Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮

ক্রিকেটে ফিরছেন আফগান নারীরা

ক্রিকেটে ফিরছেন আফগান নারীরা
ছবি: সংগৃহীত

আফগানিস্তানের নারীরা ক্রিকেটে ফিরছেন এমনই ইঙ্গিত দিয়েছেন দেশটির ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান আজিজুল্লাহ ফজলি।

শুক্রবার রাতে এসবিএস রেডিও পশতুকে বোর্ডের চেয়ারম্যান আজিজুল্লাহ ফজলি বলেছেন, নারীদের ক্রিকেট খেলতে দেয়ার পক্ষে আমরা কাজ করছি। অতি দ্রুত ইতিবাচক খবর আসবে।

ফাজলির এই মন্তব্য তালিবান সাংস্কৃতিক কমিশনের উপ-প্রধান আহমদুল্লাহ ওয়াসিকের বিরোধী। যিনি বুধবার এক রেডিও স্টেশনে বলেছিলেন, ‘নারীদের খেলাধুলার কোনও প্রয়োজন নেই। তাদের কাজ সন্তানের জন্ম দেয়া। তারপরই বিভিন্ন মহলে আলোচনা সমালোচনা শুরু হয়, কী হবে আফগানিস্তান নারী ক্রিকেট দলের ভবিষ্যৎ?

আফগানিস্তান ক্রিকেট দলের আগামী ২৭ নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে হোবার্টে টেস্ট ম্যাচ রয়েছে। বৃহস্পতিবার এক বিবৃতিতে ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়ে দিয়েছে, আফগানিস্তানে নারীদের ক্রিকেট খেলা তালেবান সমর্থন না করলে হোবার্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ বাতিল করা ছাড়া আর কোনো উপায় থাকবে না ক্রিকেট অস্ট্রেলিয়ার।

আফগানিস্তান ক্রিকেট তাদের সিদ্ধান্তে বদল আনার কথা বলেছে। তবে সেটা একেবারেই তালিবানদের ভাবনার বিরুদ্ধে গিয়ে। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান আজিজুল্লাহ ফজলি বলেছেন, গভর্নিং বডি অচিরেই জানিয়ে দেবে, কীভাবে এই বিষয়টি কার্যকর করা হবে। ২৫ জনের নারী ক্রিকেটারদের যে দলটি ছিল, তারা আফগানিস্তানেই রয়ে গিয়েছে। আফগানিস্তান ছেড়ে কেউই যাননি।

ক্রিকেট অস্ট্রেলিয়ার বিবৃতিতে বলা আরও হয়েছে, বৈশ্বিকভাবে নারী ক্রিকেটের বিকাশ ঘটানো ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে বিশেষভাবে গুরুত্বপূর্ণ। আমাদের লক্ষ্য সবার জন্য ক্রীড়া নিশ্চিত করা এবং নারীদের জন্য সব পর্যায়ে, সব খেলা আমরা পরিষ্কারভাবে সমর্থন করি।

এসজে/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS