• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

চ্যালেঞ্জটা নিতে পারবেন তো নতুন কোচ?

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ জুলাই ২০১৮, ১৭:৫৬

বাংলাদেশ দলে ২০১৪ সালে যোগ দেন চন্ডিকা হাথুরুসিংহে। ২০১৭ সালে পদত্যাগ করা পর্যন্ত টাইগারদের ইতিহাসের সেরা কোচ হিসেবে বিবেচিত হন। গেলো বছরের শেষ দিকে শ্রীলঙ্কায় পাড়ি জমান। নিজের জন্মভূমির প্রধান কোচের অ্যাসাইনমেন্ট পান তিনি । হাথুরু চলে যাবার পর কখনও দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজনকে টেকনিক্যাল ডিরেক্টর অথবা বোলিং কোচ কোর্টনি ওয়ালশকে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দিয়ে কাজ চালায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

চলতি বছরের শুরুতে মাশরাফি-সাকিবরা জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ খেলেন। তারপর লঙ্কানদের বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ। আর গেলো মার্চে শ্রীলঙ্কায় মাটিতে নিদাহাস ট্রফিতে অংশ নেয় জাতীয় দল। সবশেষ ভারতের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ। সব মিলিয়ে অভিভাবক বিহীন টাইগার শিবির আহামরি কিছুই করতে পারেনি।

গেলো মাসে বাংলাদেশ জাতীয় দলের হাল ধরেন স্টিভ রোডস। ইংল্যান্ডের সাবেক এই উইকেট কিপার ব্যাটসম্যান দায়িত্ব নেয়ার পরই ওয়েস্ট ইন্ডিজ সফরে যায় টাইগাররা।

ম্যাচের আগে এক ভিডিও বার্তায় ৫৪ বছর বয়সী এই কোচ জানিয়েছিলেন, বাংলাদেশের জন্য এমন উইকেটে মানিয়ে নেয়া কঠিন হবে।

টেস্ট সিরিজটি তিন ম্যাচের হলে ভালো হতো উল্লেখ করে রোডস বলেছিলেন, আমরা বিজোড় ম্যাচ খেলতে আগ্রহী ছিলাম। তবে এই দুই ম্যাচ কিভাবে সামলাতে হবে তা খেলোয়াড়রা জানে। তারা এখানে ভালো খেলার চ্যালেঞ্জটা নেয় হয়েছে।

ওয়েস্ট ইন্ডিজের উইকেট নিয়ে বাংলাদেশ কোচ বলেছিলেন, প্রথমে উইকেট থেকে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ সুবিধা পাবে। উইকেটে ঘাস আছে এবং বেশ বাউন্স পাবে বোলাররা। তবে সদ্য শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলংকা সিরিজ বিশ্লেষণ করেছে এবং সেভাবে প্রস্তুতি নিয়েছে বলে জানান কোচ।
--------------------------------------------------------
আরও পড়ুন : টেস্টের ইতিহাসে যত লজ্জা
--------------------------------------------------------

যদিও ক্যারিবিয়ানদের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে প্রথম দিনে লজ্জার রেকর্ড গড়তে হয়েছে বাংলাদেশকে। অ্যান্টিগা টেস্টে প্রথম ইনিংসে মাত্র ৪৩ রানে গুড়িয়ে যায় নতুন রোডেসের দল। টেস্টে এটাই বাংলাদেশের সর্বনিম্ন রান। এর আগে সর্বনিম্ন রান ছিল শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০০৭ সালে ৬২ রান।

রানের দিক থেকে টেস্টে সর্বনিম্ন স্কোর হলেও বল সংখ্যার বিচার করলে এটি দ্বিতীয় সর্বনিম্ন স্কোর। সাকিব আল হাসানের দল মাত্র ১১২টি বল খেলেই অল আউট হয়ে যায়। এর আগে অস্ট্রেলিয়া ২০১৫ সালে ১১১ বল খেলে অল আউট হয়।

১৮৯৬ সালে অস্ট্রেলিয়া ১১৩ বলে অল আউট হয়েছিল। ২০১৩ সালে নিউজিল্যান্ড কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১১৬ বল খেলে সবকটি উইকেট হারায়।

প্রথম দিন টসে জিতে ওয়েস্ট ইন্ডিজ বল করার সিদ্ধান্ত নেয়। বাংলাদেশের ব্যাটিংয়ে শুরু থেকে ধস নামান ফাস্ট বোলার কেমার রোচ।

তামিম ইকবাল (৪), মুমিনুল হক (১), মুশফিকুর রহিম (০), সাকিব আল হাসান (০) ও মাহমুদুল্লাহ রিয়াদকে (০) পরপর আউট করেন তিনি। ৮ রান ও এক মেইডেন দিয়ে একাই তুলে নেন ৫ উইকেট।

এরপর অধিনায়ক জেসন হোল্ডার ২টি ও মিগুয়েল কামিন্স ৩টি উইকেট নিয়ে বাংলাদেশের ব্যাটিং লাইন আপকে ধ্বংস করে দেন। একমাত্র লিটন দাস ২৫ রান করেন। আর কেউ দুই অঙ্কের স্কোরে পৌঁছতে পারেননি।

ওদিকে স্বাগতিক ব্যাটসম্যানদের হয়ে ক্রেইগ ব্রেথওয়েট ২০৪ বলে ৮৮ ও নাইট ওয়াচম্যান হিসেবে ১৬ বলে ১ রান করে অপরাজিত আছেন দেবেন্দ্র বিষু। আর আগে ১২৩ বলে ৫৮ রান করে আউট হন ওপেনার ডেভন স্মিথ। এছাড়া ৬৫ বলে ৪৮ রান করে ফিরে যান। ফাস্ট ডাউনে ব্যাট করতে নামা কাইরন পাওয়েল।

বাংলাদেশের হয়ে একটি করে উইকেট নিয়েছেন অভিষিক্ত পেসার আবু জায়েদ রাহী ও স্পিনার মাহমুদুল্লাহ রিয়াদ।

আরও পড়ুন :

ওয়াই/এমকে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভয় পাচ্ছেন জোফরা আর্চার!
ম্যাক্সওয়েলের রেকর্ডগড়া সেঞ্চুরিতে সিরিজ জয় অস্ট্রেলিয়ার
ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করল অস্ট্রেলিয়া
প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিল অস্ট্রেলিয়া
X
Fresh