথম চলচ্চিত্র ‘সুতপার ঠিকানা’ ২০১৬ সালে একই উৎসবে প্রদর্শিত ও প্রশংসিত হয়।

 

জিএ/এম 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়