• ঢাকা শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
logo

কেটে দেয়া বাঁধ সংস্কার, বাঁচলো হাজার হেক্টর জমির ধান

সুনামগঞ্জ প্রতিনিধি

  ২৮ এপ্রিল ২০১৮, ১৪:৪৯

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওরের কেটে দেয়া নাউটানা বাঁধ সংস্কার করেছে প্রশাসন ও এলাকাবাসী। এতে রক্ষা পেয়েছে এক হাজার হেক্টর জমির ধান।

শুক্রবার বিকেল থেকে শত শত কৃষক, শ্রমিক ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাসহ তাহিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান বাঁধটির সংস্কারের জন্য কাজ শুরু করেন। শনিবার সকাল ৯টার দিকে তারা বাঁধে বাঁশ, বস্তা, চাটাই ও মাটি দিয়ে পানি প্রবেশের পথটি বন্ধ করেন।

তাহিরপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, বাঁধ কাটার ফলে ১৫০০ কৃষকের ১০০০ হেক্টর জমির বোরো ফসল হুমকির মুখে পড়ছিল। বাধটি মেরামতের ফলে এক হাজার হেক্টর জমির ফসল এখন নিরাপদ।

--------------------------------------------------------
আরও পড়ুন : দুই বছরের বোনের অভিভাবক ৯ বছরের আলো
--------------------------------------------------------

ধারণা করা হচ্ছে হাওরে বান্দারিয়া জাল দিয়ে মাছ ধরার সুবিধার জন্য গেলো বৃহস্পতিবার ভোরে একদল জেলে তাহিরপুর উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়নের গোলাবাড়ি গ্রামের কাছে নাউটানা বাঁধটি কেটে দেয়।

বাঁধ কাটার কারণে টাঙ্গুয়ার হাওরের এরালিয়াকোনা, গনিয়াকুরি, লামারগুল, টানেরগুল, নান্দিয়া, মাজেরগুল, টুঙ্গামারা, সুনাডুবি, গলগলিয়া, শামসাগর হাওরের ধান হুমকির মুখে পড়েছে।

এ ঘটনায় বৃহস্পতিবার বিকেলে টাংগুয়ার হাওরের কমিউনিটি গার্ডের সদস্য খসরুল আলম বাদী হয়ে তাহিরপুর থানায় ৮ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ৯০ জনকে আসামি করে থানায় একটি মামলা দায়ের করেছেন। পরে একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পূর্নেন্দু দেব বলেন, বাঁধ ভাঙার ফলে যে পানি হাওরে ঢুকেছে তা টাঙ্গুয়ার হাওরের বিলগুলোতে আটকা গেছে। এতে ফসলি জমির কোনও ক্ষতি হবে না। এখনও হাওরের ফসল নিরাপদ রয়েছে। পানি আটকে দেয়ার ফলে অন্যান্য হাওরের ফসলও নিরাপদ।

আরও পড়ুন :

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হঠাৎ এক ফ্রেমে শোবিজের জনপ্রিয় তারকা সুন্দরীরা
কেনিয়ায় ভারী বৃষ্টিপাতে বাঁধ ভেঙে নিহত ৪২
ইতিহাস গড়লেন বাঁধন
সেনবাগে খালে বাঁধ দিয়ে রাস্তা নির্মাণের অভিযোগ
X
Fresh