• ঢাকা সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬

বুটজোড়া খুলে রাখার ঘোষণা দিলেন জাভি

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৩ মে ২০১৯, ১১:২৬ | আপডেট : ০৩ মে ২০১৯, ১১:৩৯
ছবি- সংগৃহীত

প্রায় দুই যুগ পর এক বার্তার মাধ্যমে বুট জোড়া খুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন স্পেনের বিশ্বকাপ জয়ী খেলোয়াড় ও বার্সেলোনার সাবেক কিংবদন্তী খেলোয়াড় জাভি হার্নান্দেজ। বর্তমানে কাতারের ক্লাব আল সাদের হয়ে খেলছেন এই মিডফিল্ডার এবং ২০২২ সালের কাতার বিশ্বকাপের দূত হিসেবেও কাজ দায়িত্ব পালন করছেন তিনি।

বার্সেলোনার হয়ে রেকর্ড ৭৬৭ ম্যাচ এবং জাতীয় দলে স্পেনের হয়ে ১৩৩ ম্যাচ খেলা ৩৯ বছর বয়সী জাভি স্পেনের হয়ে ২০০৮ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ, ২০১০ সালে ফুটবল বিশ্বকাপ ও ২০১২ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্সশিপের শিরোপাও ছুঁয়ে দেখার সৌভাগ্য লাভ করেন। ২০১৪ রাশিয়া বিশ্বকাপের পর স্পেন জাতীয় ফুটবল দল থেকে  অবসরে চলে যান তিনি।

১৯৮০ সালে ২৫ জানুয়ারি স্পেনে জন্ম নেয়া জাভি মাত্র ১৮ বছর বয়সে বিখ্যাত লা মাসিয়া থেকে সরাসরি মূল দলে জায়গা করে নেন। বার্সেলোনায় দীর্ঘ ১৭ বছরের ক্যারিয়ারে ৮টি লা লিগা এবং ৪টি চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেছেন তিনি।

২০১৫ সালে বার্সেলোনা ছেড়ে কাতারের ক্লাব আল সাদে যোগ দেন জাভি। সেখানে তিন মৌসুম কাটিয়ে অবশেষে বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্তের কথা জানান। বুটজোড়া তুলে রাখলেও ফুটবলের সঙ্গে জড়িত থাকার পরিষ্কার ইঙ্গিত দিয়েছেন।

অবসরের খবর জানানো পত্রে জাভি লিখেন, খেলোয়াড় হিসেবে এটাই আমার শেষ মৌসুম। তবে আমি অপেক্ষা করবো সামনের দিনগুলোতে কী রয়েছে আমার জন্য। ব্যক্তিগতভাবে আমি কোচ হিসেবে ফুটবলেই থাকতে চাই।

তিনি আরও লিখেন, বয়সের কাঁটা ৩৯ ছোঁয়ার পরেও ফুটবল খেলে যেতে পেরেছি যা আমার জন্য বেশ আনন্দের। চলতি মৌসুমে এমির কাপ জিতে এশিয়ান চ্যাম্পিয়নস লিগের পরবর্তী মৌসুমে যাওয়ার মাধ্যমে চূড়ায় থেকেই বিদায় নিতে চাই।

কোচ হিসেবে নিজের নতুন অধ্যায় নিয়ে জাভি বলেন, দেখি ভবিষ্যতে কি হয়। কোচ হিসেবে আমরা দর্শন হচ্ছে বহু বছর ধরে লা ম্যাসিয়া একাডেমি থেকে পাওয়া জন ক্রইফের প্রভাব উন্নতি করা। বার্সেলোনায় দীর্ঘ সময় ধরে খেলাটা এর একটি উদাহরন হতে পারে।

এএ/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়

আজকের প্রশ্ন :

  • হ্যাঁ
    ক্লিক করুন
  • না
    ক্লিক করুন
  • মন্তব্য নেই
    ক্লিক করুন
মোট ভোট সংখ্যা : ৮৯