logo
  • ঢাকা শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

মেয়ের বোরকা পরা নিয়ে বিতর্কের জবাব দিলেন এ আর রহমান

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:০০ | আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:১৪
ছবি-সংগৃহীত

বোরকা পরে মঞ্চে উঠেছিলেন খাতিজা। বিষয়টি নিয়ে বিতর্কিত হয়েছেন খাতিজার বাবা। তিনি ভারতের বিখ্যাত সঙ্গীত পরিচালক, সুরকার ও শিল্পী এ আর রহমানের কন্যা এ জন্যই হয়ত যত বিতর্ক। তবে বিতর্কে বিরক্ত না হয়ে বরং ঠাণ্ডা মাথায় উপযুক্ত উত্তর দিয়েছেন এ আর রহমান। উত্তর পেয়ে প্রশংসা করছেন অনেকেই।

গেল সপ্তাহে ‘স্লামডগ মিলিয়নিয়ার’ ছবির ১০ বছর পূর্তি উপলক্ষে মুম্বাইয়ে বিশেষ একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে বাবার সম্পর্কে দু’-চার কথা বলতে বোরকা পরে মঞ্চে ওঠেন এ আর রহমানের কন্যা খাতিজা। বিষয়টি সামনে আসতেই সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয় আলোচনা সমালোচনা। সমালোচকদের কেউ কেউ বলেন, বাবা বিশ্বব্রহ্মাণ্ড ঘুরে বেড়ান, অথচ মেয়েকে রক্ষণশীল জীবনযাপনে বাধ্য করেছেন।

এমন মন্তব্যের প্রেক্ষিতে খাতিজার নামে তৈরি একটি আনভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্ট থেকে জবাব আসে। সেখানে জানানো হয়, এ আর রহমান রক্ষণশীল করে রাখেননি বরং বোরকায় স্বাচ্ছন্দ বোধ করেন খাতিজা। তিনি নিজের ইচ্ছাতে বোরকা পরে মঞ্চে উঠেছিলেন বলে জানানো হয়। তবে  এই জবাব সমালোচকদের কাছে উপযুক্ত মনে হয়নি।

শেষমেশ নিজের ভেরিফায়েড টুইটার একাউন্টে জবাব দেন এ আর রহমান। হ্যাশট্যাগ ফ্রিডমটুচুজ় লিখে তিনি বুঝিয়েছেন স্বাধীনভাবে বাঁচার অধিকার সবার আছে। শিল্পপতি মুকেশ অম্বানীর স্ত্রী নীতার সঙ্গে থাকা তার পরিবারের সদস্যদের একটি ছবি উপস্থাপন করেছেন তিনি। ছবির ক্যাপশনে লিখেছেন, ‘নীতা অম্বানীজির সঙ্গে আমার পরিবারের তিন অমূল্য রত্ন খাতিজা, রহিমা ও সায়রা।  ছবিতে স্ত্রী সায়রার মাথায় ওড়না ছিল। আর খাতিজার পরনে ছিল বোরকা। তবে আরেক কন্যা রহিমা মাথাও ঢাকেননি। এই ছবি দিয়ে এ আর রহমান সকলের স্বাধীনভাবে বাঁচার অধিকার বুঝিয়েছেন। রক্ষণশীল হলে সবাইকে লুকিয়ে রাখতেন সে কথা বুঝিয়েছেন তিনি।

এ আর রহমান স্বল্প কথার মানুষ। তিনি প্রচার বিমুখ একজন শিল্পী। প্রচারের আলো থেকে সর্বদা নিজেকে দূরে রাখেন অস্কারজয়ী এই সুরকার। সাম্প্রতিক বিতর্কের উপযুক্ত উত্তর দিয়ে আরও শ্রদ্ধাভাজন হয়েছেন বলে মনে করছেন সামাজিক যোগাযোগ মাধ্যমের অনেক ব্যবহারকারী।

আরও পড়ুন

জিএ/এম  

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়