• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বকাপের আগে রাশিয়ায় বিশেষ মুদ্রা

স্পোর্টস ডেস্ক

  ৩১ মে ২০১৮, ১৬:২৬

বিশ্বকাপকে স্মরণীয় করে রাখতে ১০০ রুবলের (রাশিয়ান মুদ্রা) নোট বাজারে আনলো রাশিয়া। সেদেশের জাতীয় নোট ছাপাখানা বা মিন্টের ডিরেক্টর জেনারেল আরকাডি ত্রাচুক জানিয়েছেন, এই ধরনের নোট আগে ছাপা হয়নি।

রাশিয়ান এই নোটটি তৈরি হয়েছে পলিমার দিয়ে। নোটে রয়েছে এমন ব্যক্তিত্ব যিনি দেশটির ক্ষমতায় কোনওদিন ছিলেন না। নোটে দেখা যাচ্ছে, এক কিশোর হাতে ফুটবল নিয়ে সোভিয়েত লেজেন্ড গোলকিপার লেভ ইয়াসিনের দিকে তাকিয়ে রয়েছে।

নোটটিতে রাশিয়ার মানচিত্রও রয়েছে। এছাড়া যে ১১টি শহরে বিশ্বকাপের আসর বসছে, সেগুলেরা নাম রয়েছে। একটি ১০০ রাবলের নোটের মূল্য ইউরোতে ১.৩৮ যা বাংলাদেশি টাকায় প্রায় ১৩৫ টাকা।

--------------------------------------------------------
আরও পড়ুন : আফ্রিদির সঙ্গে ‘সহবাস’ নিয়ে যা বললেন আরশী
--------------------------------------------------------

এর আগে ফিফা রাশিয়া বিশ্বকাপের অফিসিয়াল থিম সঙ-ও প্রকাশ করেছে। সেখানে হলিউড অভিনেতা উইল স্মিথ রয়েছেন। এছাড়া ২০১০ আফ্রিকা বিশ্বকাপের মতো করেই মৈত্রীর বাণী দেওয়া হয়েছে এবারের বিশ্বকাপের থিম সংয়ে।

এবারের বিশ্বকাপে ৩২টি দেশ অংশ নিচ্ছে। আটটি গ্রুপে বিভক্ত হয়ে দলগুলো খেলবে, প্রতিটি গ্রুপে রয়েছে চারটি করে দল। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল নক আউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে।

বিশ্বকাপের একুশতম আসরের ম্যাচগুলো রাশিয়ার ১১টি শহরের ১২টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এর মাধ্যমে সমর্থকরা ইউরোপের দেশটির বিভিন্ন প্রান্ত ঘুড়ে দেখারও সুযোগ পাচ্ছেন।

আরও পড়ুন :

ওয়াই/এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh