• ঢাকা মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

জুটি ভাঙলেন সাকিব

প্রকাশ : ৩০ মার্চ ২০২৪, ১০:১৩ | আপডেট : ৩০ মার্চ ২০২৪, ১৭:২৫

বাংলাদেশ
ছবি-সংগৃহীত

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৮৩ ওভারে ২৯৪/৪

জুটি ভাঙলেন সাকিব

১৫: ৫৪, মার্চ

পারলেন না কুশল মেন্ডিস। টেস্ট ক্যারিয়ারের দশম তিন অঙ্কের ম্যাজিক ফিগারের খুব কাছাকাছি গিয়েও বঞ্চিত হলেন তিনি। সাকিব আল হাসানের বলে প্যাভিলিয়নে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ১৫০ বলে ৯৩ রান।

আরেকটি ব্যর্থ রিভিউ

১৫: ৩৭, মার্চ ৩০

চা বিরতি শেষেও চিরচেনা ছন্দে রানের চাকা সচল রেখেছেন কুশল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথিউস। উইকেটের আশায় এবারও অদ্ভুতভাবে আরেকটি রিভিউ হারিয়েছে বাংলাদেশ। ফলে আর মাত্র একটি রিভিউ বাকি রইল শান্ত বাহিনীর।

মিরাজের বলটি রক্ষণাত্মক ভঙ্গিতে খেলেন মেন্ডিস। বল প্যাডে লাগলে বাংলাদেশের জোরালো আবেদনে সাড়া দেননি আম্পায়ার। দীর্ঘ আলোচনা পর একদম শেষ মুহূর্তে রিভিউ নেন নাজমুল হোসেন শান্ত। রিপ্লেতে দেখা যায়, লেগ স্ট্যাম্পের বাইরে দিয়ে চলে যেত বল। ফলে রিভিউ হারায় বাংলাদেশ।

৬৬ ওভারে শ্রীলঙ্কা ২৪৬/২

দুই ওপেনারকে ফিরিয়ে চা বিরতিতে বাংলাদেশ

১৪: ৫৫, মার্চ ৩০

মধ্যাহ্নবিরতি থেকে ফিরেই মাদুশকাকে ফেরায় বাংলাদেশ। আর দ্বিতীয় সেশনের শেষ দিকে এসে দিমুথ করুনারত্নেকে প্যাভিলিয়নের পথ দেখায় টাইগাররা। এতে কিছুটা স্বস্তি নিয়েই চা-বিরতিতে গেছে বাংলাদেশ।

চা বিরতি পর্যন্ত ৫৮ ওভারে লঙ্কানদের সংগ্রহ ২ উইকেটে ২১৪ রান। মেন্ডিস ৬৫ ও ম্যাথিউস ১ রানে অপরাজিত আছেন।

টেস্টে হাসানের অভিষেক উইকেট

১৪: ৩২, মার্চ ৩০

ইনিংসের প্রথম সেশনেই জোড়া উইকেট পেতে পারতেন অভিষিক্ত হাসান। তবে বাজে ফিল্ডিংয়ের কারণে তা হয়নি।

জোড়া উইকেট ফসকে যাওয়ার সেশনে করুনারত্নের উইকেট নেওয়ার সুযোগ তৈরি করেছিলেন হাসান। তবে সাকিব ক্যাচ নিতে না পারায় অপেক্ষা বাড়ে হাসানের। এবার শেষ পর্যন্ত দ্বিতীয় সেশনে ৫৬তম ওভারে এসে ক্রিকেটের রাজকীয় ফরম্যাটে উইকেটের খাতা খুললেন এই পেসার।

টেস্ট ক্রিকেটের দুনিয়ায় এটাই প্রথম উইকেট হাসানের। ফলে ব্যক্তিগত ৮৬ রানে প্যাভিলিয়নে ফিরলেন করুনারত্নে। ৬২ রানে অপরাজিত মেন্ডিসের সঙ্গে ক্রিজে যোগ দিয়েছেন ম্যাথুস।

শ্রীলঙ্কা প্রথম ইনিংস : ৫৫.১ ওভারে ২১০/২

মেন্ডিসের ফিফটি

১৪: ২৫, মার্চ ৩০

মাদুশকা ও করুনারত্নের পর কুশল মেন্ডিসও ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেছেন। ৬ চার ও এক ছক্কায় ফিফটি পূর্ণ করেছেন এ ব্যাটার। টপ-অর্ডার এই ব্যাটারের পঞ্চাশের একটু পরই দলীয় ২০০ পেরিয়েছে লঙ্কানরা।

প্রথম ইনিংসে ৫৪ ওভারে শ্রীলঙ্কা ২০৫/১

আজগুবি রিভিউ

১৩: ৫৮, মার্চ ৩০

উইকেটের জন্য রীতিমত মরিয়া হয়ে উঠেছে বাংলাদেশ। সেই কারণে হয়তো আজগুবি এক রিভিউই নিয়েছেন টাইগার দলপতি শান্ত। তবে তাতে রিভিউ হারানো ছাড়া কিছু আর মেলেনি।

