• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

স্মৃতিকাতর সেনেগালের সামনে পোল্যান্ড

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ জুন ২০১৮, ১৮:৩৬

আজকের ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে অবশ্যই ১৬ বছর আগে অর্থাৎ ২০০২ এর কোরিয়া ও জাপান বিশ্বকাপে ফিরে যেতে চাইবে সেনেগাল। কারণ সেই স্মৃতিকে স্মরণ করেই যে মাঠে নামতে চাচ্ছে তারা। সেবার নিজেদের প্রথম বিশ্বকাপের প্রথম ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে তাক লাগিয়ে দিয়েছিল। প্রথমে সকলেই এ জয়টিকে মনে করেছিল ঝড়ে বক মরার মতো। কিন্তু এটি যে ঝড়ে বক মরার মতো বিষয় ছিল না সেটি তারা প্রমাণ করেছে উরুগুয়ে ও সুইডেনকে বধ করে কোয়ার্টার ফাইনালে ওঠে।

সেই দলেরই সদস্য ছিলেন সেনেগালের বর্তমান কোচ আলিও সিসে। আজ তিনিও চাইবেন সেই ইতিহাসের পুনরাবৃত্তি করতে। এবার তার তুরুপের তাস লিভারপুল ফরোয়ার্ড সাদিও মানে। সিসে দলকে খেলাবেন ১-৪-১-৪-১ ফরমেশনে।

মস্কোর স্পার্তাক স্টেডিয়ামে মঙ্গলবার বিশ্বকাপের প্রথম রাউন্ডে গ্রুপ ‘এইচ’এর ম্যাচে মুখোমুখি হবে পোল্যান্ড আর সেনেগাল। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু সেই ম্যাচটি সরাসরি দেখাবে নাগরিক টিভি, মাছরাঙা, সনি ইএসপিএন, সনি টেন টু ও টেন স্পোর্টস।

অন্যদিকে পোল্যান্ড এবার নিয়ে ৭ম বার বিশ্বকাপের মূলমঞ্চে খেলছে। পুরো দলটি তাকিয়ে থাকবে রবার্ট লেভানদোভস্কির দিকে। বার্য়ান মিউনিখের এই গোল মেশিন জাতীয় দলের'ও অন্তঃপ্রাণ। বাছাই পর্বে ৩টি হ্যাটট্রিক সহ করেছেন ১৬টি গোল। তাই সেনেগালের স্বপ্ন ভঙ্গের কারণ হতে পারেন লেভানদোভস্কির পায়ে জাদু।

স্প্যানিশ কোচ মার্টিনেজের অধীনে বাছাই পর্বে দারুণ ফর্ম দেখিয়েছে পোলিশরা। ১-৪-২-৩-২ ফরমেশন রণকৌশল পোল্যান্ডের। দলটির সব ডিফেন্স মিডফিল্ড ও আক্রমণভাগ দারুণ। তাই ১৯৮৬ সালের পর প্রথম পর্বের বাধায় দেয়াল ডিঙ্গাতে বদ্ধপরিকর পোলিশরা। কারণ গ্রুপ পর্বে বাকি দুই দল কলম্বিয়া জাপান। তাই একটু বেশি দ্বিতীয় পর্বের স্বপ্ন উকি পোলিশ তাবুতে।

আজকের ম্যাচটি মূলত সেনেগাল ও পোল্যান্ডের হলেও প্রকৃত পক্ষে লড়াই হবে লোভানদোভস্কি ও সাদিও মানের মধ্যে। সাদিও মানে গত মৌসুমে লিভারপুলের হয়ে চ্যাম্পিয়নস লিগে করেন ১০ গোল। লিভারপুলের আক্রমণভাগে রবার্তো ফারমিনো ও মোহাম্মেদ সালাহর সঙ্গে সাদিও মানে একেরপর এক আক্রমণে ব্যস্ত রেখেছেন প্রতিপক্ষকে। বলা হচ্ছে এবারের বিশ্বকাপের সাদিও মানে সত্যিকার অর্থেই সুপার স্টার হয়ে উঠবেন।

এ ম্যাচে নামার আগে ২০০২ সালে ফ্রান্সে বিপক্ষে ম্যাচে জয়ের গোলদাতা এলহাজি দিয়ুফ তাই ভবিষ্যৎবাণী করেছেন, এবারের বিশ্বকাপে সাদিও মানে সুপার স্টার হয়ে যেতে পারে। কারণ ওর গতির মোকাবিলা করা যে কোনও ডিফেন্ডারের পক্ষে দুঃসাধ্য কাজ।

অন্যদিকে লেভানদোভস্কি বুন্দেসলিগার সর্বোচ্চ গোলদাতা হয়েছেন টানা তিনবার। গত মৌসুমে বায়ার্ন মিউনিখের হয়ে পোল্যান্ডের এই স্ট্রাইকার করেছেন ২৯টি গোল! এবারের বিশ্বকাপে গোল্ডেন বুটেই নজর তার। চ্যাম্পিয়নস লিগে তিনি কিছু করতে পারেননি ঠিকই। তাই বিশ্বকাপের আগের ব্যর্থতা ঝেরে ফেলতে বদ্ধপরিকর।

ফিফা র‌্যাংকিংয়ে পোল্যান্ড রয়েছে আট নম্বরে। কোচ অ্যাডাম নোয়ালকা মনে করেন, এবার পোল্যান্ড বিশ্বকাপে অনেকদূর এগুতে পারবে। ১৯৭৪ এবং ১৯৮২ সালের বিশ্বকাপে পোল্যান্ড তৃতীয় স্থান পেয়েছিল। বিশ্বকাপের বাছাই পর্বে ইউরো জোনে পোল্যান্ডের হয়ে লেভানদোভস্কি ১০টি ম্যাচে ১৬টি গোল করেছিলেন। প্রথম ম্যাচে নামার আগেই পোলিশ শিবিরকে ভরসা দিচ্ছে অভিজ্ঞ ডিফেন্ডার কামিল গ্লিকের চোট মুক্তি। তার মতো সেন্ট্রাল ডিফেন্ডার যে কোনও রক্ষণকে ভরসা দিতে পারেন।

অন্যদিকে ফিফা র‌্যাংকিংয়ে সেনেগাল রয়েছে ২৭ নম্বরে। তবে তারা আফ্রিকায় বাছাই পর্বে কঠিন গ্রুপ পেরিয়ে রাশিয়া বিশ্বকাপে টিকিট যোগাড় করেছিল। কোচ সিসে বলেন, আমাদের ছেলেদের কাছে এটা একটা বড় অ্যাডভেঞ্চার। এদের কারও বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা নেই। এখন দেখা যাক, পোল্যান্ডের মতো শক্তিশালী দলের বিরুদ্ধে আমাদের ছেলেরা প্রথম ম্যাচে কেমন খেলে।

সিসে আরো বলেন, আমি ওদের বলে দিয়েছি, ম্যাচটা উপভোগ করো। এখনই উচ্চাবিলাসী স্বপ্ন দেখতে চাই না। পোল্যান্ডের বিপক্ষে আপাতত সেরাটা দিয়ে লড়তে চাই।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রতিপক্ষের জালে সাবিনা-মারিয়াদের ১৯ গোল
নারী ফুটবল লিগের সূচি বদলে দিলেন সালাউদ্দিন
ফুটবল খেলা নিয়ে প্রতিপক্ষের হামলা, যুবক নিহত
ইউরোর আগে নিষিদ্ধ হতে পারে স্পেনের ফুটবল!
X
Fresh