• ঢাকা মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫

কুষ্টিয়া সরকারি মহিলা কলেজে স্মার্টফোন নিষিদ্ধ, শিক্ষার্থীদের ক্ষোভ

স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া
|  ১৮ জুলাই ২০১৮, ২৩:২২ | আপডেট : ১৮ জুলাই ২০১৮, ২৩:৩৪
দেশ যখন প্রযুক্তিতে আপডেট হচ্ছে। ত্রি-জি পর বাংলাদেশ ফোর জিতে প্রবেশ করেছে। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে প্রতিনিয়ত বাংলাদেশকে প্রযুক্তিতে সম্মৃদ্ধ করছে সরকার। তখন কুষ্টিয়া সরকারি মহিলা কলেজে স্মার্টফোন নিষিদ্ধ করেছে কলেজ কর্তৃপক্ষ। রীতিমত কলেজ ক্যাম্পাসে শিক্ষার্থীদের স্মাটফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বুধবার সকাল থেকে কলেজে মোবাইল ব্যবহারে এ নিষেধাজ্ঞা জারি করা হয়। শিক্ষার মান উন্নয়নে শিক্ষার্থীদের ক্লাসমুখী করতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ। তবে শিক্ষার্থীরা এমন সিদ্ধান্তে চরম ক্ষোভ প্রকাশ ও হতাশা প্রকাশ করেছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : জনগণ এতো উন্নয়ন আগে দেখেনি : লিটন
--------------------------------------------------------

এসব নিয়ে কলেজের অধ্যক্ষ শফিকুর রহমান আরটিভি অনলাইনকে বলেন, সম্প্রতি দেখা যাচ্ছে, ক্লাস চলার সময় ছাত্রীরা ক্যাম্পাসে স্মার্টফোনে ইউটিউবে মজে থাকছে, গান শুনছে এবং গল্প করছে, এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে ঢুকে সময় কাটাচ্ছে। একারণে ক্লাসে তারা মনোযোগী হতে পারছে না। তাই ‘শিক্ষার মান উন্নয়নে শুধুমাত্র কলেজ ক্যাম্পাসে স্মার্টফোন ব্যবহার নিষিদ্ধ করেছি। শিক্ষার্থীদের ক্লাসমুখী করতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।’ তবে ছাত্রীরা ক্যাম্পাসে নরমাল ফোন সঙ্গে রাখতে পারবেন, বলে তিনি জানান। উচ্চমাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর সব শিক্ষার্থীর জন্য এ সিদ্ধান্ত প্রযোজ্য। এ ব্যাপারে নিয়মিত তদারকি করা হবে এবং কারও কাছে স্মার্টফোন পাওয়া গেলে তা কেড়ে নেয়া হবে বলেও নিশ্চিত করেন অধ্যক্ষ শফিকুর রহমান।

এক শিক্ষার্থী জানান, আমরা তো ছোট নই, লেখাপড়ার স্বার্থে ইন্টারনেট প্রযুক্তি ব্যবহার অপরিহার্য। অনেক নোট আদান প্রদান হয় স্মাটফোনের মাধ্যমে। আমার স্মাটফোন রয়েছে তো সেটি কি আমি বাড়ি রেখে আসবো। তা কি হয়, অথবা আমি কি সেটা কোনও দোকানে রেখে আসবো সেটি কি সম্ভব। এই সিদ্ধান্ত মানতে হলে আমাকে আরও একটি বাটন ফোন (নরমাল) কিনতে হবে সেটিও সমস্যার কারণ।

আরেক শিক্ষার্থী জানান, বর্তমান প্রযুক্তি নির্ভর বাংলাদেশে স্মার্টফোন ব্যবহার করতে পারবেন না, এটা হতে পারে না। তবে হ্যা আমরা তো কেউ ক্লাসে মোবাইল ব্যবহার করি না। ক্যাম্পাসে ফোন ব্যবহার করলে তো কোনও সমস্যা নেই।

নাম প্রকাশে অনিচ্ছুক স্নাতক পর্যায়ের এক শিক্ষার্থী বলেন, ‘ক্লাসের বাইরে ক্যাম্পাসে সহপাঠীদের নিয়ে স্মার্টফোনের মাধ্যমে পড়াশোনা নিয়ে তথ্য বের করা হয়। কিন্তু সেটাও এখন করা যাবে না। স্নাতক পর্যায়ে এমন নিষেধাজ্ঞা ঠিক নয়।’

সচেতন অভিভাবকরা বলছেন, এই সিন্ধান্তে ছাত্রীদের পিছিয়ে দেয়া হচ্ছে। 

কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক, শিক্ষা ও আইসিটি) হাসান হাবিব বলেন, এ বিষয়ে কলেজের অধ্যক্ষের সঙ্গে কথা বলা হবে। এই সিন্ধান্ত পুনরায় বিবেচনা করতে অনুরোধ করা হবে।

আরও পড়ুন : 

জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়