Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮

বাজলো ঘণ্টা, মুখরিত বিদ্যালয়

বাজলো ঘণ্টা, মুখরিত বিদ্যালয়
বাজলো ঘণ্টা

মহামারি করোনাভাইরাসের কারণে প্রায় ১৭ মাস ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিলো। রোববার (১২ সেপ্টেম্বর) খুলে দেওয়া হয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। অবশেষে বাজলো স্কুলের ঘণ্টা।

শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত বিদ্যালয়গুরো। দীর্ঘদিন পর স্কুল খুলে দেওয়ায় শিক্ষার্থীরা মহাখুশি।

শিক্ষার্থীরা আরটিভি নিউজকে বলেন, করোনাভাইরাসের মহামারিতে বাড়িতে এক প্রকার বন্দী অবস্থায় ছিলাম। মা-বাবা ঘরের বাইরে বের হতে দেয়নি। অনলাইন ক্লাস, ইন্টারনেট আর টিভিতে মন ভরছিল না। শিক্ষকদের কাছ থেকে সরাসরি শিক্ষা গ্রহণের মজাই আলাদা।

সরাসরি শিক্ষা গ্রহণে এক প্রকার আনন্দ হয় জানিয়ে শিক্ষার্থীরা আরটিভি নিউজকে বলেন, সেই আনন্দ থেকে আমরা এত দিন বঞ্চিত ছিলাম।

গাজীপুর জেলা শিক্ষা কর্মকর্তা রেবেকা সুলতানা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সংক্রান্ত যাবতীয় নির্দেশনা সম্বলিত পরিপত্র সব শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছে দেওয়া হয়েছে। সব শিক্ষাপ্রতিষ্ঠানে নির্দেশনা যথাযথভাবে বাস্তবায়নের লক্ষ্যে উপজেলাভিত্তিক শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের নিয়ে মতবিনিময় করা হয়েছে। এ সপ্তাহে শুক্র ও শনিবার প্রতিষ্ঠান খোলা রেখে শনিবারের মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা এবং নো মাস্ক, নো সার্ভিস মেনে শিক্ষার্থীদের তিন ফুট দূরত্বে বসাতে বলা হয়েছে।

পাশাপাশি শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপত্তা, স্বাস্থ্য সুরক্ষার সব বিধান মেনে চলতে হবে। তাপমাত্রা মাপার যন্ত্র, আইসোলেশন কক্ষ স্থাপন, পর্যাপ্ত পানির কল, বেসিন স্থাপনসহ বিশেষ ক্লাস রুটিন, ডিজির নির্দেশনা বাস্তবায়ন নিয়ে প্রতিষ্ঠান প্রধানদের সঙ্গে আলোচনা করা হয়েছে এবং তা বাস্তবায়নে নির্দেশনা দেওয়া হয়েছে।

সশরীরে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে গিয়ে প্রস্তুতি পর্যবেক্ষণ করা হয়েছে। তবে যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে আবাসিক হোস্টেল আছে তা বন্ধ থাকবে।

এমআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS