• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

হ্যামিল্টন টেস্টে নিউজিল্যান্ডের দলীয় সংগ্রহের রেকর্ড

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ মার্চ ২০১৯, ০৯:২২

টেস্ট ক্রিকেটের ইতিহাসে দলীয় সংগ্রহের রেকর্ড গড়েই থামলো নিউজিল্যান্ড। আর এতে করে বাংলাদেশের বিপক্ষে কিউইদের লিড ৪৮১ রানের। উইলিয়ামসনের ডাবল, রাভাল ও ল্যাথামের সেঞ্চুরিতে ৬ উইকেটে ৭১৫ রানের ইনিংস ডিক্লেয়ার করে কিউইরা।

আগের দিনের ৪ উইকেটে ৪৫১ রান নিয়ে খেলতে নেমে দ্বিতীয় সেশন পর্যন্ত ব্যাট করে ৭১৫ পর্যন্ত টেনে নিয়ে থামেন উইলিয়ামসন। এটি তাদের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ সংগ্রহ। ২০১৪ সালে শারজায় ৬৯০ রান ছিল তাদের আগের রেকর্ড।

ইনিংস ডিক্লেয়ারের আগে অবশ্য নিজের ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি তুলে নেন অধিনায়ক কেন উইলিয়ামসন। তিনি ২৫৭ বলে ১৯টি চারের সাহায্যে এ রান সংগ্রহ করেন। হাফসেঞ্চুরির পথে এগিয়ে যাচ্ছিলেন ওয়েগনার। তবে তাকে ব্যক্তিগত ৪৭ রানে এবাদত হোসেন লিটন দাসের ক্যাচ বানিয়ে ফেরান।

পরে ওয়াটলিংয়ের সঙ্গে জুটি গড়েন উইলিয়ামসন। এসময় টেস্ট ক্যারিয়ারে ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন ব্ল্যাক ক্যাপস অধিনায়ক। ১২৬ ইনিংসে এই মাইলফলকের দেখা পেয়েছেন তিনি। দেশের ইতিহাসে যা দ্রুততম। ১৪৫ ইনিংসে আগের রেকর্ড ছিল রস টেইলের। উইলিয়ামসন-ওয়াটলিং জুটিও দারুণ জমে উঠে। লাঞ্চের ঠিক আগে ওয়াটলিংকে ৩১ রানে থামিয়ে জুটি ভাঙেন মেহেদী হাসান মিরাজ।

তবে থেকে যান উইলিয়ামসন। ধীরে ধীরে ডাবল সেঞ্চুরির পথে এগিয়ে যান তিনি। তাকে দারুণ সঙ্গ দেন গ্র্যান্ডহোম। একপ্রান্তে অধিনায়ক ধীরে চললেও অপরপ্রান্তে স্টিম রোলার চালান পেস অলরাউন্ডার। চার-ছক্কার ফুলঝুরিতে সেঞ্চুরির পথে এগিয়ে যান তিনি। তবে উইলিয়ামসন দ্বিশতক ছোঁয়া মাত্রই ইনিংস ঘোষণা করায় তিন অংক ছোঁয়া হয়নি গ্র্যান্ডহোমের। ৫৩ বলে ৪ চারের বিপরীতে ৫ ছক্কায় ৭৬ রানের অপরাজিত থাকেন তিনি।

বাংলাদেশের হয়ে মিরাজ ও সৌম্য ২টি করে উইকেট নেন।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ভালো শুরুর পরও বেশি সময় ব্যাট করতে পারেনি বাংলাদেশ। তামিম ইকবালের টেস্ট ক্যারিয়ারের নবম সেঞ্চুরির (১২৬) পরও ২৩৪ রানেই প্রথম ইনিংসে অল আউট হয়ে ফেরে টাইগাররা।

ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড গড়ে বাংলাদেশের বিপক্ষে ওপেনিং জুটির রেকর্ড।

প্রথমদিন শেষে ৮৬ রানে অপরাজিত থাকে নিউজিল্যান্ডের উদ্বোধনী জুটি। দ্বিতীয়দিন নেমে সেই রান টেনে নিয়ে যেতে থাকার পথে হয়ে যায় এক রেকর্ডও। বাংলাদেশের বিপক্ষে কোনো দেশের উদ্বোধনী জুটির সর্বোচ্চ রান করার রেকর্ড এটিই। পেছনে পড়ে যায় ২০০১ সালে ওয়েলিংটনে ম্যাট হর্ন ও মার্ক রিচার্ডসনের ১০৪ রানের জুটি।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পাকিস্তানের সাবেক অধিনায়ক
০ রানে ৭ উইকেট, অভিষেকেই বিশ্বরেকর্ড রোহমালিয়ার
তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, সিরিজে এক হাত নিউজিল্যান্ডের
প্রস্তুতি ক্যাম্পে যোগ দিতে চট্টগ্রামে পৌঁছেছেন ক্রিকেটাররা
X
Fresh