তাইজুলের গুড লেংথ ডেলিভারি রক্ষণাত্মক ভঙ্গিতে খেলেন মেন্ডিস। খালি চোখেই বুঝা যাচ্ছিল, মাঝ ব্যাট লেগেছে বল। কিন্তু হুট করেই রিভিউ করেন শান্ত।

রিপ্লেতে দেখা যায়, মেন্ডিসের মাঝ ব্যাটে লেগেছে বল। এরপর ট্র্যাকিং দেখেননি টিভি আম্পায়ার।

৪৪ ওভারে শ্রীলঙ্কা ১৫৫/১।

করুনারত্নের ফিফটি

১৩: ৪২, মার্চ ৩০

দ্বিতীয় সেশনে ইনিংসের ৪১তম ওভারে এসে ফিফটি তুলে নিয়েছেন করুনারত্নে। টেস্ট ক্যারিয়ারে এটি তার ৩৭তম ফিফটি। ব্যক্তিগত হাফ-সেঞ্চুরির পথে মেন্ডিসের সঙ্গে ৫৫ রানের জুটি গড়েছেন তিনি।

শ্রীলঙ্কা প্রথম ইনিংস : ৪৩ ওভারে ১৫১/১

হাসানের দুর্দান্ত থ্রোয়ে অবশেষে উইকেট

১২: ৪৮, মার্চ ৩০

হতাশার এক সেশন কাটিয়ে মধ্যাহ্ন-বিরতিতে গিয়েছিল বাংলাদেশ। এরপর ফিরেই দুর্দান্তভাবে কামব্যাক করেছে স্বাগতিকেরা। এতে অবশেষে বহুল প্রত্যাশিত উইকেটের দেখাও পেয়েছে শান্ত বাহিনী!

মিরাজের বল কাভারে খেলেছিলেন করুনারত্নে। দুই রান নিতে দ্রুত প্রান্ত বদল করতে চেয়েছিলেন মাদুশকা। তাকে ফেরত পাঠান করুনারত্নে। তবে হাসানের দুর্দান্ত থ্রোয়ে উইকেট ভেঙে দেন উইকেটকিপার লিটন দাস। রান-আউট করে ৫৭ রানে থামালেন মাদুশকাকে।

নতুন ব্যাটার হিসেবে ক্রিজে এসেছেন কুশল মেন্ডিস।

২৯ ওভার শেষে ১০০/১

সুযোগ হাতছাড়া করে বাংলাদেশের হতাশার সেশন

১২: ০৪, মার্চ ৩০

এমন উইকেটে বোলারদের খুব বেশি পাওয়ার কিছু নেই। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের ব্যাটিং সহায়ক উইকেটে টসে হেরে ফিল্ডিং করছে বাংলাদেশ।

বাংলাদেশকে চেপে ধরার লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে সেই ভিতটা গড়ে নিয়েছে লঙ্কানরা। দুই ওপেনারের দায়িত্বশীল ব্যাটিংয়ে ২৭ ওভারে ৮৮ রান তুলে প্রথম সেশন শেষ করেছে সফরকারীরা।

৫৫ রানে একপ্রান্তে মাদুস্কা, অন্যপ্রান্তে ৩৩ রানে করুনারত্নে ক্রিজে আছেন।

প্রথম সেশনে বেশ কয়েকটি সুযোগ হাতছাড়া করেছে বাংলাদেশ। দুই ওপেনারের ক্যাচই ছেড়েছে স্বাগতিকেরা। একই সঙ্গে রান-আউটের সহজ সুযোগও কাজে লাগাতে পারেননি বাংলাদেশ।

প্রথম ইনিংসের প্রথম সেশন : ২৭ ওভারে ৮৮/০

মাদুশকার ফিফটি

১১: ৪৮, মার্চ ৩০

ব্যাটিং সহায়ক উইকেটের ফায়দা বেশ ভালোভাবেই নিচ্ছেন লঙ্কান দুই ওপেনার। অন্যদিকে পরিকল্পিত বোলিংয়েও সাফল্য পাচ্ছে না বাংলাদেশ।

টাইগার ফিল্ডারদের ভুল কাজে লাগিয়ে ইনিংসের ২৩তম ওভারেই ক্যারিয়ারের দ্বিতীয় পঞ্চাশ তুলে নিয়েছেন এই ওপেনার। ৮০ বলে ৬ চারে এই মাইলফলক স্পর্শ করেছেন মাদুশকা।

২৩ ওভারে শ্রীলঙ্কা ৭৯/০

রান আউটের সুযোগ হাতছাড়া

১১: ১৮, মার্চ ৩০

প্রথম ঘণ্টায় সহজ ক্যাচ হাতছাড়া করছিল স্বাগতিক বাংলাদেশ। এবার দ্বিতীয় ঘণ্টার শুরুতেই রান-আউটের সুযোগ এসেছিল। তবে সেই সুযোগ হাতছাড়া করছেন মেহেদী হাসান মিরাজ। এতে বেঁচে গেছেন কারুনারাত্নে।

ইনিংসের ১৬তম ওভারে খালেদের প্রথম বলে পয়েন্টের দিকে ঠেলে দিয়ে প্রান্ত বদলের জন্য ছুটেন নিশান মাদুশকা। শুরুর দিকে কারুনারাত্নেও সাড়া দেন। তবে মাঝপথে গিয়ে আসন্ন বিপদ বুঝতে পারেন। এতে কিছুটা হালও ছেড়ে দিয়েছিলেন এই ওপেনার। কিন্তু দারুণ সুযোগ পেয়েও স্টাম্প ভাঙতে পারেননি মিরাজ। এতে ১৮ রানে বেঁচে যান কারুনারাত্নে।

১৬ ওভারে শ্রীলঙ্কা ৫৬ রান। মাদুশকা ৩৭ ও কারুনারাত্নে ১৯ রানে অপরাজিত।

শ্রীলঙ্কার ফিফটি

১১: ০৬, মার্চ ৩০
ক্যাচ মিসের সুযোগ কাজে লাগিয়ে ইনিংসের ১৪তম ওভারেই দলীয় ৫০ রান তুলে নিয়েছে সফরকারীরা। প্রথম পানিপানের বিরতির আগ পর্যন্ত লঙ্কানদের সংগ্রহ বিনা উইকেটে ৫০ রান। ৩২ রানে অপরাজিত নিশান মাদুস্কা, অন্যপ্রান্তে ১৮ রানে ক্রিজে আছেন করুনারত্নে।

১৪ ওভারে ৫০/০

মাদুস্কাকে জীবন দিলেন জয়

১০: ৩২, মার্চ ৩০

ইনিংসের ষষ্ঠ ওভারেই উইকেট পেতে পারতেন অভিষিক্ত হাসান। তার অফ স্টাম্পের বাইরে বেরিয়ে যাওয়া ডেলিভারি মাদুস্কার ব্যাট ছুঁয়ে যায়। তবে স্লিপে থাকা মাহমুদুল হাসান জয় সহজ ক্যাচ লুফে নিতে পারেননি। এতে ব্যক্তিগত ৯ রানে বেঁচে গেলেন মাদুস্কা।

৭ ওভারে শ্রীলঙ্কার সংগ্রহ ১৯ রান। মাদুশকা ৯ ও কারুনারাত্নে ১০ রানে অপরাজিত।

একাদশ

০৯: ৩৮, মার্চ ৩০

বাংলাদেশ দল : মাহমুদুল হাসান, জাকির হাসান, নাজমুল হোসেন (অধিনায়ক), মুমিনুল হক, সাকিব আল হাসান, শাহাদাত হোসেন, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ ও হাসান মাহমুদ।

শ্রীলঙ্কা দল : দিমুথ করুনারত্নে, নিশান মাদুশকা, কুসল মেন্ডিস (উইকেটরক্ষক), অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, ধনঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), কামিন্দু মেন্ডিস, প্রবাথ জয়সুরিয়া, অসিথা ফার্নান্দো, লাহিরু কুমারা, বিশ্ব ফার্নান্দো।

হাসানে টেস্ট অভিষেক, ফিরলেন সাকিব

০৯: ৩৭, মার্চ ৩০
প্রথম টেস্টের দলে ছিলেন না সাকিব আল হাসান। চট্টগ্রাম টেস্ট দিয়েই দীর্ঘদিন পর জাতীয় দলের হয়ে মাঠে ফিরছেন তিনি।

অন্যদিকে সিলেট টেস্টে শরিফুল ইসলাম এবং নাহিদ রানা টাইগারদের একাদশে ছিলেন। তবে দ্বিতীয় টেস্টের একাদশে জায়গা হয়নি তাদের। তাদের বদলে শাহাদাত হোসেন এবং হাসান মাহমুদ একাদশে এসেছেন। সফরকারীদের একাদশে কাসুন রাজিথার ইনজুরিতে আসিথা ফার্নান্দো জায়গা পেয়েছেন।

টসের সময় হাসানের অভিষেকের কথা জানিয়েছেন শান্ত।

টস

০৯: ৩৫, মার্চ ৩০
টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ।

স্বাগতম

০৯: ৩৩, মার্চ ৩০
সবাইকে আরটিভির লাইভ স্কোর আপডেটে স্বাগতম। চট্টগ্রামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে কিছুক্ষণ পর শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ। এর আগে, সিলেটে প্রথম টেস্টে ৩২৮ রানে হেরে ১–০ ব্যবধানে সিরিজে পিছিয়ে নাজমুল হোসেন শান্তর দল।

মন্তব্য করুন

daraz
    আরও
    • লাইভ স্কোর আপডেট এর পাঠক প্রিয়
    X
    Fresh