logo
  • ঢাকা বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬

গুজব রুখতে মাঠে পুলিশ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৯ নভেম্বর ২০১৯, ২১:৫৭ | আপডেট : ১৯ নভেম্বর ২০১৯, ২৩:৫৪
Rumors, salt, police
পুলিশের অভিযানের চিত্র।
গুজব ছড়িয়ে বেশি দামে লবণ বিক্রি হচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। বেশি দামে লবণ বিক্রি বন্ধে পুলিশ সদস্যদের দোকানে দোকানে গিয়ে তল্লাশি চালানোর নির্দেশনা দেয়া হয়েছে। রাজধানীতে নামানো হয়েছে পুলিশের ভ্রাম্যমাণ আদালত।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) থানাগুলোও কাজ করছে। পুলিশের অভিযানে ইতোমধ্যে রাজধানীতে কয়েক জনকে গ্রেপ্তার করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে ডিএমপির যুগ্ম কমিশনার (অপারেশন) মনিরুল ইসলাম ওয়ারলেসে পুলিশ সদস্যদের এই নির্দেশ দেন। নির্দেশনা পেয়ে থানা এলাকার পুলিশ সদস্যরা বিভিন্ন দোকানে গিয়ে লবণের মজুতের খোঁজখবর নিচ্ছেন।

ধানমণ্ডি থানা পুলিশ জানায়, ঊর্ধ্বতনের নির্দেশ পেয়ে ধানমন্ডি ও হাজারীবাগ এলাকার সুপারশপ এবং দোকানগুলোতে লবণের খোঁজে পুলিশ যায়। গিয়ে দেখে অনেক দোকানে লবণ শেষ। কী কারণে তাদের লবণ নেই, চালানের সঙ্গে মজুতের পরিমাণ দেখা হচ্ছে। তবে বেশিরভাগ দোকানে গিয়ে লবণ পাওয়া যায়নি।

তবে দেশের বিভিন্ন থানা পুলিশের অভিযানের খবর পাওয়া যাচ্ছে। কেউ লবণের দাম মূল্য ছাড়া বেশি চাইলে ৯৯৯-এ ফোন দিয়ে জানানোর অনুরোধ পুলিশের। এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও পুলিশের প্রচারণা চলছে।

অন্যদিকে, শিল্প মন্ত্রণালয়ের তথ্য বলছে, দেশে বর্তমানে সাড়ে ৬ লাখ মেট্রিক টনের বেশি ভোজ্য লবণ মজুদ রয়েছে। এর মধ্যে কক্সবাজার ও চট্টগ্রামের লবণ চাষিদের কাছে ৪ লাখ ৫ হাজার মেট্রিক টন এবং বিভিন্ন লবণ মিলের গুদামে ২ লাখ ৪৫ হাজার মেট্রিক টন লবণ মজুদ রয়েছে। দেশে প্রতি মাসে ভোজ্য লবণের চাহিদা কম-বেশি ১ লাখ মেট্রিক টন। অন্যদিকে লবণের মজুদ আছে সাড়ে ৬ লাখ মেট্রিক টন। সে হিসেবে লবণের কোনও ধরনের ঘাটতি বা সংকট হবার প্রশ্নই ওঠে না।

উল্লেখ্য, লবণ সংক্রান্ত বিষয়ে তদারকির জন্য শিল্প মন্ত্রণালয়ের নির্দেশে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) প্রধান কার্যালয়ে ইতোমধ্যে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। এর নম্বর হচ্ছে: ০২-৯৫৭৩৫০৫ (ল্যান্ড ফোন), ০১৭১৫-২২৩৯৪৯  (সেল ফোন)। লবণ সংক্রান্ত যে কোনও তথ্যের প্রয়োজনে কন্ট্রোল রুমের সাথে যোগাযোগের জন্য অনুরোধ করা হলো।


আরো পড়ুন

জিএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়