logo
  • ঢাকা শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১১ মাঘ ১৪২৭

জাতীয় দলে ফিরতে মুখিয়ে আছেন ডি ভিলিয়ার্স, তবে...

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৪ জানুয়ারি ২০২০, ১৫:২৩ | আপডেট : ১৪ জানুয়ারি ২০২০, ১৫:৪৫
ab de villiers
আব্রাহাম ডি ভিলিয়ার্স || ছবি- সংগৃহীত
২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপে ব্যাপক ভরাডুবি হয় দক্ষিণ আফ্রিকার। এরপরই দলটির পারফরম্যান্স আরও তলানিতে যাচ্ছিল। ঠিক এমন পরিস্থিতিতে প্রোটিয়াদের কোচ হিসেবে নিয়োগ পান মার্ক বাউচার। দায়িত্ব গ্রহণের পরই ইঙ্গিত দেন দলটির ইতিহাসের সেরা ব্যাটসম্যান আব্রাহাম ডি ভিলিয়ার্সকে ফেরানো। এবার নিজেই জানান দিলের জাতীয় দলের হয়ে মাঠে নামতে মুখিয়ে আছেন মিস্টার থ্রি সিক্সটি ডিগ্রি।

২০১৮ মার্চে সবাইকে অবাক করেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ডি ভিলিয়ার্স। ১১৪ টেস্ট, ২২৮ ওয়ানডে ও ৭৮টি টি-টোয়েন্টি খেলেছেন ডান-হাতি এই ব্যাটসম্যান। 

৫০.৬৬ গড়ে সাদা পোশাকে মোট ৮ হাজার ৭৬৫ রান করেছেন ডিভিলিয়ার্স। ২২টি শতক ও ৪৬ অর্ধশতক রয়েছে নামের সঙ্গে। একদিনের ক্রিকেটে ৯ হাজার ৫৭৭ রান রয়েছে। গড় ৫৩.৫০। ২৫ শতক আর অর্ধশতক রয়েছে ৫৩টি। ছোট ফরম্যাটে ২৬.১২ গড়ে করেছেন ১ হাজার ৬৭২ রান। রয়েছে ১০টি অর্ধশতক।

বর্তমানে বিগ ব্যাশ ক্রিকেট লিগ খেলতে অস্ট্রেলিয়ায় অবস্থান করছেন এবিডি। অ্যাডিলেড স্ট্রাইকার্সের বিপক্ষে বিসব্রেন হিটকে জয় এনে দিয়েছেন তিনি। ৩২ বলে ৪০ রানের ইনিংস খেলার পর কথা বলেছেন তিনি।

চলতি বছরের অক্টোবরে শুরু হচ্ছে তার আগে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) বর্তমান ম্যানেজমেন্টের কার্যক্রম চোখে লেগেছে ডি ভিলিয়ার্সের তাই আবারও জাতীয় দলের জার্সি গায়ে দিতে আগ্রহ প্রকাশ করলেন নিজেই। 

‘দলে ফিরতে মুখিয়ে আছি। বেশ কয়েকদিন ধরে বাউচ (মার্ক বাউচার প্রধান কোচ), গ্রায়েম স্মিথ ( সম্প্রতি দায়িত্ব নেয়া পরিচালক), ও ফাফের (ফাফ ডু প্লেসি অধিনায়ক) সঙ্গে আলাপ চলছে। আমরা সবাই এটার জন্য কাজ করে যাচ্ছি।’

যদিও পথটা এতটাও সহজ নয় মনে করিয়ে দিলেন ৩৬ বছর বয়সী এই তারকা।

‘এটা বাস্তব হতে হলে এর আগে অনেক কিছু করতে হবে। উল্লেখ করে তিনি বলেন, এটা আসলে এখনও বাস্তব থেকে অনেক দূরে। কতটা সম্ভব জানি না। সামনেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। দলে ফেরত আসতে হলে আমার ফর্মে থাকাটাই মুখ্য বিষয়।’

দক্ষিণ আফ্রিকার হয়ে ২২ গজে ফেরার আগে কাউকে হতাশ করতে রাজি নন। তাই পরিস্থিতি বিবেচনা করেই পদক্ষেপ নিচ্ছেন যোগ করন তিনি।

‘চেষ্টা করছি যাতে সব ঠিক থাকে। তাহলেই ফেরা সম্ভব হবে। আসলে এটার কোনও গ্যারান্টি নেই। ব্যক্তিগতভাবে নিজেকে এবং অন্যদের আশাহত করতে চাই না। তাই আমি নিজের সেরা ক্রিকেটটা খেলতে চাচ্ছি। দেখি বছরের শেষ দিকে পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়ায়।’

ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • খেলা এর সর্বশেষ
  • খেলা এর পাঠক প্রিয়