• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

দ্বাদশ সংসদ নির্বাচন

ডাকযোগে ভোট দিয়েছেন ১৯৬১ জন

আরটিভি নিউজ

  ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:২৪
ডাকযোগে ভোট দিয়েছেন ১৯৬১ জন
ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পোস্টাল ব্যালটে বা ডাকযোগে ১ হাজার ৯৬১ জন ভোট দিয়েছেন।

নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ তথ্য জানিয়েছেন।

ইসি সূত্রগুলো বলছে, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছোট একটা অংশ ডাকযোগে ভোট দিলেও এদের মধ্যে কোনো প্রবাসী ছিল না। তাদের কেউ পোস্টাল ব্যালটে যথাযথ আবেদন করেনি। ফলে পোস্টাল ব্যালট সরবরাহ করা হয়নি।

নিয়ম অনুযায়ী, নির্বাচনের তফসিল ঘোষণার ১৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছে ডাকযোগে ভোট দেওয়ার উদ্দেশ্যে ব্যালট পেপারের জন্য আবেদন করতে হয়। আবেদনে ভোটারের নাম, ঠিকানা এবং ভোটার তালিকায় তার ক্রমিক নম্বর সুস্পষ্টভাবে উল্লেখ করতে হয়। রিটার্নিং অফিসার আবেদনটি পাওয়ার পর ভোটারের কাছে ডাকযোগে একটি পোস্টাল ব্যালট পেপার এবং একটি খাম প্রেরণ করে থাকেন। ওই খামের ওপর তারিখ প্রদর্শন করত সার্টিফিকেট অব পোস্টিংয়ের একটি ফরম থাকে, যা ভোটার কর্তৃক ডাকে প্রদানের সময় ডাকঘরের উপযুক্ত কর্মকর্তা-কর্মচারী কর্তৃক পূরণ করতে হয়।

এরপর ভোটার ব্যালট পেপার প্রাপ্তির পর নির্ধারিত পদ্ধতিতে তার ভোট রেকর্ড করার পর ব্যালট পেপারটি তার কাছে পাঠানো খামে ন্যূনতম বিলম্বের মধ্যে রিটার্নিং অফিসারের কাছে ডাকযোগে পাঠাতে হবে। রিটার্নিং অফিসার নির্ধারিত সময়ের মধ্যে প্রাপ্ত ব্যালটের ফলাফল মূল ফলাফলের সঙ্গে যোগ করে চূড়ান্ত ফলাফল ঘোষণা করেন।

উল্লেখ্য, গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগ টানা চতুর্থবারের মতো সরকার গঠন করেছে। নির্বাচনে আওয়ামী লীগ পেয়েছে ২২৩টি আসন। এ ছাড়া স্বতন্ত্র ৬২টি এবং জাতীয় পার্টি পেয়েছে ১১টি আসন। তিনটি আসন পেয়েছে অন্য তিনটি দল থেকে। একটি আসনে নির্বাচন এখনো বাকি আছে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ব্যালটে ভুল প্রতীক, কুটি ইউপিতে চেয়ারম্যান পদে ভোটগ্রহণ স্থগিত
নবগঠিত ঈদগাঁও উপজেলার পাঁচ ইউপিতে ভোটগ্রহণ সম্পন্ন 
লক্ষ্মীপুরে ভোটকেন্দ্র থেকে প্রার্থীসহ আটক ৮
পটুয়াখালীর দুই ইউপিতে চলছে ভোট গ্রহণ
X
Fresh