• ঢাকা বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫

দিল্লি যাচ্ছে ঢাবির ম্যাকবেথ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৭ জানুয়ারি ২০১৯, ১৪:৪৮
ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের নতুন প্রযোজনা ‘ম্যাকবেথ’ নাটকটি ঢাকার দর্শকেরা প্রথম দেখতে পান গেল বছরের ৯ অক্টোবর নাটমণ্ডলে। গত বছরের ১৩ অক্টোবর পর্যন্ত টানা ৮টি প্রদর্শনী হয় ‘ম্যাকবেথ’-এর। উইলিয়াম শেক্সপিয়র রচিত ও সৈয়দ শামসুল হক অনূদিত মহাকাব্যিক এ নাটকটি নির্দেশনা দিয়েছেন অধ্যাপক ড. ইসরাফিল শাহীন।

নাটকটিতে অভিনয় করেছেন এমএ শেষ সেমিস্টারের শিক্ষার্থীরা। তাদের সাথে যোগ দিয়েছেন অনার্স দ্বিতীয় সেমিস্টার, ৪র্থ সেমিস্টার ও ৬ষ্ঠ সেমিস্টারের শিক্ষার্থীরাও। মাস কয়েক বিরতির পর আগামী ২৮ থেকে ৩১ জানুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টা থেকে নাটমণ্ডল মিলনায়তন এবং ২ থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত সন্ধ্যা ৭টা থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হতে যাচ্ছে ‘ম্যাকবেথ’। এরপর দিল্লির যাচ্ছে ‘ম্যাকবেথ’। ভারতের ন্যাশনাল স্কুল অব ড্রামা [এনএসডি] আয়োজিত ‘২০তম ভারত রঙ্গ মহোৎসব ২০১৯’-এ ১০ ফেব্রুয়ারি বিকেল ৪টা থেকে নয়াদিল্লির শ্রীরাম কেন্দ্র এবং ১২ ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টা থেকে ঝাড়খণ্ডের রাঁচিতে মঞ্চস্থ হবে ‘ম্যাকবেথ’।

২৮ জানুয়ারি সন্ধ্যায় নাটমণ্ডল মিলনায়তনে ‘ম্যাকবেথ’র এ পর্যায়ের শুভ মঞ্চায়ন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি। উদ্বোধন করবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ। আরও থাকবেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন।

নতুন করে ঢাকায় মঞ্চায়ন ও ভারতের আন্তর্জাতিক নাট্যোৎসবে অংশগ্রহণ উপলক্ষে বর্তমানে নাটমণ্ডলে চলছে সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত বিরামহীন মহড়া।

ম্যাকবেথ প্রসঙ্গে নাটকটির নির্দেশক অধ্যাপক ড. ইসরাফিল শাহীন বলেন, ‘এই আততায়ী সময়ে আমাদের জীবন, আমাদের দেশ, আমাদের পৃথিবীর অন্তর্গত বিপণ্নতা যেন হত্যা ও রক্তে পরিপ্লুত ম্যাকবেথের মত রাজনৈতিক-মনস্তাত্ত্বিক নাটকটিতে শেক্সপিয়রীয় স্থান-কালরহিত এক অমোঘ ভাষায় ফুটে উঠেছে। আমরা যা করে ফেলি আর আমাদের নৈতিক মূল্যবোধ অর্থাৎ কর্ম ও মর্ম এ দুয়ের সংঘর্ষই যেন ম্যাকবেথ। এই সংঘর্ষই যেন মানুষের নিয়তি।’

এম/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়