logo
  • ঢাকা শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬

শেখ হাসিনার আপ্যায়নে সৌরভের ৫০ পদ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৬ নভেম্বর ২০১৯, ১৫:৪১
India vs Bangladesh
ছবি- সংগৃহীত
২২ নভেম্বর ইডেন গার্ডেনসে ইতিহাস গড়তে চলেছে বাংলাদেশ-ভারত। প্রথমবারের মতো সাদা পোশাকে দিবা-রাত্রীর ম্যাচ খেলতে নামবে দল দুটি। এই আয়োজনেও শোভা বাড়াতে এরই মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়েছে। ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার (বিসিসিআই) নব নিযুক্ত সভাপতি সৌরভ গাঙ্গুলি বাংলাদেশের সরকার প্রধানের আগমনকে স্মরণীয় করে রাখতে রাজকীয় মধ্যাহ্নভোজের আয়োজন করতে চলেছেন।

ঐতিহাসিক এই টেস্টে আসছেন শচিন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, এমএস ধোনিসহ ভারতের কিংবদন্তি সব ক্রিকেটার উপস্থিত হবার কথা রয়েছে। যোগ দেবেন পশ্চিম বঙ্গের মুখ্য মন্ত্রী মমতা ব্যানার্জিও।

এদিন অল্প সময়ের জন্য কলকতা সফর করবেন শেখ হাসিনা। ম্যাচ শুরুর আগের অনুষ্ঠানে যোগ দেয়ার কথা রয়েছে তার। ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি) এরই মধ্যে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে।

ভারতীয় গণমাধ্যম এই সময় জানিয়েছে, মধ্যাহ্নভোজে ৫০ পদের বেশি খাবার রাখা হচ্ছে শেখ হাসিনার জন্য। গঙ্গার ইলিশ, পাবদা সর্ষে, ভেটকি পাতুরি, ডাব চিংড়ি এর মধ্যে অন্যতম। 

মাছের এই পদগুলি ছাড়াও দুই বাংলার  সব রকম জনপ্রিয় খাবার থাকছে অতিথিদের আপ্যায়নের জন্য। যার মধ্যে থাকছে শুক্তো (সবজির এক বিশেষ আয়োজন), আলু পোস্ত, ফুলকপির রোস্ট, ছানার ডালনাসহ অন্তত ৫০-এর বেশি পদ। 

ভাত, রুটি, পোলাও, পায়েস, চাটনির মতো পদগুলো থাকছে। যারা মাছ পছন্দ করে না তাদের জন্য থাকছে মুরগি ও খাসির হরেক রকম আয়োজন। 

এদিক কলকাতার এক পাঁচতারা হোটেলের সঙ্গে এ নিয়ে প্রাথমিক আলোচনা করে ফেলেছেন সিএবি কর্মকর্তারা। ফাইনাল মেন্যু বিসিসিআই সভাপতি সৌরভেই চূড়ান্ত করবেন।

আওয়ামী লীগ সভাপতিকে উপহার দেয়ার জন্য এরইমধ্যে আন্তর্জাতিক মানের বিশেষ পোশাক প্রস্তুতকারককে দিয়ে বানানো হচ্ছে ডিজাইনার শাড়ি। সঙ্গে থাকবে শাল। এ ছাড়া বাংলার ঐতিহ্য মেনে রাজ্য সরকারের পক্ষ থেকেও দেয়া হবে নানা উপহার। 

এদিকে শেখ হাসিনাকে বিশেষভাবে সম্মানিত করারও উদ্যোগ নিয়েছে সিএবি। প্রধানমন্ত্রীকে বল-আকৃতির স্মারক ও সোনার মুদ্রা দিয়ে সম্মানিত করার পরিকল্পনা রয়েছে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল কর্তৃপক্ষের।

ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশের ভারত সফর এর সর্বশেষ
  • বাংলাদেশের ভারত সফর এর পাঠক প্রিয়