• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

নিশাঙ্কা ও আসালাঙ্কার ব্যাটিং নৈপুণ্যে সিরিজ সমতায় লঙ্কানরা

প্রকাশ : ১৫ মার্চ ২০২৪, ১৪:০৫ | আপডেট : ১৫ মার্চ ২০২৪, ২২:২৮

বাংলাদেশ
ছবি-ক্রিকইনফো

তিন উইকেটের জয় লঙ্কানদের

২২:২৫, ১৫ মার্চ

শেষ পর্যন্ত ওয়েনিন্দু হাসানাঙ্কার ১৬ বলের ২৫ রান এবং দুনিথ ওয়েল্লালাগের ২৬ বলের অপরাজিত ১৫ রানে ভর করে তিন উইকেট এবং ১৬ বল হাতে থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় লঙ্কানরা।

সাকিবের প্রথম শিকার

২১:৫১, ১৫ মার্চ

৪২তম ওভারে জানিথ লিয়ানাগেকে লেগ বিফোরে ফাঁদে ফেলেন তানজিম সাকিব। ১৬ বলে ৯ রান করে আউট হন এই ডান হাতি ব্যাটার। এতে কিছুটা চাপে পড়ে লঙ্কানরা।

নিশাঙ্কার পর আসালঙ্কার বিদায়

২১:৩৫, ১৫ মার্চ

নিশাঙ্কার আউটের বেশিক্ষণ পিচে থাকতে পারেনি আসালঙ্কাও। সেঞ্চুরির আক্ষেপ নিয়ে ৯৩ বলে ৯১ রান করে সাজঘরে ফেরেন তিনি। এতে সেট দুই ব্যাটারকে আউট করে খেলায় ফেরে বাংলাদেশ।

মিরাজের ব্রেকথ্রু

২১:২৮, ১৫ মার্চ

৪৩ রানে লঙ্কানদের তিন উইকেট তুলে নিয়ে ভালো শুরু করেছিল বাংলাদেশ। তবে নিশাঙ্কা ও আসালাঙ্কা ১৮৫ রানের জুটি গড়েন। ৩৭তম ওভারে নিশাঙ্কাকে ১১৪ রানে ফিরিয়ে বাংলাদেশকে ব্রেকথ্রু এনে দেন মেহেদী হাসান মিরাজ।

নিশাঙ্কার দুর্দান্ত সেঞ্চুরি

২১:০২, ১৫ মার্চ

চট্টগ্রামে সময় যত গড়িয়েছে ব্যাটিংয়ের ধার বাড়িয়েছেন নিশাঙ্কা। ১০০ বলে নিজের সেঞ্চুরি তুলে নেন এই ডান হাতি লঙ্কান ওপেনার। তাকে যোগ্য সঙ্গ দেন আসালাঙ্কা।

নিশাঙ্কার পর আসালাঙ্কার ফিফটি

২০:২০, ১৫ মার্চ

নিশাঙ্কা ও আসালাঙ্কা জুটিতে ম্যাচে ঘুরে দাঁড়ায় লঙ্কানরা। ৬১ বলে ফিফটি তুলে নেন নিশাঙ্কা। অন্যদিকে আসালাঙ্কার ফিফটি তুলতে খেলতে হয় ৫০ বল।

আসালাঙ্কা ও নিশাঙ্কার জুটি

১৯:৫০, ১৫ মার্চ

পঞ্চম উইকেটে ওপেনার নিশাঙ্কাকে সঙ্গ দেন চারিথ আসালঙ্কা। দুজনের নিয়ন্ত্রিত ব্যাটিংয়ে এগিয়ে যেতে থাকে লঙ্কানরা।

শরিফুলের দ্বিতীয় শিকার

১৯:০৮, ১৫ মার্চ

এদিন ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি সাদিরা সামারাবিক্রমাও। ৪ বলে ১ রান করে শরিফুলের দ্বিতীয় শিকার হন এই লঙ্কান ব্যাটার। এতে দলীয় ৪৩ রানে তিন উইকেট হারিয়ে চাপে পড়ে শ্রীলঙ্কা।

তাসকিনের প্রথম আঘাত

১৯:০০, ১৫ মার্চ

দ্রুত প্রথম উইকেটে হারালেও পাথুম নিশাঙ্কাকে সঙ্গে নিয়ে দ্রুত রান তুলতে থাকেন কুশল মেন্ডিস। তবে ইনিংস বড় করতে পারেননি তিনি। ১৩ বলে ১৬ রান করে তাসকিনের প্রথম শিকার হন এই লঙ্কান অধিনায়ক।

শরিফুলের প্রথম আঘাত

১৮:৪০, ১৫ মার্চ

জবাব দিতে নেমে শুরুতেই হোঁচট খায় শ্রীলঙ্কা। ইনিংসের দ্বিতীয় বলে আভিষ্কা ফার্নান্দোকে সাজঘরে ফেরান শরিফুল ইসলাম।

২৮৬ রানের বড় পুঁজি টাইগারদের

১৮:০৫, ১৫ মার্চ

শেষ দিকে ব্যাটি চালিয়ে রান তুলতে থাকেন হৃদয়। তাকে সঙ্গ দিয়ে দ্রুত রান তোলেন তাসকিনও। তাসকিনের ১০ বলে ১৮ রান এবং হৃদয়ের ১০২ বলের অপরাজিত ৯৬ রানে ভর করে সাত উইকেট হারিয়ে ২৮৬ রানের বড় পুঁজি পায় বাংলাদেশ।

হৃদয়কে সঙ্গ দিয়ে ফিরলেন সাকিব

১৭:৪৫, ১৫ মার্চ

মিরাজের বিদায়ের পর হৃদয়কে সঙ্গ দেন তানজিম হাসান সাকিব। ৩৩ বলে ১৮ রান করেন এই টাইগার পেসার।

হৃদয়ের দুর্দান্ত ফিফটি

১৭:২৫, ১৫ মার্চ

চতুর্থ উইকেটে ব্যাটিংয়ে নেমে এক প্রান্ত আগলে রেখে রান তুলতে থাকেন তাওহীদ হৃদয়। আগের ম্যাচে তিন রান করে আউট হলেও এদিন ৭৪ বলে নিজের ফিফটি তুলে নেন এই তরুণ ব্যাটার।

থিতু হতে পারেননি মিরাজও

১৭:১০, ১৫ মার্চ

মুশফিকের আউটের পর পিচে থিতু হতে পারেননি মেহেদী হাসান মিরাজও। ১৮ বলে ১২ রান করে সাজঘরে ফেরেন তিনি। এবারও লঙ্কানদের উইকেট শিকারী হাসানাঙ্কা।

হাসানাঙ্কার তৃতীয় শিকার মুশফিক

১৬:৫০, ১৫ মার্চ

তিন বলের ব্যবধানে দুই উইকেট তুলে নিয়ে বাংলাদেশের উপর চাপ সৃষ্টি করে লঙ্কানরা। তবে অভিজ্ঞ মুশফিকুর রহিমকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন তাওহীদ হৃদয়। তবে ইনিংস বড় করতে পারেনি মুশফিক। ২৮ বলে ২৫ রান করে ৩২তম ওভারে হাসানাঙ্কার বলে লেগ বিফোরে কাঁটা পড়েন এই ডান হাতি ব্যাটার।

শূন্য হাতে ফিরলেন মাহমুদউল্লাহ

১৬:১২, ১৫ মার্চ

ইনিংসের ২১তম ওভারে বোলিংয়ে আসেন হাসানাঙ্গা। দ্বিতীয় বলে সৌম্য আউট হলে ব্যাটিংয়ে আসেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ। প্রথম বলে দেখলেও পরের বলেই হাসানাঙ্গাকে এক পা উঠে এসে উড়িয়ে মারতে যান তিনি। তবে বল ব্যাটে না লাগায় স্ট্যাপিং হন দেশ সেরা এই ফিনিসার ব্যাটার।

