• ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

ভেঙে গেল ভারতের ১২৭ বছরের পুরোনো গোদরেজ গ্রুপ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ মে ২০২৪, ১৫:৪৭
গোদরেজ গ্রুপ
ছবি : সংগৃহীত

ভারতের জনপ্রিয় এবং পুরোনো ব্যবসায়ী গোষ্ঠী গোদরেজ গ্রুপের মালিকেরা তাদের ব্যবসা ভাগ করার বিষয়ে একমত প্রকাশ করেছেন। ফলে ১২৭ বছরের পুরোনো এই গ্রুপটি ভেঙে যাচ্ছে। নতুন করে গোদরেজ এন্টারপ্রাইজ এবং গোদরেজ ইন্ডাস্ট্রিজ নামে দুটো আলাদা গ্রুপ তৈরি হচ্ছে।

১৮৯৭ সালে গোদরেজ গ্রুপ প্রতিষ্ঠা করেছিলেন দুই ভাই আরদেশির গোদরেজ এবং পিরোজশা বুরজোরজি গোদরেজ। গ্রুপের বর্তমান মালিকেরা প্রায় ৫৯ হাজার কোটি রুপির (৭০০ কোটি ডলার) ব্যবসা ভাগ করতে যাচ্ছেন।

তবে গোদরেজ এন্টারপ্রাইজ এবং গোদরেজ ইন্ডাস্ট্রিজ নামে দুটো আলাদা গ্রুপে ভাগ হয়ে ব্যবসা পরিচালনা করলেও তারা গোদরেজ ব্র্যান্ড ব্যবহার করতে পারবে।

৭৫ বছর বয়সী জামশিদ গোদরেজ ‘গোদরেজ এন্টারপ্রাইজ গ্রুপের’ (জিইজি) নেতৃত্বে থাকবেন। যিনি গ্রুপটির চেয়ারপারসন এবং ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করবেন। আর নির্বাহী পরিচালকের দায়িত্বে থাকবেন নিরিকা হোলকার। এই গ্রুপটি গোদরেজ অ্যান্ড বয়েস কোম্পানির মালিকানা পেয়েছে যা বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, অ্যারোস্পেস, তালা এবং নির্মাণ ব্যবসায় জড়িত।

অন্যদিকে ৭৩ বছর বয়সী নাদির গোদরেজ ‌‘গোদরেজ ইন্ডাস্ট্রিজ গ্রুপের’ (জিআইজি) নেতৃত্বে থাকবেন । তিনি গ্রুপটির চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করবেন। জিআইজির যেসব কোম্পানির মালিকানা পেয়েছে তার মধ্যে আছে গোদরেজ ইন্ডাস্ট্রিজ, গোদরেজ কনজিউমার প্রোডাক্টস, গোদরেজ প্রপার্টিজ, গোদরেজ অ্যাগ্রোভেট এসটেক লাইফসাইন্সেসের মত প্রতিষ্ঠান। নাদির গোদরেজের ভাই আদি গোদরেজ এবং পরিবারের সদস্যরা গ্রুপটির পরিচালনার দায়িত্বে থাকবেন।

২০২১ সালের আগস্টে গোদরেজ ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন ৮২ বছর বয়সী আদি গোদরেজ । তিনি তার ভাই নাদির গোদরেজের কাছে দায়িত্ব হস্তান্তর করেন। ২০২৬ সালের আগস্টে নাদির গোদরেজের পরিবর্তে গোদরেজ ইন্ডাস্ট্রিজ গ্রুপের মালিকানা পাবেন আদি গোদরেজের ছেলে পিরোজশা গোদরেজ।

সূত্র : রয়টার্স

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জুনের প্রথমেই ভারতকে মোকাবিলা করবে বাংলাদেশ!
অবসরের ঘোষণা বাংলাদেশকে ‘ভোগানো’ ভারতীয় কিংবদন্তি ফুটবলারের
গতিপথ পাল্টাচ্ছে তিস্তা, নতুন নতুন জায়গায় বন্যার শঙ্কায় ভারত
শেরপুরে ১২৯২ বস্তা ভারতীয় চিনিসহ আটক ১
X
Fresh