logo
  • ঢাকা শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬

মোদির মতে, নিউজিল্যান্ডের কাছে ভারতের হার হতাশাজনক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১১ জুলাই ২০১৯, ০২:০১ | আপডেট : ১২ জুলাই ২০১৯, ১৪:২৮
ভারত, নরেন্দ্র মোদি
ছবি: সংগৃহীত

চলতি বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হারায় ফাইনাল খেলার আশাভঙ্গ হয়েছে ভারতের। দেশটির ক্রিকেটার, ক্রিকেটপ্রেমীদের মতো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও এই ফলাফলে হতাশ।

বুধবার খেলা শেষে তিনি তার টুইটার অ্যাকাউন্টে দেয়া এক পোস্টে লেখেন, একটি হতাশাজনক ফলাফল কিন্তু ভারতীয় দলকে শেষপর্যন্ত সাহসিকতার সঙ্গে লড়তে দেখে খুবই ভালো লেগেছে।

তিনি লেখেন, এই আসরজুড়ে ভারতের ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং নিয়ে আমরা গর্ব করতেই পারি। জয় ও পরাজয় জীবনের একটি অংশ। ভারতীয় দলের এই চেষ্টা ভবিষ্যতেও রাখবে আশা করি।

মঙ্গলবার ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে টস জিতে নিউজিল্যান্ডের অধিনায়ক সিদ্ধান্ত নেয় ব্যাটিংয়ের। ব্যাটিংয়ে নেমে প্রথম ১০ ওভারে রান আসে মাত্র ২৭।

ইনিংসের ৩ ওভার ৩ বলের সময় দলীয় ১ রানে সাজঘরে ফেরেন মার্টিন গাপটিল। এরপর দলীয় ৬৯ রানের মাথায় আরেক উদ্বোধনী হ্যানরি নিকোলসের (২৮) উইকেট হারায় কিউইরা।

দ্বিতীয় উইকেট জুটিতে নিকোলস আর কেন উইলিয়ামসন যোগ করেন ৬৮ রান। তৃতীয় উইকেট জুটিতে রস টেলর আর উইলিয়ামসন প্রতিরোধ গড়লেও এগুতে পারেননি ভারতের বোলিং তোপে।

ব্যক্তিগত ৬৭ রানের মাথায় যুজবেন্দ্র চাহালের বলে ক্যাচ দিয়ে ফেরেন কিউই অধিনায়ক। গতকাল ৪৬ ওভার ১ বলের সময় ২১১ রানে খেলা বন্ধ হয়ে যায় বৃষ্টির কারণে।

আজ বুধবার ব্যাটিংয়ে নেমে বাকি ব্যাটসম্যানদের কেউই পার করতে পারেননি কুড়ি রানের কোটা। যদিও গতদিন অপরাজিত থাকা রস টেলর তুলে নেন অর্ধশতক।

রিজার্ভ-ডের সকালে ব্যাট করতে নেমে ৪৭ ওভারের শেষ বলে ৭৪ রান করেন ফেরেন টেলরও। শেষমেশ ৫০ ওভারে ৮ উইকেটে ২৩৯ রান তোলে নিউজিল্যান্ড।

ভারতের হয়ে ভুবনেশ্বর কুমার নেন ৩টি উইকেট, এছাড়া ১টি করে উইকেট নেন বুমরাহ, হার্দিক পান্ডিয়া, যাদেজা ও চাহাল।

ওল্ড ট্রাফোর্ডের উইকেট যে গতকাল থেকেই বিরুদ্ধাচরণ করছিল সেটা বোধ হয় মাথায় ছিল না ভারতীয়দের। মাত্র ৫ রানেই সাজঘরে রোহিত শর্মা, বিরাট কোহলি আর লোকেশ রাহুল।

তিনজনই করেন ১ রান করে। খানিক বাদে দীনেশ কার্তিকও ফেরেন মাত্র ৬ রান করে। কিউই পেসারদের তোপের সামনে কিছুক্ষণের জন্য ভারতকে ম্যাচে ফেরান রিষাব প্যান্ট আর হার্দিক পান্ডিয়া।

৪৭ রানের জুটি গড়ে কিছুটা স্বস্তির পর প্যান্ট ফেরেন ৩২ রান করে স্যান্টনারের বলে ক্যাচ দিয়ে। এরপর মহেন্দ্র সিং ধোনি আর পান্ডিয়ার ২১ রানের জুটির ভাঙেন পান্ডিয়াকে ৩২ রানে বিদায় করে স্যান্টনারই।

যখন দলীয় ৯২ রানে ৬ উইকেট নেই ভারতের, তখন আপনি নিশ্চিত ধরে নিয়েছিলেন ম্যাচটা ভারতের নাগালের বাইরে। ঠিক তখনই ১১৬ রানের লম্বা জুটি গড়ে ভারতকে ম্যাচে ফেরান ধোনি-যাদেজা।

যাদেজা ৭৭ রান করে বিদায় নেন ট্রেন্ট বোল্টের বলে ক্যাচ দিয়ে। ভারতবাসীর চোখ তখন ধোনির দিকে। বিশ্বসেরা এই ফিনিশার কত ম্যাচ জিতিয়েছেন ভারতকে সেটা সবারই জানা কিন্তু আজ আর হলো না।

দলীয় ২১৬ রানের মাথায় রান আউট হন ধোনি। তিনি পারেনি না, পারেনি বাকিরাও। ভারতকে ১৮ রানে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে জায়গা করে নিলো নিউজিল্যান্ড।

কিউইদের হয়ে ৩ উইকেট নেন ম্যাট হেনরি ও ২টি করে উইকেট নেন ট্রেন্ট বোল্ট আর মিচেল স্যান্টনার। এছাড়া ১টি করে উইকেট নেন লকি ফার্গুসন ও জিমি নিশাম।

কে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়