logo
  • ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

আরটিভি নিউজ

  ২৮ অক্টোবর ২০২০, ২৩:২১
আপডেট : ২৮ অক্টোবর ২০২০, ২৩:৩৯

কাঁচখেলা রেপার্টরি মঞ্চে নিয়ে আসছে 'মুজিবের মেয়ে'

culture
একটি স্বাতন্ত্র্য রের্পাটরি নাট্য সংগঠন 'কাঁচখেলা রের্পাটরি থিয়েটার' এর সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার( ২৮ অক্টোবর ২০২০) সন্ধ্যা সাত টায় কাঁঠালবাগানে দলটির নিজস্ব অফিসে এই সভা অনুষ্ঠিত হয়।  

সভায় সভাপতি ওয়াহিদুর ইসলামের অনুমতি ক্রমে নাসরীন মুস্তাফার রচিত  'মুজিবের মেয়ে ' শীর্ষক নাটকের স্কিপ্ট সকল সদস্যকে হস্তান্তর করা হয়। শক্ত গাঁথুনি মধ্যে দিয়ে নাটকের কাহিনী চমকপ্রদ ভাবে এগিয়েছে। নিজেকে নিজের মুখোমুখি দাঁড়িয়ে ইতিহাসের পথ-পরিক্রমা পেরিয়ে সমসাময়িক প্রেক্ষিতে দর্শকদের সামনে প্রশ্ন ছুঁড়ে দেয় ' মুজিবের মেয়ে ' যা ভাববার অবকাশ থাকে নিরন্তর ! 

নাটকটির নির্দেশনায় থাকবে ড.আইরিন পারভিন লোপা। 

এছাড়া সভায় গত ২৩ অক্টোবর ২০২০ এর সিদ্ধান্ত অনুযায়ী বর্তমান ১১ সদস্য বিশিষ্ট কমিটিটি পরবর্তী প্রযোজনার পূর্ব পর্যন্ত কার্যকর থাকবে।  প্রয়োজনে পরবর্তী প্রযোজনার পূর্বে  এই কমিটি'টি পরিবর্তন করা হতে পারে বলেও সিদ্ধান্ত হয়। 

ওয়াহিদুর ইসলামের সভাপতিত্ত্বে, সহ সভাপতি সায়েম সমাদ এবং সাধারণ সম্পাদক অশোক বিশ্বাস সাগরসহ ৯ জন সদস্যের উপস্থিতে এই সভা অনুষ্ঠিত হয়। বাকি সদস্যরা হলেন, জহির খান, মুনমুন খান, রিমু সিদ্দিক,রোজিনা রাখি, মো: রাফিউল ইসলাম অনিক,রায়হান  ইসলাম ।

‘কাঁচখেলা’ বিনোদনের এক ভিন্নধর্মী স্বাদের কথা শোনাতে চায়। আধুনিক পৃথিবীর বাস্তবতায় ‘কাঁচখেলা’ গণমানুষের নির্মল ও প্রকৃতিঘনিষ্ঠ সৃজনশীলতার প্রতিরূপ। মেহনতি মানুষের সাংস্কৃতিক চেতনার ইতিহাস ধরে রাখার চেষ্টায় এই নাম- ‘কাঁচখেলা’।
তরুন প্রজন্মের সামনে থিয়েটার আন্দোলন একই সাংস্কৃতিক চেতনায় জেগে উঠুক, এই লক্ষ্যে বিভিন্ন প্ল্যাটফর্মের থিয়েটার কর্মীদের সম্মিলন ঘটবে থিয়েটারের প্রয়োজনে। এই প্রত্যয় নিয়ে ‘কাঁচখেলা’ রিপেরটরি থিয়েটার এগিয়ে নিতে চায় আধুনিক থিয়েটারের মাঝে বাংলার চিরায়ত বিনোদন ভাবনাকে।সত্য ও সুন্দরের পক্ষে- সৃজনে হোক শিল্পের বিকাশ।

এফএ

RTVPLUS