• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

‘শিশু নির্যাতনের ৭৬ শতাংশ ঘটনাই যৌন নিপীড়ন’

আরটিভি নিউজ

  ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:২০
ডিএমপি
ফাইল ছবি

ঢাকায় যত শিশু নির্যাতনের ঘটনা ঘটে তার মধ্যে প্রায় ৭৬ শতাংশই যৌন নির্যাতন। ভুক্তভোগীদের মধ্যে বেশির ভাগ শিশুর বয়স ১৪ থেকে ১৬ বছর। এদের একটি বড় অংশ যৌন নির্যাতনের শিকার হওয়ার পরও নানান কারণে পুলিশের সহায়তা চায় না।

‘শিশু যৌন নির্যাতন : ঢাকা মেট্রোপলিটন পুলিশে দায়েরকৃত মামলার ওপর একটি গবেষণা’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। গবেষণাটির জন্য ঢাকার অনূর্ধ্ব ১৮ বছর বয়সী স্কুল ও কলেজের ১০০ শিক্ষার্থী এবং ৫০ পথশিশুর ওপর জরিপ চালিয়েছে ডিএমপি। একইসঙ্গে ২৫টি মামলার তথ্য বিশ্লেষণ করে দেখা হয়েছে।

গবেষণায় বলা হয়, জরিপে অংশ নেওয়া শিশুদের ৯০ জন অর্থাৎ ৬০ শতাংশ শিশু কোনো না কোনো নির্যাতনের শিকার হয়েছে। তাদের মধ্যে ২১ শতাংশ মানসিক, ৩ শতাংশ শারীরিক এবং ৭৬ শতাংশ যৌন নির্যাতনের শিকার হয়েছে। নির্যাতনের শিকার এসব শিশুরা পরে খাবারে অরুচি, নিদ্রাহীনতা, স্বাধীনভাবে চলাফেরা করতে না পারা, হতাশা, দুশ্চিন্তা, লজ্জা ও ভয়ের মতো মানসিক সমস্যায় ভোগে।

ঢাকা মহানগর পুলিশের উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন বিভাগের গত চার বছরের (২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের সেপ্টম্বর) মামলা থেকে নির্যাতনের ২৫টি ঘটনার অভিযোগপত্র বিশ্লেষণ করে দেখা গেছে, ঢাকা শহরে ১৪ থেকে ১৬ বছরের শিশুরা সবচেয়ে বেশি যৌন নির্যাতনের শিকার হয়েছে। এই হার ৫৩ শতাংশের বেশি।

৩৯ শতাংশ শিশু অপরিচিত ব্যক্তির হাতে যৌন নির্যাতনের শিকার হয়েছে। অনেকে আবার পরিচিতজনদের মাধ্যমেও নির্যাতনের শিকার হয়েছে। প্রায় ১২ শতাংশ শিশু চাচা–মামার মাধ্যমে, ৬ শতাংশ চাচাতো–মামাতো ভাইয়ের মাধ্যমে, ৯ শতাংশ দূরসম্পর্কের আত্মীয়ের মাধ্যমে এবং ৪ শতাংশের বেশি শিশু বন্ধুর মাধ্যমে নির্যাতনের শিকার হয়েছে। এ ছাড়া যৌন নির্যাতনের শিকার শিশুদের মাত্র ৩৪ শতাংশ থানায় গেছে। বাকি ৬৬ শতাংশ পুলিশের সহায়তা চায়নি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

জরিপে অংশ নেওয়া বিশেষজ্ঞরা বলেছেন, সাক্ষীর অভাব, অপর্যাপ্ত প্রমাণ, মেডিকেল প্রতিবেদন তৈরিতে দেরি ধর্ষণ মামলা পরিচালনার ক্ষেত্রে প্রধান বাধা হয়ে দাঁড়ায়। বিচারব্যবস্থার বিভিন্ন পর্যায়ের দুর্নীতিও ন্যায়বিচার পাওয়ার ক্ষেত্রে বিরাট বাধা।

গবেষণায় নেতৃত্ব দেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অপরাধবিজ্ঞান ও পুলিশবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ উমর ফারুক।

তিনি বলেন, শিশু নির্যাতন পরিস্থিতি খুবই উদ্বেগজনক পর্যায়ে পৌঁছেছে। অনুকূল পরিবেশে পরিপূর্ণ সম্ভাবনা নিয়ে একটি শিশুর বেড়ে ওঠা ও বেঁচে থাকার সুযোগ সমাজ ও রাষ্ট্রকে দিতে হবে। পারিবারিকমণ্ডলে শিশুর সুরক্ষা নিশ্চিত করতে শিশু কার সঙ্গে মেশে ও চাকরিজীবী মা-বাবারা কার কাছে সন্তান রেখে যান, সেদিকে নজর দিতে হবে। শিশুর সঙ্গে মা-বাবার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়তে হবে, যাতে তারা যেকোনো বিষয়ে কথা বলতে সংকোচবোধ না করে।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খিলগাঁওয়ে একইদিনে তিন শিশুর মৃত্যু
রাজধানীতে ছাদ থেকে পড়ে শিশুর মৃত্যু 
‘আমাকে মেরে ফেলেন ভাই’
যে কারণে পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
X
Fresh