logo
  • ঢাকা বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬

আফ্রিকান নেশন্স কাপ

কোয়ার্টার ফাইনালে বেনিনের মুখোমুখি সেনেগাল

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১০ জুলাই ২০১৯, ১২:৩৭ | আপডেট : ১১ জুলাই ২০১৯, ১২:০১
আফ্রিকান নেশন্স কাপে সেনেগাল স্কোয়াড
আফ্রিকান নেশন্স কাপে সেনেগাল স্কোয়াড
মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াই আফ্রিকান নেশন্স কাপের কোয়ার্টার ফাইনালে আজ (১০ জুলাই) আলাদা ম্যাচে মাঠে নামবে সেনেগাল ও নাইজেরিয়া। রাত দশটায় সেনেগালের প্রতিপক্ষ বেনিন। আর রাত একটায় নাইজেরিয়া লড়বে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

কায়রোর এয়ার ডিফেন্স স্টেডিয়ামে নামার আগে ফুরফুরে মেজাজে সেনেগাল। গ্রুপপর্বে আলজেরিয়ার কাছে ০-১ গোলে হারলেও বাকি দুই ম্যাচ ও নকআউট পর্বে দাপট দেখিয়েই জেতে লায়ন্স অব তারাঙ্গা’রা। এই তিন ম্যাচে কোনো গোলও হজম করেনি সেনেগাল।

ফর্মে রয়েছেন দলের বড় তারকা লিভারপুল ফরোয়ার্ড সাদিও মানে। ২০০২ সালের পর সেমিফাইনালে উঠতে না পারা সেনেগাল তারকা ও ফর্ম মিলিয়ে এ ম্যাচে ফেভারিট।

                                                                 সেনেগাল ফরোয়ার্ড সাদিও মানে

বিপরীতে প্রথমবারের মতো মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসরে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে বেনিন। গ্রুপপর্বের তিনটি ম্যাচেই ড্র করে তারা। নকআউট পর্বেও মরক্কোর বিপক্ষে ১-১ গোলে ড্র করার পর টাইব্রেকারে জয় পায় বেনিন।

তবে ফেভারিট হলেও নাইজেরিয়ার জন্য মনস্তাত্ত্বিক বাধা হয়ে দাঁড়িয়েছে দক্ষিণ আফ্রিকা। সবশেষ পাঁচ দেখায় বাফানা বাফানা’দের বিপক্ষে জিততে পারেনি আফ্রিকার সুপার ঈগলরা।

                      কোয়ার্টার ফাইনাল নিশ্চিতের পর নাইজেরিয় খেলোয়াড়দের উল্লাস

গ্রুপপর্বে মাদাগাস্কারের কাছে অঘটনের শিকার হলেও নকআউটে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ক্যামেরুনকে বিদায় করে দেয় নাইজেরিয়া। সুপার ঈগলসদের সাহস হয়ে আছেন টুর্নামেন্টে তিন গোল করা অডিওন ইঘালো। এছাড়া আহমেদ মুসা ও মোসেস সিমোনের নৈপূণ্য সঙ্গী নাইজেরিয়ার।

আর স্বাগতিক মিশরকে বিদায় করে শেষ আটে উঠেছে দক্ষিণ আফ্রিকা। ওই ম্যাচে একমাত্র গোল করা থেমবিনকোসি লর্চ এ ম্যাচেও হুমকি নাইজেরীয় রক্ষণের জন্য। ১৯৯৬ নেশন্স কাপের পর সুপার ঈগলসদের বিপক্ষে দ্বিতীয় অঘটনে চোখ বাফানা বাফানা’দের।

অগ/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • খেলা এর সর্বশেষ
  • খেলা এর পাঠক প্রিয়