ফিফটির পর ফিরলেন সৌম্য

১৬:১০, ১৫ মার্চ

প্রথম ওয়ানডেতে রান পেলেও দ্বিতীয় ম্যাচে ৫২ বলে ফিফটি তুলে নিয়েছিলেন সৌম্য সরকার। এরপর পিচে বেশিক্ষণ টিকতে পারেনি এই টাইগার ওপেনার। ৬৬ বলে ৬৮ রান করে ক্যাচ আউট হন তিনি।

সৌম্যর ফিফটি

১৫:৫৫, ১৫ মার্চ

ফিফটির আপেক্ষ নিয়ে শান্ত আউট হলেও ৫২ বলে নিজের অর্ধশতক পূরণ করেন সৌম্য সরকার। তাকে সঙ্গ দেন তাওহীদ হৃদয়। দুজনের ব্যাটে ভর করে এগিয়ে যেতে থাকে বাংলাদেশ।

ভাঙল শান্ত -সৌম্যর জুটি

১৫: ৩৫, মার্চ ১৫

সৌম্যর ক্যাচ নেওয়ার পর বেশ উদযাপন করছিলেন আভিস্কা ফার্নান্ডো। কিন্তু সেটি ফ্রি হিট হওয়ায় এ যাত্রায় বেঁচেছেন এই ওপেনার।

সৌম্য আউট না হলেও পরের বলেই ফিরেছেন টাইগার দলপতি। দিলশান মাদুশঙ্কার অফস্টাম্প ঘেঁষা দারুণ ডেলিভারিতে লেগ সাইডে খেলতে চেয়েছিলেন শান্ত। কিন্তু ব্যাটের কানায় লেগে তা মেন্ডিসের হাতে গেছে। এতে ৩৯ বলে ৪০ রানেই থেমেছে রানের ম্যাচের সেঞ্চুরিয়ানের ইনিংস। আর এতে ভেঙেছে সৌম্যর সঙ্গে তার ৭৫ রানের জুটি।

সর্বোচ্চ শূন্যে উন্নতি লিটনের

১৫: ১৪, মার্চ ১৫

৯০ ম্যাচের ক্যারিয়ারে এটি লিটনের ১৪তম ডাক। বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ শূন্যে মোহাম্মদ আশরাফুলকে ছাড়ালেন এই ওপেনার। লিটনের ওপরে এখন ওপরে এখন তামিম ইকবাল (১৯), হাবিবুল বাশার (১৮) এবং মাশরাফী বিন মোর্ত্তজা ও মোহাম্মদ রফিক (১৫)।

অন্যদিকে এ নিয়ে ক্যারিয়ারে দ্বিতীয়বার টানা দুই ম্যাচে শূন্য রানে সাজঘরের ফিরলেন লিটন। গত বছর ইংল্যান্ডের বিপক্ষে এই স্বাদ পেয়েছিলেন ক্ল্যাসিক এই ব্যাটার।

নাজমুল-সৌম্যের ব্যাটে এগোচ্ছে বাংলাদেশ

১৫: ১০, মার্চ ১৫

রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফেরেন লিটন দাস। তবে ইনিংসের অষ্টম ওভারে এসেই ৫০ পেরিয়েছে লাল-সবুজের দলীয় সংগ্রহ। একই সঙ্গে নাজমুল ও সৌম্যর জুটিরও ৫০ পূরণ হয়েছে।

৮ ওভারে ৫০/১।

বেশ খরুচে বোলিং...

