logo
  • ঢাকা মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬

সেমিতে মেসিকে থামানোর উপায় জানা নেই লিভারপুলের

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৯ এপ্রিল ২০১৯, ১৩:৫৬

তিন মৌসুম কোয়ার্টারের বাধা না পেরুতে পারা বার্সেলোনা এবার সেমিতে। সেই সঙ্গে ছয় বছর ধরে কোয়ার্টারে গোল করতে না পারা মেসিও অপবাদ ঘুঁচিয়েছেন জোড়া গোল করে। দুর্দান্ত এমন ফেরার পর সেমিতে প্রতিপক্ষ হিসেবে ইংলিশ ক্লাব লিভারপুলকে পেয়েছে বার্সেলোনা। 

দীর্ঘ ১৩ বছর পর চ্যাম্পিয়নস লিগের শেষ চারে আবারও দেখা হচ্ছে এই দুই দলের। ২০০৬-০৭ মৌসুমে বার্সার কাছে অ্যানফিল্ডে ১-০ গোলে হারলেও প্রথম লেগ ২-১ গোলে জয় পাওয়ায় ফাইনাল খেলেছিল অল রেডসরা। মুখোমুখি লড়াইয়েও এগিয়ে আছে লিভারপুল। বার্সার ২ জয়ের বিপরীতে  লিভারপুল জিতেছে ৩ ম্যাচ, বাকি ২টি হয়েছে ড্র।

তবে এবারের মৌসুমে দুই দলই দুরন্ত গতিতে ছুটছে। নিজেদের লিগে বলুন আর চ্যাম্পিয়নস লিগে বলুন উভয়টিতে সমান তালে ছুটছে বার্সা-লিভারপুল। বার্সা-লিভারপুল ম্যাচে কে জিতবে সেটা মুখ্য বিষয় হলেও মূলত টক্কর হবে লিভারপুলের দুই সতীর্থ খেলোয়াড় লুইস সুয়ারেজ ও ফিলিপ কুতিনহোর সঙ্গে। সেই সঙ্গে মেসিতো আছেনই। কোয়ার্টারে মেসির দুর্দান্ত পারফরম্যান্সের পর ইয়ুর্গেন ক্লপ অবশ্যই তাকে থামানোর ছক আঁকতে বসে গেছেন মনে হয়। কিন্তু আসলে তা নয়। 

কারণ সেমিফাইনালের প্রথম লেগে মুখোমুখি হতে এখনও অনেক সময় বাকি। তার আগে ক্লপের চিন্তায় লিগের বাকি ম্যাচগুলো। মেসিদের মুখোমুখি হওয়ার আগে ক্লপ বলেন, টানা দ্বিতীয়বারের মতো আমরা সেমিফাইনালে পৌঁছেছি। আমরা বার্সেলোনার বিপক্ষে খেলব। হয়তো এটা খুব সহজ হবে না। তবে আজ রাতে আমাকে এ নিয়ে ভাবতে হবে না। আর ঈশ্বরকে ধন্যবাদ যে সেটা নিয়ে ভাবার জন্য আমার হাতে আরও কিছু রাত আছে।

ক্লপ নির্ভার হলেও চিন্তা ভর করছে অলরেডসদের ডাচ ডিফেন্ডার ভিরজিল ফন ডিক। গুরুত্বপূর্ণ ওই সেমিফাইনালের আগে মেসিকে নিয়ে শঙ্কার কথা জানালেন লিভারপুল তারকা। ডিক বলেন, আমরা তাকে (মেসি) কিভাবে থামাবো সে উপায় আমার জানা নেই। আমরা দেখবো ব্যপারটা কি হয়। আমাদের সবাইকে দলীয়ভাবে এ কাজটি করতে হবে। এটা কেবল এক জনের বিপক্ষে আরেকজনের লড়াই নয়। দলীয়ভাবে প্রতিরোধ করতে পারলেই কাজ হবে। তবে তাকে প্রতিহত করাটা কঠিন হবে, কেননা সে বিশ্বের সেরা ফুটবলার।

২০০৬-০৭ থেকে ২০০৮-০৯ মৌসুম পর্যন্ত টানা তিনটি চ্যাম্পিয়নস লিগের শেষ চারে খেলেছিল চেলসি ও ম্যানচেস্টার ইউনাইটেড। এরপর প্রথম ইংলিশ দল হিসেবে টানা দুবার চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে উঠলো লিভারপুল।

আগামী ১ মে বাংলাদেশ সময় রাত একটায় সেমিফাইনালের প্রথম লেগে কাম্প ন্যূয়ে মুখোমুখি হবে দুই দল। ফিরতি পর্ব হবে ৭ মে লিভারপুলের মাঠ অ্যানফিল্ডে।

এদিকে সেমিফাইনালের দুই লেগে সকলের দৃষ্টি থাকবে তারকা ফুটবলার মেসির দিকে। কারণ বার্সা ক্যারিয়ারে সব প্রতিযোগিতায় ৬০০ গোলের মাইলফলক নিজের করে নিতে মাত্র ৪ গোল দূরে রয়েছেন মেসি। তিনি কি এই চার গোল সেমির দুই লেগে করতে পারবেন? না কি আরো সময় নিবেন? তা ম্যাচ শেষেই জানা যাবে। 

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়