১৪: ৪৫, মার্চ ১৫

ইনিংসের প্রথম ৫ চারের সবকটিই এসেছে শান্তর ব্যাট থেকে। এরমধ্যে ৪টিই হাঁকিয়েছেন মাদুশানের বলে। এবার তৃতীয় ওভারে এসে দিয়েছেন জোড়া বাউন্ডারি। সৌম্যর ব্যাট থেকে এসেছে সেগুলো। এখনও লাইন-লেংথ ঠিক করে উঠতে পারেননি মাদুশান। ফলে মাশুলও দিচ্ছেন তিনি। প্রথম ৩ ওভারে ৩১ গুণেছেন এই পেসার।

৬ ওভারে ৪১/১।

এক ওভারে দুবার বাঁচলেন শান্ত

১৪: ৪৫, মার্চ ১৫

১ রানেই ২ উইকেট হারাতে পারতো বাংলাদেশ। প্রমোদ মাদুশানের অফ স্টাম্পের বাইরের বলে স্লিপে ক্যাচ তুলেছিলেন শান্ত। তবে পাতুম নিশাঙ্কার হাতের নাগাল থেকে বেরিয়ে গেছে সেই ক্যাচ। ১ বল পর ফুললেংথের বলেও কাঁটা পড়তে পারতেন শান্ত। মূলত কট বিহাইন্ড হয়েছিলেন শান্ত, তবে তাতে আবেদন করেনি লঙ্কানরা। রিভিউ তো দূরেই থাকুক।

ফের লিটনের ডাক!

১৪: ৩৫, মার্চ ১৫

সিরিজের প্রথম ওয়ানডেতে গোল্ডেন ডাক উপহার দিয়েছিলেন ওপেনার লিটন দাস। এবার দ্বিতীয় ম্যাচে এসে তৃতীয় বলে প্যাভিলিয়নে ফিরেছেন তিনি। আজও রানের খাতা খোলা হয়নি এই ওপেনারের।

দিলশান মাদুশঙ্কার লেগ স্ট্যাম্পের বলে ফ্লিক করতে চেয়েছিলেন তিনি। এরপর শর্ট মিডউইকেটে ধরা পড়েছেন ক্লাসিক এই ব্যাটার।

১ ওভারে ০/১।

শ্রীলঙ্কা একাদশ

১৪: ১২, মার্চ ১৫

সিরিজে ফেরার লক্ষ্যে এই ম্যাচে একটি পরিবর্তন এনেছে সফরকারীরা। মাহিশ থিকশানার পরিবর্তে একাদশে সুযোগ পেয়েছেন দুনিথ ভেল্লালাগে।

শ্রীলঙ্কা একাদশ : আভিস্কা ফার্নান্ডো, পাতুম নিশাঙ্কা, কুশল মেন্ডিস (অধিনায়ক), সাদিরা সামারাবিক্রমা, চারিত আসালাঙ্কা (সহ-অধিনায়ক), জানিত লিয়ানাগে, ওয়ানিন্দু হাসারাঙ্গা, দুনিথ ভেল্লালাগে, দিলশান মাদুশঙ্কা, প্রমোদ মাদুশান ও লাহিরু কুমারা।

একাদশে নেই পরিবর্তন

১৪: ১০, মার্চ ১৫

সিরিজ জয়ের মিশনে উইনিং কম্বিনেশন ধরে রেখেছে বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ : নাজমুল হোসেন (অধিনায়ক), লিটন দাস, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শরীফুল ইসলাম, তাসকিন আহমেদ, মাহমুদউল্লাহ ও তানজিম হাসান।

টস

১৪:০৫, মার্চ ১৫

সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা। প্রথম ম্যাচে ৬ উইকেটের জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে লাল-সবুজেরা। সিরিজ জয়ের মিশনে টস হেরে আগে ব্যাটিং করবে নাজমুল হোসেন শান্তর দল।

স্বাগতম

১৩:৫৫, মার্চ ১৫

সবাইকে স্বাগতম আরটিভির লাইভ স্কোর আপডেটে। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয়টিতে কিছুক্ষণ পর মাঠে নামবে বাংলাদেশ। স্থানীয় সময় বেলা আড়াইটায় মাঠে নামবে টাইগার।

মন্তব্য করুন

daraz
    আরও
    • লাইভ স্কোর আপডেট এর পাঠক প্রিয়
    X
    Fresh